শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৫৭ অপরাহ্ন

বহনযোগ্য ট্রেলার হোটেলের চাহিদা বাড়ছে জাপানে

  • আপডেট সময় সোমবার, ২৫ মার্চ, ২০২৪

জাপানে জনপ্রিয় হয়ে উঠছে কম খরচের ট্রেলার হোটেল। এ হোটেলের অন্যতম বিশেষত্ব হলো ভূমিকম্প বা অন্যান্য জরুরি পরিস্থিতিতে স্থাপনাগুলো সহজে সরিয়ে নেয়া যায়। তাই ক্ষতির পরিমাণও কম। সব মিলিয়ে বিনিয়োগকারীদেরও আগ্রহ বাড়ছে। 

প্রতিবেদনে বলা হচ্ছে, জাপানের উত্তরাঞ্চলের আকিতা বন্দরের কাছে এপ্রিলে চালু হবে ট্রেলার হোটেল। এতে সিঙ্গেল কক্ষ থাকবে ১১টি ও ডাবল কক্ষ থাকবে চারটি। সিঙ্গেল কক্ষ দৈর্ঘ্যে ৫ দশমিক ৮ মিটার ও প্রস্থে ২ দশমিক ২ মিটার। ৩ দশমিক ৩ মিটার উচ্চতার একটি কক্ষের ওজন ৩ দশমিক ৪ জন। প্রতিটি কক্ষের সঙ্গে থাকছে মডুলার বাথরুম ও রান্নাঘর। অতিথিদের ব্যবহারের জন্য দেয়া হবে ওয়াশিং মেশিন ও মাইক্রোওয়েভ ওভেন।

বায়ুবিদ্যুতের অবকাঠামো তৈরির জন্য সাম্প্রতিক সময়ে আকিতা উপকূলে সংশ্লিষ্ট কর্মীদের উপস্থিতি বেড়েছে। তাদের সেখানে দীর্ঘ সময় অবস্থান করতে হচ্ছে। কিন্তু প্রচলিত ধাঁচের হোটেল ভাড়া বেড়ে যাওয়ায় বিপত্তিকে পড়েছেন অনেকে। এর সমাধান হিসেবে চালু হচ্ছে ট্রেলার হোটেল। আকিতার পাশাপাশি নোশিরো এলাকায়ও চালু হতে যাচ্ছে বহনযোগ্য হোটেল।

প্রতিবেদনে জানানো হয়, স্থানীয় হোটেলগুলোয় এক রাতের জন্য গুনতে হয় প্রায় ১০ হাজার ইয়েন। অন্যদিকে ট্রেলার হোটেলে প্রতি রাতের সম্ভাব্য ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫ থেকে সাড়ে ৬ হাজার ইয়েন। অর্থাৎ প্রচলিত হোটেলের তুলনায় অর্ধেক ভাড়ায় রাত কাটাতে পারবেন গ্রাহকরা।

ট্রেলার হোটেলটি নির্মাণ করছে আকিতাভিত্তিক প্রতিষ্ঠান ক্রিয়েট হোমস। প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট মাকোতো সুজুকি জানিয়েছেন, প্রতিটি হোটেল কক্ষ নির্মাণে ৬৬ লাখ ইয়েন বা ৪৩ হাজার ৯০০ ডলার খরচ হচ্ছে। ট্রেলার হোটেল দুর্যোগের সময় স্থানান্তর করার পাশাপাশি ক্যাম্পিংয়ে ব্যবহার উপযোগী। এ কারণে গ্রাহকের মাঝে ব্যাপক চাহিদা তৈরি করেছে।

২০২১ সালের মার্চে জাপানের তোচিগি অঞ্চলে সর্বপ্রথম চালু হয় বিশেষ এ হোটেল পরিষেবা। আকিতাতে নির্মিতব্য হোটেলটি এ ধরনের দশম স্থাপনা। ২০২২ সালের ডিসেম্বরে জাপানের বেশ কয়েকটি অঞ্চলে এমন হোটেল সেবা চালু হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com