রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫০ পূর্বাহ্ন

ফরেন ওয়ার্কাররা বাংলাদেশের ইন্ডাস্ট্রিয়াল সেক্টর থেকে বছরে ১০ বিলিয়ন ডলার বেতন হিসেবে নিয়ে যাচ্ছে

  • আপডেট সময় শুক্রবার, ১৪ জুলাই, ২০২৩
‘দেশে স্কিল্ড জন সম্পদের অভাবে ফরেন ওয়ার্কাররা বাংলাদেশের ইন্ডাস্ট্রিয়াল সেক্টর থেকে বছরে ১০ বিলিয়ন ডলার বেতন হিসেবে নিয়ে যাচ্ছে। বলেছেন ঢাকা চেম্বারের প্রেসিডেন্ট’। অথচ,”ভোর সাড়ে চারটায় ঘুম থেকে উঠেছেন মো. রাশেদুল ইসলাম। বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হলে ফজরের নামাজ শেষে গ্রন্থাগারে ঢোকার জন্য লাইনে ব্যাগ রাখতে এসে দেখেন, তাঁর সিরিয়াল নম্বর ১৪২। 😴 মো. রাশেদুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘লাইব্রেরিতে ঢুকতে ব্যাগ রাখার লাইন শুরু হয় মূলত রাত ১২টায়। তাই ভোরে এসেও আমি পেছনে। আগে ব্যাগ রেখে না গেলে লাইব্রেরিতে সিট পাওয়া যায় না। তাই কেউ কেউ ঘুমানোর আগে রাত ১২টা-১টার দিকে লাইনে ব্যাগ রেখে যান। আমি তিন থেকে চার মাস ধরে প্রতিদিন ফজরের নামাজের পর লাইনে ব্যাগ রেখে যাই। সকাল আটটায় যখন লাইব্রেরি খোলে, তখন এই ব্যাগের সিরিয়াল অনুযায়ী লাইব্রেরিতে প্রবেশ করি।”
দেশে ডেফিনিটলি আগ্রহী ইয়াং এবং এবল মানুষের অভাব নেই।
সমস্যা হচ্ছে যখন এই মানুষগুলোকে ব্যাগের সিরিয়াল দিয়ে লাইব্রেরিতে ঢুকতে হয়।
১০ বিলিয়ন ডলারে কত তরুণের স্কিল উন্নয়ন করা যায়?
 আজকের কনভার্সন রেটে ১০ বিলিয়ন ডলারে হয় ১ লক্ষ ৭ হাজার ৯ শত ২৪ কোটি ৫০ লক্ষ টাকা। এই টাকা নাকি চলে যাচ্ছে স্কিল্ড জন সম্পদের অভাবে ফরেন ওয়ার্কাররাদের কাছে।
১০ বিলিয়ন ডলারে কতগুলি লাইব্রেরি দেয়া যায়?
ইন্ডাস্ট্রিয়াল সেক্টরে বিলিয়ন বিলিয়ন ডলার ফরেন ওয়ার্কাররা নিয়ে যাচ্ছে আর আমাদের ছাত্র সমাজ বি সি এস প্রস্তুতি আর মুকস্ত বিদ্যা নিয়ে পড়ে আছে।
আমাদের দেশের স্টুডেন্টদের লাগবে ক্যারিয়ার বিষয়ক গাইডলাইন।
ইউরোপের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার এডভাইস আর গাইডেন্স কাউন্সিলর থাকে।
আমি কোনদিন অক্সফোর্ডে বি সি এল ডিগ্রি করার জন্য আপ্লিকেশনই হয়ত করতাম না, যদি আমার আন্ডারগ্রাজুয়ের গাইডেন্স কাউন্সিলর আমাকে উৎসাহিত না করত।
সমাধান: স্কিল ডেভেলপ করার জন্যে ইন্ডাস্ট্রি – আকাডেমীয়ার রিলেশন মজবুত করুন।
ছাত্রদের লেখা পড়া করার সাথে সাথে অন্যান্য কাজে উৎসাহিত করুন।
পড়ালেখা করার সময় টাকা ইনকামকে নিচু চোখে দেখবেন না। কাজ যত ছোটই হোক না কেন, রিয়াল ওয়ার্ল্ড কাজ করলে অনেক কিছু শেখা যায়।
আমি যুক্তরাজ্যে এল এল বি ডিগ্রি করার সময় ২ টা পার্ট টাইম কাজ করতাম ।
ছাত্র ছাত্রীদের আর তাদের অভিবাবক দের কাছে অনুরধ হচ্ছে লেখা পড়া করার সাথে সাথে যেন তারা নিজের হাত খরচটা হলেও যেন নিজে ইনকাম করার চেষ্টা করে।
এতে আত্মসচেতনতা বাড়ে আর ইন্টার-পারসোনাল স্কিল ডেভ্লপ হয়।
স্কিল বই থকে নয় একচুয়াল কাজ করে হয়।
আমার প্রথম জব ছিল, ২০০৯ সালে ইংল্যান্ডে আশার পর। ম্যাকডোনাল্ড’স নামের একটা ফাস্টফুড রেস্টুরেন্টে কাজ করতাম। রেস্টুরেন্টে ওয়েটিংও করেছি। আর করেছি অনেক ম্যানুয়াল লেবার। তারপর এল এল বি তে হয়েছিলাম ১ম। পেয়েছিম Irwin Mitchell Prize for the best final-year LLB graduate পুরস্কার। আর লাইফের প্রথম গ্রাজুয়েট জব ইন্টার্ভিউতে আমার বস অনেক খুশি হয়েছিলেন শুনে যে আমিও ওর মত অনেক ওড জব করে কষ্ট করে ডিগ্রি শেষ করেছি।”
আর তারপর আস্তেআস্তে – ল ফার্ম, ভেনচার ক্যাপিটাল ফার্ম, টেক স্টার্ট উপ সহ অনেক ঘাটের পানি খেয়ে নরওয়ের একটা কম্পানির যুক্তরাজ্যের কান্ট্রি ম্যানেজার পদে চাকরি নিলাম আর অক্সফোর্ডের আইন ফ্যাকাল্টি আমাকে নিয়ে ফিচার করলো। যে বিষয়টা আমার কাছে সবচে গর্বের ছিল সেটা হচ্ছে, ছত্র বয়সে ২ টা পার্ট টাইম কাজ করা আর রেস্টুরেন্টের ফ্লর মুছা আমি অক্সফোর্ডের এলামনাই টুডেতে!
সো, ছাত্রদের কাছে আমার আবেদন
দেশে চোরের অভাব নেই।
লাইব্রেরি, পড়া লেখার পরিবেশ এগুলা হয়ত ঠিক হতে এখনো অনেক টাইম লাগবে।
এগুলা তোমাদের কন্ট্রোলের বাইরে।
বাট তোমাদের নিজের ইচ্ছা আর প্রচেষ্টা তোমাদের কন্ট্রোলের মধ্যে। BCS is not everything.
স্কিল্ড জন সম্পদের অভাবে ফরেন ওয়ার্কাররা বাংলাদেশের ইন্ডাস্ট্রিয়াল সেক্টর থেকে বছরে ১০ বিলিয়ন ডলার বেতন হিসেবে নিয়ে যাচ্ছে।
The Business Standard.

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com