শুক্রবার, ১০ মে ২০২৪, ১১:১৩ পূর্বাহ্ন

পর্যটক ভিসা নিয়েও এবার চাকরির আবেদন করা যাবে আমেরিকায়

  • আপডেট সময় শনিবার, ২৫ মার্চ, ২০২৩

ব্যবসায়িক অথবা পর্যটন ভিসায় মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণকারী ব্যক্তিরা এখন সেদেশে চাকরির জন্য আবেদন করতে পারবেন। চাকরির ইন্টারভিউতেও বসতে পারবেন। ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস বা USCIS) একথা ঘোষণা করেছে। এতদিন পর্যন্ত ট্যুরিস্ট বা ব্যবসায়িক ভিসা নিয়ে ইন্টারভিউতে বসতে পারলেও, যুক্তরাষ্ট্রে কাজ করতে পারতেন না বিদেশি নাগরিকরা। সেই নিয়ম শিথিল করা হলো। মার্কিন যুক্তরাষ্ট্রে বিভিন্ন উদ্দেশ্যে সবচেয়ে বেশি ব্যবহার করা হয় B-1 এবং B-2 ভিসা। B-1 ভিসা প্রধানত স্বল্পমেয়াদী ব্যবসায়িক ভ্রমণের জন্য জারি করা হয়, যখন B-2 ভিসা পর্যটন উদ্দেশ্যে জারি করা হয়।

সম্প্রতি গুগল, মাইক্রোসফট এবং অ্যামাজনের মতো কোম্পানিগুলিতে সাম্প্রতিক ছাঁটাইয়ের কারণে যুক্তরাষ্ট্রে কর্মরত হাজার হাজার বিদেশি নাগরিক তাদের চাকরি হারিয়েছেন। এই কর্মীরা এখন দেশে থাকার জন্য তাদের কাজের ভিসার অধীনে নির্ধারিত ৬০ দিনের সময়ের মধ্যে নতুন কর্মসংস্থান খুঁজে পেতে সংগ্রাম করছেন। তাঁদের স্বস্তি দিয়ে নয়া ঘোষণা করল আমেরিকা।

এই পরিস্থিতিতে, তাদের অনেকেই তাদের ভিসার স্ট্যাটাস পরিবর্তন করে ট্যুরিস্ট ভিসা বা স্টুডেন্ট ভিসায় পরিণত করছেন। এমনকি চাকরি হারানোর পরেও বিদেশিদের আমেরিকায় থাকার সময়সীমা বাড়ানো হয়েছে।

ট্যুরিস্ট ভিসায় থাকাকালীন চাকরির জন্য আবেদন করা সম্ভব হবে কি ? এর উত্তরে, USCIS স্পষ্ট করেছে যে B-1 বা B-2 ভিসা বহনকারীরা চাকরির সন্ধান বা ইন্টারভিউতে বসতে পারবেন।

প্রসঙ্গত, চাকরি থেকে ছাঁটাই হলে কয়েকদিনের মধ্যে B-1 বা B-2 ভিসার বৈধতা শেষ হয়ে যেত। USCIS কিছু জিনিস নির্দিষ্ট করে দিয়েছে। যেমন – B-1 বা B-2 ভিসাধারীরা B-1 স্ট্যাটাস বা B-2 স্ট্যাটাসে থাকাকালীন ডোমেস্টিক লেবার মার্কেটে কাজ করতে পারবেন না। কোনো নতুন কাজে যোগ দেবার আগে B-1 বা B-2 থেকে কর্মসংস্থান-অনুমোদিত স্ট্যাটাসে ভিসার রূপান্তর প্রয়োজন। নতুন কাজ শুরু করার আগে অবশ্যই এটি কার্যকর করতে হবে। যদি ভিসার স্থিতির পরিবর্তনের অনুরোধ প্রত্যাখ্যান করা হয় তবে সেই ব্যক্তিকে অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্র ছেড়ে যেতে হবে, অথবা তাদের নতুন চাকরি শুরু করার আগে একটি বৈধ নিয়োগ-অনুমোদিত স্থিতিতে পুনরায় প্রবেশ করতে হবে।

আমেরিকান টেক সেক্টরে ব্যাপক ছাঁটাইয়ের মধ্যে, দুটি ভারতীয়-আমেরিকান সংস্থা গত মাসে একটি অনলাইন পিটিশন চালু করেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে H-1B ভিসাধারীদের গ্রেস পিরিয়ড দুই মাস থেকে এক বছরে বাড়ানোর জন্য অনুরোধ করেছে তারা। H-1B ভিসা হল একটি অ-অভিবাসী ভিসা যা মার্কিন কোম্পানিগুলিকে প্রযুক্তি সেক্টরে বিদেশি কর্মীদের নিয়োগ করার অনুমোদন দেয়।

সূত্র : livemint.com

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com