সোমবার, ২০ মে ২০২৪, ০২:০৪ অপরাহ্ন

নিউইয়র্ক ছাড়তে নগরবাসীর পছন্দের শীর্ষ ১০ শহর

  • আপডেট সময় মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩

আমেরিকানদের জীবন যাপনে সবচেয়ে ব্যয়বহুল নগরের একটি নিউ ইয়র্ক। তা সত্বেও বিশ্বের নানা দেশ থেকে বিশ্বের রাজধানীখ্যাত নিউ ইয়র্কেই আসে অনেক মানুষ। অগুনতি মানুষের গন্তব্য হয়ে ওঠায় নিউইয়র্কের জীবন যাত্রার ব্যয় সকল মাত্রা ছাড়িয়েছে। বাড়িভাড়া বাড়ছে হু হু করে। আর এই ব্যয়ের চাপে অনেক মানুষ আবার ছেড়ে যাচ্ছে নিউ ইয়র্ক। ডিজিটালের কল্যাণে ওয়ার্ক ফ্রম হোম এর সুযোগ নিয়ে অনেকেই ঘর বাঁধছেন দূরে কোথাও। একটি রিপোর্টে দেখানো হয়েছে গেলো জুনে নিউইয়র্কের ম্যানহাটনে নতুন কোনো বাড়ি লিজ হলে তার মাসিক কিস্তি কিংবা ভাড়া পড়ছে গড়ে ৫,৪৭০ ডলার। নিউ ইয়র্কারদের শহরটি ছাড়ার এর চেয়ে বড় আর কোনো কারণ হতে পারে না।

স্ট্রিটইজি’র নতুন একটি প্রতিবেদন মতে, নিউইয়র্ক সিটির অধিকাংশ বাসিন্দাই এখন এই ব্যস্ত ও হুল্লুড়ে নগরীটি ছেড়ে যেতে চান। আর এ জন্য তারা অন্য কিছু জনপ্রিয় নগরের দিকেই বেশি নজর দিচ্ছেন। তার সঙ্গে তারা দেখছেন তা কতটা সামর্থের মধ্যে রয়েছে।

জরিপে নিউইয়র্কারদের পছন্দের নগরগুলোর একটি তালিকা তুলে আনা হয়েছে। শীর্ষ দশ নগরের তালিকায় ফ্লোরিডারই রয়েছে তিনটি নগর। যার মধ্যে প্রথমেই রয়েছে মায়ামি। অপর দুই নগর টাম্পা ও অরল্যান্ডোও রয়েছে শীর্ষ ১০ এ।

ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলসও রয়েছে এই তালিকায়।

জরিপ বলছে ম্যানহাটানে জীবন-যাত্রার খরচ যুক্তরাষ্ট্রের গড় খরচের চেয়ে ১৩৭% বেশি। আর মিয়ামিতে এই হার গড়ের চেয়ে ২৩% বেশি। ফ্লোরিডা এমন একটি স্টেট যেখানকার বাসিন্দাদের আয়কর দিতে হয়না।

সম্প্রতি মায়ামিতে বেশ কয়েকটি টেক কোম্পানি গড়ে উঠেছে, প্রতিষ্ঠিত হয়েছে কয়েকটি আর্থিক কোম্পানিও। যার মধ্যে রয়েছে এলিয়ট ম্যানেজমেন্ট গোল্ডম্যান সাচের মতো প্রতিষ্ঠান। এছাড়াও নগরীটি তার অনিন্দ্যসুন্দর সমুদ্র সৈকত, ওসান ড্রাইভ, লিটল হ্যাভানা ও নিকটবর্তী এভারগ্লেডসের জন্য বিখ্যাত। আর এর নেইবারহুডগুলোও অপূর্ব সুন্দর।

শীর্ষ ১০ সিটি যেখানে নিউইয়র্কাররা যেতে চান-

– মায়ামি ফ্লোরিডা
– ফিলাডেলফিয়া, পেনসিলভানিয়া
– স্ট্যামফোর্ড, কানেটিকাট
– আটলান্টা, জর্জিয়া
– টাম্পা, ফ্লোরিডা
– বোস্টন, ম্যাসাচুসেটস
– অরল্যান্ডো, ফ্লোরিডা
– লস এঞ্জেলস, ক্যালিফোর্নিয়া
– ওয়াশিংটন ডিসি
– ইস্ট স্ট্রাউডসবার্গ, পেনসিলভানিয়া

ফিলাডেলফিয়া তালিকায় দ্বিতীয়। জরিপের ফল বলছে, ২০১৯-২০২০ সালে নিউইয়র্কের ম্যানহাটন, ব্রুকলিন ও কুইন্স থেকে ৪,৬০০ জন ফিলাডেলফিয়া স্থানান্তর করেছেন।

নিউইয়র্কে বসবাসে গড় বাড়িভাড়া ৩,৭৫০ ডলার। আর ফিলাডেলফিয়ায় তা ১,৬০৯ ডলার।

পেনসিলভানিয়ায় এখন ফরচুন ৫০০ কোম্পানির অনেকগুলোরই অবস্থান। টোল ব্রাদারস, বার্লিংটন স্টোরস এই অঙ্গরাজ্যে।

২০২২ সালে কানেটিকাটের গভর্নর নেড ল্যামোন্ট ব্লুমবার্গকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, ইউএস পোস্টাল সার্ভিসের তথ্যমতে সে বছর যে ৫০,০০০ নিউইয়র্কার কানেটিকাট গিয়েছিলেন তাদের অনেকেই এখন সেখানেই থেকে গেছেন এবং বাড়ি-ঘর কিনছেন।

কানেটিকাটে দ্বিতীয় বৃহত্তম জনবহুল শহর স্ট্যামফোর্ড। এবং ২০২৩ সাল নাগাদ এখানে ফরচুন ৫০০ কোম্পানির মধ্যে ৮টি তার স্থান গেড়েছে। যার মধ্যে রয়েছে চার্টার কমিউনিকেশন ও চিগনা। সিটি চেম্বার অব কমার্সের মতে নিউ ইয়র্ক সিটির বাইরে এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাইন্যান্সিয়াল ডিস্ট্রিক্ট।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com