শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৩ অপরাহ্ন

বাংলাদেশ থেকে ভারতে যাওয়ার খরচ বাড়ছে

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৯ জুন, ২০২৩

বাংলাদেশ থেকে ভারতে যাওয়ার জন্য বহু যাত্রীর ভরসা ট্রেন। দুই দেশের মধ্যে মৈত্রী এক্সপ্রেস, বন্ধন এক্সপ্রেস এবং মিতালী এক্সপ্রেস নামক তিনটি ট্রেন চলাচল করে।

ভারতীয় সংবাদ মাধ্যম এইসময়ের তথ্য অনুযায়ী, ভাড়া বাড়তে চলেছে দুই দেশের মধ্যে যাতায়াতকারী তিনটি ট্রেনের। নতুন ভাড়া কার্যকরী হতে চলেছে ১ জুলাই থেকে।

বাংলাদেশের রেলওয়ের উপপরিচালক (ইন্টারচেঞ্জ) মোঃ মিহরাবুর রশিদ খান একটি নির্দেশ জারি করেছেন। সেখানে বলা হয়েছে, তিনটি ট্রেনের ভাড়ায় সমন্বয় সাধন করা হয়েছে। পাশাপাশি এই ভাড়ার সঙ্গে যুক্ত করা হয়েছে বাংলাদেশের জাতীয় বাজেটে উল্লেখিত ভ্রমণ করও।

 মৈত্রী এক্সপ্রেসের ভাড়া

বাংলাদেশ-ভারত রুটে সবথেকে পুরনো যেই ট্রেন চলাচল করে তা হলো মৈত্রী এক্সপ্রেস। ২০০৮ সালে এর যাত্রা শুরু হয়। ট্রেনটি মঙ্গল, বুধ, শুক্র, শনি এবং রোববার কলকাতায় যায় এবং সেখান থেকে ঢাকায় ফিরে আসে।

ট্রেনটিতে এসি সিট এবং এসি চেয়ার দুই ধরণের ব্যবস্থা রয়েছে। এসি সিটের ভাড়া এতদিন পর্যন্ত ছিল চার হাজার ১৯৫ টাকা, যা আগামী ১ জুলাই থেকে হতে চলেছে ৪ হাজার ৭৯৫ টাকা। অর্থাৎ ৬০০ টাকা বাড়িয়ে দেওয়া হচ্ছে।

এছাড়াও এসি চেয়ারের ভাড়া দুই হাজার ৯৬৫ থেকে বাড়িয়ে তিন হাজার ৫৩০ করা হয়েছে। অর্থাৎ এক্ষেত্রে ভাড়া বেড়েছে ৫৬৫ টাকা।

বন্ধন এক্সপ্রেসের ভাড়া

ভারত এবং বাংলাদেশের মধ্যে এই ট্রেনটি চালু হয় ২০১৭ সালের ১৬ নভেম্বর। ট্রেনটি খুলনা থেকে বেনাপোল সীমান্ত হয়ে ভারত যায়। এতে এসি সিট এবং চেয়ার দুই ধরণের ব্যবস্থা রয়েছে।

বন্ধন এক্সপ্রেসে এতদিন পর্যন্ত এসি আসনে কলকাতা যেতে যা খরচ হত তা থেকে ৫৫০ টাকা বাড়ানো হয়েছে এবছর। এখন এসি আসনের জন্য বন্ধন যাত্রীদের দিতে হবে দুই হাজার ৯০০ টাকা। এছাড়া এসি চেয়ারের জন্য ৫৩০ টাকা ভাড়া বাড়ানো হয়েছে। এক্ষেত্রে খরচ হবে দুই হাজার ২৬৫ টাকা।

রোববার এবং বৃহস্পতিবার এই ট্রেনটি খুলনা থেকে ছেড়ে কলকাতায় যায়।

মিতালী এক্সপ্রেসের ভাড়া

ভারত এবং বাংলাদেশের মধ্যে এই ট্রেনের উদ্বোধন হয় ২০২১ সালে ২৬ মার্চ। ট্রেনটি ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ি পর্যন্ত চলে। এই ট্রেনের এসি বার্থের জন্য জুলাই মাস থেকে ভাড়া দিতে হবে ছয় হাজার ৫৭০ টাকা।

এসি সিটের বর্তমান ভাড়া চার হাজার ৬৫ টাকা। তা বৃদ্ধি করে করা হচ্ছে চার হাজার ১৭৫ টাকা।

বেড়েছে এসি চেয়ারের ভাড়াও। এই মুহূর্তে এই ট্রেনের এসি চেয়ারের ভাড়া তিন হাজার ২১০। তা বাড়িয়ে তিন হাজার ৭৮৫ করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com