শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:০৮ অপরাহ্ন

ফিউচারে ট্রাভেল করতে লাগবে না পাসপোর্ট

  • আপডেট সময় মঙ্গলবার, ২৬ মার্চ, ২০২৪

বিষয়টি অবাক করার মতো। ভবিষ্যতে হৃদস্পন্দন আপনার পাসপোর্ট প্রতিস্থাপন করবে। বিশেষজ্ঞদের কথা অনুযায়ী, পাসপোর্ট স্ক্যান করার পরিবর্তে, ভবিষ্যতের বিমানবন্দরগুলো যাত্রীদের হার্টবিট স্ক্যান করবে। তার সাথে অন্যান্য বায়োমেট্রিক তথ্যও স্ক্যান করবে।

এই প্রতিবেদনটি লন্ডন সদরদপ্তরের এয়ারলাইন গ্রুপ ইজিজেটের ‘ফিউচার ট্রাভেল’ পূর্বাভাস অনুসারে তৈরি করা হয়েছে। অনেক বিশেষজ্ঞ মতামত উদ্ধৃত করেছেন যে, ভবিষ্যতের বিমানবন্দরগুলো পাসপোর্টের পরিবর্তে মানুষের হার্টবিট ও বায়োমেট্রিক বিবরণ স্ক্যান করবে।

এই প্রতিবেদনে আরও বলা হয়েছে, আঙুলের ছাপ ও রেটিনার মতো প্রতিটি ব্যক্তির কার্ডিয়াক স্বাক্ষরও অদ্বিতীয়। এ ক্ষেত্রে, যাত্রীদের কার্ডিয়াক স্বাক্ষর এবং বায়োমেট্রিক তথ্যগুলো বিশ্বব্যাপী সিস্টেমে লগ করা হবে। ঠিক যেভাবে ফিঙ্গার প্রিন্ট স্ক্যানিং প্রযুক্তি কাজ করছে। এই কার্ডিয়াক স্বাক্ষর নেওয়ার পর শাটল বাস বা ই-ভিটিওএল উড়ন্ত এয়ার ট্যাক্সি দ্বারা যাত্রীরা গন্তব্যে পৌঁছে যাবেন।

ভ্রমণের ভবিষ্যত সম্ভবত সম্পূর্ণ পরিবর্তিত হতে চলেছে। যেখানে প্রযুক্তি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ভার্চুয়াল রিয়েলিটি, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং অগমেন্টেড রিয়েলিটির ব্যবহার ভ্রমণকারীদের সম্পূর্ণ নতুন উপায়ে গন্তব্যের অভিজ্ঞতা দেবে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com