ফাইল শেয়ারিং সফটওয়্যার MOVEit এর মাধ্যমে বিশ্বজুড়ে বিভিন্ন প্রতিষ্ঠানের যে কয়েক মিলিয়ন ব্যক্তির একাউন্ট হ্যাক হয় গত সপ্তাহে, তার মধ্যে নিউইয়র্ক সিটির পাবলিক স্কুলের ৪৫,০০০ শিক্ষার্থীরও একাউন্ট হ্যাক হয়েছে।

উল্লেখ্য ফাইল শেয়ারিং সফটওয়্যার মুভইট প্রাইভেট এবং সরকারি প্রতিষ্ঠান নিরাপদে ব্যবহার করে এবং গোপনীয়তা রক্ষা করে যাতে ফাইল শেয়ার করা যায়। যাদের একাউন্ট হ্যাক হয়েছে তাদের সোশাল সিকিউরিটি নম্বর, ঙঝওঝ নম্বর, জন্মতারিখ ও আইডি চুরি গেছে বলে জানিয়েছে এই ড্যাটা ব্রিজ বিষয়ক বিশেষজ্ঞগণ।

নিউইয়র্ক সিটির পাবলিক স্কুলের যে ৪৫,০০০ শিক্ষার্থীর একাউন্ট হ্যাকারদের হাতে পড়েছে, তার ফলে সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী ১৯,০০০ ডকুমেন্ট হাতিয়ে নিয়েছে দুর্বৃত্তরা।

এইসব ডকুমেন্টের মধ্যে রয়েছে স্টুডেন্টস ইভালুয়েশন, ক্লাসের প্রগ্রেস রিপোর্ট, শিক্ষার্থীদের মেডিকেইড রিপোর্ট ইত্যাদি।

সিটির ডিপার্টমেন্ট অব এডুকেশন জানিয়েছে, যেসব শিক্ষার্থীর একাউন্ট হ্যাকড হয়েছে তাদের পৃথকভাবে জানানো হবে।

সাংবাদিকদের জানান, নিউইয়র্ক সিটির সাইবার কম্যান্ড এই একাউন্ট হ্যাক হওয়ার তথ্য পাওয়ার সাথে সাথে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করায় ৪৫,০০০ এর বেশি শিক্ষার্থী ও প্রশাসনিক কর্মকর্তাদের একাউন্ট আক্রান্ত হয়নি। তিনি জানান, প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করায় এখন আর ভয়ের কোনো কারণ নেই। তবে সকলকে তাদের ইন্টারনেট পাসওয়ার্ড পরিবর্তন করতে বলা হয়েছে।

উল্লেখ্য গত বছর নিউইয়র্ক সিটির পাবলিক স্কুলের ৮২০,০০০ শিক্ষার্থী ও শিক্ষকের একাউন্ট হ্যাকড হয়।