বুধবার, ০১ মে ২০২৪, ০৪:৩১ অপরাহ্ন

ফিনল্যান্ডের স্টুডেন্ট ভিসা

  • আপডেট সময় রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

বর্তমানে যারা বাংলাদেশের স্টুডেন্ট ভিসায় ফিনল্যান্ডে যেতে চান। তাদের ক্ষেত্রে ভিসা আবেদনে মোট কত টাকা খরচ করতে হবে? এ বিষয়ে আমাদের সকলের পরিষ্কার হওয়া দরকার। তাই আপনাদের সুবিধার্থে আজকে ফিনল্যান্ড স্টুডেন্ট ভিসার খরচ কত তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। এ বিষয়ে আপনি যদি বিস্তারিত জানতে চান তাহলে আজকের আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।

স্বাভাবিকভাবেই আপনি চাইলে বাংলাদেশ থেকে ফিনল্যান্ডে পড়তে যেতে পারেন। তারপর সবার আগে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে হবে। বর্তমান সময়ে বাংলাদেশ থেকে ফিনল্যান্ড স্টুডেন্ট ভিসার খরচ প্রায় ৪ থেকে ৫ লাখ টাকা। এছাড়াও স্কলারশিপ নিয়ে গেলে এর থেকেও কম টাকা লাগতে পারে।

তবে এখানে একটা কথা বলে রাখা ভালো। অর্থাৎ ডলারের মূল্য প্রতিনিয়ত বাড়ছে বা কমছে। এই ক্ষেত্রে, ফিনল্যান্ড স্টুডেন্ট ভিসার জন্য আবেদনের খরচ কিছুটা কম বা বেশি হতে পারে।

কেন ফিনল্যান্ডে পড়াশোনা করা উচিত:

আপনি যখন আপনার দেশ ছেড়ে অন্য দেশে বিদেশে পড়াশোনা করার জন্য। তারপর প্রথমে আপনাকে জানতে হবে কেন আপনার এই দেশে পড়াশোনা করা উচিত। আর আপনি চাইলে ফিনল্যান্ডের স্টুডেন্ট ভিসা পেতে পারেন। এছাড়াও আপনাকে ফিনল্যান্ডে পড়ার সুবিধাগুলি জানতে হবে।

উচ্চশিক্ষার জন্য ফিনল্যান্ড পৃথিবীর অন্যতম একটি স্থান। এই দেশে স্কলারশিপ নিয়েও পড়াশোনা করার সুবিধা আছে। এদেশ প্রযুক্তির দিক থেকে অনেক উন্নত। এছাড়াও পড়ালেখা করার সুন্দর পরিবেশ ফিনল্যান্ড দেশে রয়েছে। তাই আপনি যদি দেশের বাইরে গিয়ে পড়াশোনা করতে চান। তাহলে ফিনল্যান্ড হতে পারে আপনার প্রথম পছন্দ।

ফিনল্যান্ড টিউশন ফি ও জীবনযাত্রা:

আপনি যখন ফিনল্যান্ডে বিদেশে পড়াশোনা করেন। তারপর আপনাকে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের উপর নির্ভর করে একটি নির্দিষ্ট টিউশন ফি দিতে হবে। এটি আপনার প্রতিষ্ঠানের উপর নির্ভর করে পরিবর্তিত হবে। কিন্তু সাধারণত ফিনল্যান্ডে পড়াশোনা করার জন্য আপনাকে ৮,০০০ থেকে ১২,০০০ ইউরো টিউশন ফি দিতে হবে।

আবার টিউশনি ছাড়াও আপনাকে সেই দেশে থাকা খাওয়া এবং থাকার খরচ সহ আনুষঙ্গিক খরচের জন্য বেশি ব্যয় করতে হবে। এই ক্ষেত্রে, এই খরচের পরিমাণ আপনার প্রকৃত জীবনধারার উপর নির্ভর করবে। কিন্তু একজন ব্যক্তির জীবনযাত্রার খরচ মেটানোর জন্য ফিনল্যান্ডে পড়াশোনা করা স্বাভাবিক।

থাকা খরচ ২২০-২৪০ ইউরো (প্রায়), খাবার খরচ ৮০-৯০ ইউরো (প্রায়), অতিরিক্ত খরচ ২০-৫০ ইউরো (প্রায়), স্বাস্থ্য বীমা ২৫-৭৫ ইউরো (প্রায়)।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com