শনিবার, ১৮ মে ২০২৪, ১০:০৯ পূর্বাহ্ন

ফ্লাই দুবাই

  • আপডেট সময় রবিবার, ৭ এপ্রিল, ২০২৪

টিকা এবং পরীক্ষা নিরাপদ ভ্রমণের অনুমতি দেয়ায় এভিয়েশন শিল্পের উপর মহামারীর প্রভাব ধীরে ধীরে হ্রাস পাচ্ছে। পরিস্থিতি উন্নতিতে খুলে যাচ্ছে বিশ্বের গন্তব্যগুলো, সংকট কাটিয়ে আবার ঘুরে দাঁড়াতে শুরু করে বিশ্বের উড়ান সংস্থাগুলো।

পুনরায় খোলার পরে, সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজ্য দুবাই মহামারী পরবর্তী ভ্রমণ গন্তব্য হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে এবং তাদের দেশীয় উড়ান সংস্থাগুলো এর প্রভাব দেখতে শুরু করেছে। এর মধ্যে অনেকটা এগিয়ে আছে দুবাইভিত্তিক লো-কস্ট উড়ানসংস্থা ফ্লাইদুবাই। তাদের দাবি, মহামারী থেকে তারা সম্পূর্ণরূপে পুনরুদ্ধার হয়েছে।

“ফ্লাইদুবাইয়ের কার্যক্রম ইতিমধ্যেই পুনরুদ্ধার করা হয়েছে। মুষ্টিমেয় কয়েকটি গন্তব্যে ফ্লাইট পুনরায় চালু না করা সত্ত্বেও এয়ারলাইনটি সাম্প্রতিক সময়ে যাত্রী সংখ্যা এবং ফ্লাইটের পরিপ্রেক্ষিতে তার প্রাক-মহামারী পরিসংখ্যানকেও পিছনে ফেলেছে।

দুবাই এয়ারশোতে আন্তর্জাতিক গণমাধ্যমে কথা বলতে গিয়ে, ফ্লাইদুবাইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গাইথ আল গাইথ তার এয়ারলাইনের পুনরুদ্ধারের এমন তথ্য দিয়েছেন।

‘সম্পূর্ণরূপে সুস্থ হয়ে উঠেছে, সুদিনে ফিরেছে ফ্লাইদুবাই’ মন্তব্য করে গাইথ বলেন, “ফ্লাইদুবাই যতটা ফ্লাইট এবং আমরা যে যাত্রী বহন করছি তার সংখ্যার দিক থেকে আমরা পুরোপুরি পুনরুদ্ধার করেছি। আমরা আসলেই কিছুটা ভালো করছি কারণ ফলন, প্রত্যাশা অনুযায়ী একটু বেশি।”

ঢাকা হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আমিরাতের লো-কস্ট উড়ান সংস্থা ফ্লাই দুবাই। ছবি : ফ্লাই দুবাই
ঢাকা হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আমিরাতের লো-কস্ট উড়ান সংস্থা ফ্লাই দুবাই। ছবি : ফ্লাই দুবাই

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল ২ থেকে উড়ান পরিচালনাকারী সরকারি মালিকাধীন কম খরচের এই উড়ান সংস্থা মধ্যপ্রাচ্য, এশিয়া,আফ্রিকাএবং ইউরোপের মোট ৯৬ টি গন্তব্যে উড়ান পরিচালনা করে। কম খরচের কারণে গ্রাহকদের বেশিরভাগই শ্রমিক শ্রেণির প্রবাসী।

বাংলাদেশে ঢাকা ও চট্টগ্রাম দুবাই থেকে সরাসরি নিয়মিত ফ্লাইট রয়েছে। বর্তমানে ঢাকার ফ্লাইট চালু থাকলেও আরট=পিসিআর ল্যাব না থাকায় চট্টগ্রামের ফ্লাইট স্থগিত রয়েছে।

ফ্লাইট ডেটা বিশেষজ্ঞ সিরিয়ামের মতে, ডিসেম্বর মাসে ইধিওপিয়ার আদ্দিস আবাবা থেকে তানজিনিয়ার জাঞ্জিবার পর্যন্ত ৯২ টি গন্তব্যে পরিষেবা দেওয়ার পরিকল্পনা করেছে ফ্লাইদুবাই । এয়ারলাইনটি তেল আবিবের সাথে দুবাইয়ের সংযোগ স্থাপনকারী প্রথম বিমানসংস্থা হওয়ার পরে ইসরায়েলও অন্তর্ভুক্ত রয়েছে। ডিসেম্বরের জন্য পরিকল্পিত এয়ারলাইনটির ৩,১৯৮ টি ঘূর্ণনের মধ্যে ১২৪টি হল তেল আবিবে, যা এটিকে এয়ারলাইনটির সর্বাধিক পরিবেশিত গন্তব্যে পরিণত করেছে ৷

আল গাইথের মতে, দুর্ভাগ্যবশত, ফ্লাইদুবাইয়ের পরিষেবায় ফিরে আসার সাথে সাথে এখনও বেশ কিছু চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে হবে, কারণ এর কিছু গন্তব্য কঠোর ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে বন্ধ রয়েছে।

“আমরা কিছু গন্তব্যে এত বেশি ফ্লাইট চালাচ্ছি না কারণ সমস্ত দেশ খোলা নয়, যা আপনাকে আরও দেশগুলি খোলার সাথে সাথে এগিয়ে যাওয়ার ইতিবাচক দিক দেয়।”

এই ফ্রিকোয়েন্সিগুলির পরিবর্তে, ফ্লাইদুবাই সেই রুটে আসার জন্য ফ্লাইট চালু করেছে যা, মহামারীর আগে এয়ারলাইন পরিষেবা দেয়নি, যার মধ্যে কয়েকটি সিজন ফ্লাইট রয়েছে যা পরের গ্রীষ্মে ফিরে আসবে।

গাইথ ইঙ্গিত দিয়েছিলেন যে, আগামী মাসগুলি ফ্লাইদুবাই এবং এর প্রতিযোগীদের জন্য ভাল হবে, যোগ করেন,

“আমরা কয়েক মাস আগে অনুমান করেছিলাম যে, এই শীতের জন্য দুবাই শহরে একমাত্র গেম হবে কারণ সমস্ত দেশ বন্ধ, আমরা খোলা। আমাদের সরকার মহামারী মোকাবেলায় একটি চমত্কার কাজ করেছে, তাই আমরা অনেক ক্ষমতা যুক্ত করেছি এবং যতটা সম্ভব রুট খুলেছি… এটিই এখন আমাদের বলার ক্ষমতা দিচ্ছে যে,আমরা আসলে আরও যাত্রী বহন করছি, আরও উড়োজাহাজ উড়ছে, [ এবং] ফ্লাইট।”

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com