বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:৩৮ অপরাহ্ন

ফিনল্যান্ডে চালু হল বিশ্বের প্রথম ডিজিটাল পাসপোর্ট

  • আপডেট সময় মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩

বিশ্বের প্রথম ডিজিটাল পাসপোর্ট চালু করেছে ফিনল্যান্ড। যার ফলে এখন মোবাইল ফোনে পাসপোর্ট দেখিয়েই খুব সহজে ফিনিশ ভ্রমণকারীরা হেলসিঙ্কি থেকে যুক্তরাজ্য যেতে পারবেন। মূলত আন্তর্জাতিক ভ্রমণকে আরো বেশি উন্নত ও কার্যকর করার লক্ষ্যে এমন পদক্ষেপ নিয়েছে ফিনিশ সরকার। ফিনিশ বর্ডার কন্ট্রোল বলেছে, বিশ্বব্যাপী এটাই প্রথম উদাহরণ যেখানে বর্ডার কন্ট্রোল সেটিংয়ে ডিজিটাল পাসপোর্ট গ্রহণ করা হয়।

গত ২৮ আগস্ট ফিনএয়ার, ফিনিশ পুলিশ এবং বিমানবন্দর অপারেটর ফিনাভিয়ার সহযোগিতায় ডিজিটাল পাসপোর্টের উদ্যোগটি নেওয়া হয়েছিল। ফিনিশ বর্ডার গার্ড এই পরীক্ষা পরিচালনা করছে। ডিজিটাল পাসপোর্ট পরীক্ষার এই প্রক্রিয়া ২০২৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। ইউরোপিয়ান ইউনিয়ন চায়, ২০৩০ সালের মধ্যে ২৭ দেশের অন্তত ৮০ শতাংশ নাগরিক ডিজিটাল পাসপোর্ট ব্যবহার শুরু করবে।

ডিজিটাল পাসপোর্ট কী : ডিজিটাল ট্রাভেল ক্রেডেনশিয়াল (ডিটিসি) হলো ফিজিক্যাল পাসপোর্টের একটি ডিজিটাল সংস্করণ, যা স্মার্টফোনে সংরক্ষণ করা যায়। এটি ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অরগানাইজেশনের (আইসিএও)-এর মান অনুসরণ করে ডিজিটাল ট্রাভেল ডকুমেন্টের জন্য একটি বিশ্বমানের কাঠামোতে কাজ করছে। বর্তমানে শুধু ফিনল্যান্ড এবং ব্রিটেনের মধ্যে ফিনএয়ার ফ্লাইটে ভ্রমণকারী ফিনিশ নাগরিকরা ডিজিটাল পাসপোর্ট পরীক্ষার জন্য যোগ্য হবেন।

ডিজিটাল পাসপোর্ট কীভাবে কাজ করে : আগ্রহী ভ্রমণকারীদের প্রথমে গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর থেকে ফিন ডিটিসিপাইলট ডিজিটাল ট্রাভেল ডকুমেন্ট অ্যাপ ডাউনলোড করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com