বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৮:২৮ পূর্বাহ্ন

বাধাহীন বিদেশ ভ্রমণ

  • আপডেট সময় রবিবার, ২ এপ্রিল, ২০২৩

ই-পাসপোর্ট, এয়ারপোর্টের ইলেক্ট্রনিক গেট, ই-ভিসা- ইত্যাদি নতুন সুযোগ সুবিধাগুলোর জনপ্রিয়তা দেখেই আন্দাজ করা যায়, পর্যটন শিল্পের প্রযুক্তায়ন ধীরে ধীরে শুরু হয়ে গেছে। নতুন দেশে ভ্রমণের আগেও আজকাল পরিকল্পনায় সবচেয়ে ভালো বন্ধু হয় ইন্টারনেট। কোথায় যাবেন, কি খাবেন, কি করবেন- সবকিছুর সেরা উপায়গুলো বের করা যায় একটু ইন্টারনেট ঘাটলেই। দীর্ঘ ২ বছর পর যেহেতু বিদেশ ভ্রমণের সুযোগটা আবার চলে এসেছে, তাই ভ্রমণের বুকিংটাও হওয়া দরকার অনলাইনেই। নির্ভেজাল অনলাইন বুকিংয়ে সাহায্য করতেই আমাদের আজকের আলোচনা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে একটু সময় কাটালেই বোঝা যায়, বর্তমানে দেশের ভেতরে ভ্রমণের তুলনায়, আন্তর্জাতিক ভ্রমণই বেশি জনপ্রিয়। তবে বিদেশ ভ্রমণের উত্থানের পেছনে কাজ করছে দীর্ঘ ২ বছরের ভ্রমণের বাধা। বাংলাদেশের পর্যটকদের মাঝে সবচেয়ে জনপ্রিয় গন্তব্য ইন্ডিয়া, থাইল্যান্ড, নেপাল, মালদ্বীপ ও তুরস্ক। সড়কপথেই পাড়ি দেওয়া যায় বলে নেপাল এবং ইন্ডিয়ার জনপ্রিয়তা বাজেটের মাঝে ভ্রমণকারীদের জন্য বেশি।

তবে প্রক্রিয়াটা অনেক দুরূহ ও সময় সাপেক্ষ। আজকাল পর্যটকরা খরচ ও সময় উভয়ের কথা বিবেচনা করে পুরোটা রাস্তা বিমানে না গেলেও, কিছু পথ যান। গন্তব্যগুলো কাছেই হওয়ায়, বিমানপথে যাওয়ার খরচটা পারতপক্ষে খুব একটা বেশি হয় না। তবে প্রযুক্তিগতভাবে বাজেটের মাঝেই আন্তর্জাতিক বা অভ্যন্তরীণ ভ্রমণটা সেরে ফেলতে বেছে নিতে পারেন আরেক পন্থা। ইএমআই ব্যবহার করে এখনই ভ্রমণে গিয়ে খরচটা মেটাতে পারবেন কিস্তিতে সুবিধামতো সময় নিয়ে। ভ্রমণের সব উপকরণ- ফ্লাইট, হোটেল কিংবা ট্যুরে এই ০% ইএমআই সুবিধা দিচ্ছে গোযায়ান। শুধু তাই নয়, বাংলাদেশে গোযায়ান-ই একমাত্র অনলাইন ভ্রমণ বিষয়ক প্লাটফর্ম যেখানে ফ্লাইটের ক্ষেত্রেও ০% ইএমআই সুবিধাটি পাওয়া যায়। কাছে হোক বা দূরে, ভ্রমণ পরিকল্পনার ক্ষেত্রে তাই এখন কোনো বাধা নেই।

বিদেশ ভ্রমণের ক্ষেত্রে ফ্লাইটেই বাজেটের সিংহভাগ চলে গেলেও, বেশি ঝামেলা হয় বিদেশি হোটেল বুক করার ক্ষেত্রে। পূর্বে বাংলাদেশ থেকে বিদেশি হোটেল বুক করার একমাত্র উপায় ছিল অফলাইনে তৃতীয় পক্ষের মাধ্যমে। এই প্রক্রিয়ায় নিজে দেখে যাচাই বাছাই করা অথবা তুলনা করার কোনো সুযোগ ছিল না। বিদেশের হোটেলটা ঠিক করার আগে অবশ্যই জানা দরকার সেটার অবস্থান কোথায়, শহরের কেন্দ্র থেকে দূরত্ব কতদূর, হোটেল রুমের সাজসজ্জা ইত্যাদি বিষয়গুলো। আবার অন্যদিকে অনলাইনে হোটেল বুক করার ক্ষেত্রেও ছিল না কোনো ভালো বিকল্প।

বিদেশি ওয়েবসাইট থেকে ছবি দেখা গেলেও, বুক করতে প্রয়োজন পড়ে বিদেশি ক্রেডিট কারদের, যা বেশিরভাগ মানুষের কাছেই নেই। গন্তব্যে পৌঁছিয়ে লেনদেন করার ক্ষেত্রে বিদেশি মুদ্রার আকাশচুম্বী দাম বাধা হয়ে দাঁড়ায়। এই সমস্যার সমাধান করতে গোযায়ান নিয়ে এসেছি কোন দেশীয় প্লাটফর্মে সবচেয়ে বেশি বিদেশি হোটেলের সমাহার। প্রায় ৭ লক্ষ বিদেশি হোটেলের সংগ্রহ নিয়ে গোযায়ান দিচ্ছে বাংলাদেশে প্রচলিত যেকোনো পেমেন্ট মাধ্যম দিয়ে টাকা পরিশোধের সুবিধা। এমন কি ০% ইএমআই সুবিধাটি দেশি ক্রেডিট কার্ড ব্যবহার করেই নেওয়া সম্ভব তাদের মাধ্যমে।

শহুরে ব্যস্ত জীবন থেকে কিছুটা বিরতি পেতে বেশিরভাগ মানুষই আজকাল ভ্রমণ বেছে নেয়। বাক্সে বন্দি প্যাকেজ ট্যুরের বদলে, নিজের ভ্রমণটা নিজের মতো সাজিয়ে নেওয়াতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন ভ্রমণপিপাসুরা। কেউ ফি ফি দ্বীপের নীল পানির সৌন্দর্য উপভোগ করতে চান, আবার কেউ চান হিমালয়ের পাহাড় পর্বতের মাঝে ট্রেকিং করার রোমাঞ্চকর অনুভূতি। সম্পূর্ণভাবে নিজের মতো ট্যুর সাজিয়ে নেওয়ার জন্যও আছে গোযায়ান এর বিশেষ সেবা। যারা সীমাহীন ভ্রমণ করতে চান তাদের জন্য আছে অনলাইনেই নিজের ভ্রমণ সম্পর্কিত ইচ্ছাগুলো জানিয়ে দেওয়ার সুবিধা। খুব অল্প সময়ের মাঝে অনলাইনেই পেয়ে যাবেন শুধুমাত্র আপনার জন্য তৈরি ট্যুর।

ভ্রমণপিপাসুদের স্বপ্নের কোনো সীমা নেই। ডিজিটাল যুগে এসে পর্যটন শিল্পের উপাদানগুলো আজ আগের থেকে অনেক বেশি সহজলভ্য। সীমাহীন ভ্রমণের সময় এখনই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com