সোমবার, ২০ মে ২০২৪, ০৩:১১ পূর্বাহ্ন

বাংলাদেশ থেকে যেসব দেশে যেতে ভিসা ফি লাগে না

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩

বাংলাদেশ থেক বিদেশে যেতে পাসপোর্ট ও ভিসা লাগে। আপনি যে দেশে যেতে চান ওই দেশের ভিসা সেন্টার বা দূতাবাসে পাসপোর্ট জমা দিয়ে ভিসার জন্য আবেদন করতে হয়। এজন্য দিতে হয় নির্দিষ্ট অংকের ভিসা ফি। যা এক এক দেশের এক এক রকম। তবে বাংলাদেশ থেকে কিছু কিছু দেশে যেতে ভিসা ফি লাগে না। তবে ভিসা প্রসেসিংয়ের জন্য সামান্য কিছু ফি দিতে হয়। যা হাতের নাগালে।

ভিসা হল এক দেশে থেকে অন্য দেশে প্রবেশের অনুমতি পত্র। আটটি দেশের ভিসা ফি সম্পর্কে জানুন।

passportভারতের যাওয়ার ভিসা ফি

বাংলাদেশি পাসপোর্টধারীদের ভারতীয় ভিসার জন্য আবেদন করতে কোন ভিসা ফি নেই।

বাংলাদেশের যেকোন আইভ্যাকে ভিসার জন্য আবেদনকারী যেকোন ব্যক্তিকে ৮০০ টাকা ভিসা প্রসেসিং ফি দিতে হয়। যা অফেরতযোগ্য।

ভারতে ফ্রি ভিসা: বাংলাদেশ, আফগানিস্তান, আর্জেন্টিনা, জ্যামাইকা, মালদ্বীপ, ডিপিআর কোরিয়া, মরিশাস, দক্ষিণ আফ্রিকা এবং উরুগুয়ের নাগরিকদের উপর ফ্রি ভিসা দিচ্ছে ভারত সরকার।

visaথাইল্যান্ডের ভিসা ফি কত?

বাংলাদেশি নাগরিকদের কয়েক ধরনের ভিসা দেয় থাইল্যান্ড সরকার। সাধারণত দুই ধরনের টুরিস্ট ভিসা ও ট্রানজিট ভিসা দেওয়া হয়। থাইল্যান্ডে যাওয়ার জন্য ৩ মাস মেয়াদী টুরিস্ট ভিসার ফি ৩৫০০ টাকা। ছয়  মাস মেয়াদী টুরিস্ট ভিসার ফি ১৭ হাজার টাকা। ৩ মাস মেয়াদী ট্রানজিট ভিসা ফি ৩০০০ এবং ৬ মাসের ট্রানজিট ভিসার ফি ৫৫০০ টাকা।

ইন্দোনেশিয়ার ভিসা ফি

ইন্দোনেশিয়া সিঙ্গেল এন্ট্রি ভিসা শুধুমাত্র ৩০ দিনের জন্য দেওয়া হয় । আপনি ভ্রমণ ভিসা নিয়ে ৩০ দিনের বেশি ইন্দোনেশিয়া তে থাকতে পারবেন না । তবে আপনি চাইলে এই ভিসার মেয়াদ বৃদ্ধি করতে পারবেন । এই জন্য ৭ দিন আগে ইন্দোনেশিয়া ভিসা অফিসে আপনাকে যেতে হবে ।

ইন্দোনেশিয়া টুরিস্ট ভিসা করতে সময় লাগে ২ থেকে ৩ সপ্তাহ । আপনার ভিসা এপ্রুভ হওয়ার পর ফোন করে জানিয়ে দেওয়া হবে ।

বাংলাদেশ থেকে ইন্দোনেশিয়া যেতে টুরিস্টদের ভিসা ফি দিতে হয় ১০ হাজার ৫০০ টাকা। ব্যবসায়ীক কাজে গেলে ভিসা ফি লাগবে ১২ হাজার ৫০০ টাকা।

passportশ্রীলঙ্কার ভিসা ফি

ভ্রমণ বা ব্যবসার জন্য উপমহাদেশের দ্বীপ রাষ্ট্র শ্রীলঙ্কা যেতে বাংলাদেশের নাগরিকদের জন্য ভিসা বাধ্যতামূলক নয়। শ্রীলঙ্কা গিয়েই ৩০ দিনের অন এরাইভাল ভিসা নেয়া যায়। তবে ঢাকাস্থ শ্রীলঙ্কা দূতাবাসে গিয়ে আগে থেকেই ভিসা সংগ্রহ করে নেয়া শ্রেয়, কারণ শ্রীলঙ্কা গিয়ে ভিসা পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলা যায় না।

বাংলাদেশির জন্য শ্রীলঙ্কান ভিসা ফি ২০ ডলার।

মালদ্বীপ যেতে ভিসা ফি লাগে না

এই দেশে প্রতি বছর বাংলাদেশ থেকে প্রায় লক্ষাধিক মানুষ ভ্রমণ করতে যায়। মালদ্বীপ ভ্রমণ এর জন্য আগে থেকে কোন প্রকার ভিসা নিতে হয় না । এখানে ৩০-90 দিনের অন অ্যারাইভাল ভিসা দেওয়া হয়। চাইলে বাংলাদেশে নিযুক্ত মালদ্বীপের অ্যাম্বাসিতে যোগাযোগ করে আগে থেকেই ভিসা নেওয়া যায়। ভিসার জন্য কোনো অর্থ লাগে না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com