শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৪০ পূর্বাহ্ন
Uncategorized

পৃথিবীর বুকে ছোট্ট ভূ-স্বর্গ ‘বার্লি কোভ’

  • আপডেট সময় শুক্রবার, ৩০ জুলাই, ২০২১

ছিমছাম সাজানো-গোছানো ছোট্ট স্বর্গীয় দ্বীপ আয়ারল্যান্ড। শান্ত এই শহর মূলত ইউরোপের উত্তর-পশ্চিমে অবস্থিত। ডাবলিন এই দ্বীপ রাষ্ট্রের সব থেকে বড় শহর। শহর বড় হলেও এখানে জনসংখ্যা একেবারে নগণ্য। মাত্র ৬ লাখ বাসিন্দা এই শহরে। লম্বাটে আকৃতির এ শহরের উত্তর-দক্ষিণের দৈর্ঘ্য মাত্র ৪৬৫ কিলোমিটার এবং পাশে মাত্র ২৮৫ কিলোমিটার। এই স্বর্গীয় দ্বীপেরই অন্যতম আকর্ষন ‘বার্লি কোভ’। আয়ারল্যান্ডের কর্ক কাউন্টির ‘বার্লি কোভ’ সমুদ্র সৈকত। ১৭৫৫ সালে এক সুনামির কারণে সৃষ্ট এ সৈকতটি আকারে ছোট হলেও, এর সৌন্দর্যে মুগ্ধ হন ভ্রমণ পিপাসুরা।

বার্লি কোভ সৈকতের মনোরম সৌন্দর্য উপভোগ করছেন একজন পর্যটক
১৭৫৫ সালে পর্তুগালের লিসবনে ভয়াবহ এক ভূমিকম্পে সৃষ্ট সুনামির কারণে আয়ারল্যান্ডের কর্ক কাউন্টিতে সৃষ্টি হয় বার্লি কোভ সৈকত। সৈকতটিতে ঢুকতেই চোখে পড়বে সবুজ পানি আর লাল বালুর লিসাগ্রিফিন হ্রদ। আর এর মাঝ দিয়ে বয়ে যাওয়া ভাসমান সেতুটি দেখে মুগ্ধ হবেন যেকোন পর্যটক।
দুদিকের পাহাড়ের মাঝ দিয়ে বয়ে আাসা সমুদ্রের সবুজ পানি আর সৈকত প্রেমিদের পদচারণায় বার্লি কোভ সবসময়ই থাকে প্রাণবন্ত। প্রকৃতির অপার সৌন্দর্যের একটুখানি ছোয়া নিতে এখানে আসেন প্রবাসী বাংলাদেশিরাও।
একজন প্রবাসীকে এই সৈকত নিয়ে জিজ্ঞাসা করতেই সময় সংবাদকে তিনি বলেন, ‘আমরা প্রথম বার্লি কোভে এসেছি। জায়গাটা অনেক সুন্দর। অনেক মনোরম। অনেক এনজয় করছি এখানে এসে।’
আরেকজন প্রবাসীর সাথে কথা বললে তিনি জানান, ‘আয়ারল্যান্ডে বার্লি কোভের মতো এত সুন্দর জায়গা আছে আমাদের জানা ছিলো না। আশা করি আবারও এখানে আসা পড়বে।’
প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত এই সমুদ্র সৈকতটি সংরক্ষণে বেশ কয়েক বছর আগে এটিকে বিশেষ অঞ্চল হিসেবে মনোনীত করে ইউরোপীয় ইউনিয়ন।
উল্লেখ্য, আয়ারল্যান্ড বাংলাদেশের মতই ব্রিটিশ উপনিবেশ ছিল দীর্ঘদিন। মাত্র ১৯২১ সালে দেশটি স্বাধীনতা লাভ করে। ইংলিশ ও আইরিশ গ্যালিক দুটো রাষ্ট্রভাষা এদের। আইরিশদের জাতীয় পতাকার তিনটি রঙ। এর মধ্যে দুটো রঙ দুটো ধর্মকে প্রতিনিধিত্ব করে। সবুজ রঙ রোমান ক্যাথলিক এবং কমলা রঙটি প্রোটেস্ট্যান্টদের। সাদা রঙটি ঐক্যের প্রতীক। জলবায়ু নাতিশীতোষ্ণ, মৃদু শীত, ঠান্ডা, গ্রীষ্ম, নিয়মিত আর্দ্রতা, অর্ধেক সময় মেঘাচ্ছন্ন।  

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com