শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:১৯ পূর্বাহ্ন
Uncategorized

নায়াগ্রা জলপ্রপাত

  • আপডেট সময় শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১

সম্ভবত বিশ্বের কোনও জলপ্রপাত নায়াগ্রা হিসাবে জনপ্রিয় নয়। সারা বছর জুড়ে, এটি কয়েক হাজার পর্যটকের দ্বারা পরিদর্শন করা হয় যারা প্রকৃতির এই অলৌকিক ঘটনাটির নিরর্থক সৌন্দর্য দেখে মুগ্ধ হয়। ২০১৪ সালে, এই সুন্দর জায়গাটিতে আসা লোকেরা খুব বিরল দৃশ্য দেখে হতবাক হয়েছিল। তারা দেখেছিল যে নায়াগ্রা জলপ্রপাত হিমশীতল। কেন এমন হচ্ছে?

Image

জমে থাকা জলপ্রপাতের কারণ AUSE

অনেকে আশ্চর্য হয়েছিলেন যে নায়াগ্রা জলপ্রপাত কেন হিমশীতল। এটি কোনও গোপন বিষয় নয় যে সাম্প্রতিক বছরগুলিতে পৃথিবী বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়েছে যা মানবজাতিকে অত্যন্ত অপ্রত্যাশিত বিস্মিত করে তোলে। সুতরাং, সাম্প্রতিক বছরগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় প্রতিবছর অস্বাভাবিক শীত এবং তুষারময় শীতকাল লক্ষ্য করা গেছে। কয়েক দশক আগে যদি উত্তর আমেরিকা কল্পনা করা অসম্ভব ছিল যে -30 ডিগ্রি -40 ডিগ্রি তাপমাত্রায় তুষার এবং হিমায়িত একটি বৃহত স্তর দ্বারা আবৃত ছিল, এখন এই ধরনের আবহাওয়া প্রায় অবাক হওয়ার কিছু নেই। মারাত্মক frosts নায়াগ্রা জলপ্রপাত হিসাবে যেমন এমনকি একটি শক্তিশালী জলের দ্রুত জমাটবদ্ধ অবদান।

Image

আইস কমপ্লেক্স নায়াগ্রা জলপ্রপাত

সকলেই জানেন যে এই জলপ্রপাতের উচ্চতা 50 মিটার অতিক্রম করে N নায়াগ্রা ক্যাসকেডের পুরো কমপ্লেক্সটিতে 3 টি পৃথক উপাদান রয়েছে। সুতরাং, কানাডিয়ান জলপ্রপাত, যা প্রায়শই হর্সশি বলা হয়, এর প্রস্থটি 2৯২ মিটার The জমাট বাঁধার পরেও, একটি নির্দিষ্ট পরিমাণ জল এখনও প্রবাহিত হতে থাকে। এই ক্ষেত্রে, অসংখ্য বরফের বৃদ্ধি গঠিত হয়।

দূরবর্তী ইতিহাসে ভ্রমণ

Image

নায়াগ্রা জলপ্রপাতের জমাট বাঁধার প্রথমতম নথিভুক্ত প্রমাণ 1948 সালের। সেই সময়, যারা এমন অসাধারণ দৃশ্য দেখেছিল তারা কেবল আনন্দিতই ছিল না, ভীতও হয়েছিল। অনেকের কাছে মনে হয়েছিল যে পৃথিবীর শেষ আগমন ঘটেছে, যেহেতু তাদের স্মরণে এ জাতীয় ঘটনা কখনই পরিলক্ষিত হয়নি। এবং ২৮ শে মার্চ, ১৮৮৮-এ নায়াগ্রা নদীর চ্যানেলটি বেশ কয়েক ঘন্টা ধরে একটি বিশাল বরফের তুষারপাত দ্বারা অবরুদ্ধ করে দিয়েছিল যা এরি লেকের উপর ভেঙে যায়। এই সময়ে, জলের প্রবাহ প্রায় সম্পূর্ণ বন্ধ হয়ে যায়।

কিছু লোক, যারা সম্প্রতি নায়াগ্রা জলপ্রপাত হিমশীতল কিনা প্রশ্নটি জিজ্ঞাসা করেছিলেন, এমন তথ্যগুলি কেবল দস্তাবেজগুলিতেই নয়, ইতিমধ্যে রেকর্ড করা হয়েছে এমন তথ্যও জানেন না। প্রকৃতির এই অলৌকিক চিত্রটিও ধরা পড়েছিল। সুতরাং, মার্কিন যুক্তরাষ্ট্রে, নায়াগ্রা জলপ্রপাত 1912 সালে ফিরে এসেছিল that সেই সময় থেকে অনেকেরই ইতিমধ্যে ক্যামেরা ছিল, তাই লোকেরা এই অবিস্মরণীয় দৃশ্য ক্যাপচার করার সুযোগ পেয়েছিল। তারপরে নায়াগ্রা জলপ্রপাত 40 ঘন্টা প্রায় পুরোপুরি হিমশীতল। 1912 অবধি, দর্শনার্থীদের সর্বদা বরফের তলে প্রবেশ করার অনুমতি দেওয়া হত যাতে নীচ থেকে হিম দিয়ে জলের জলপ্রপাতটি পর্যবেক্ষণ করতে পারেন। এমনকি তারা মদ বিক্রির উদ্দেশ্যে তাঁবুও তৈরি করেছিল। ১৯২১ সালের ৪ ফেব্রুয়ারি দুর্ভাগ্য ঘটে যাওয়ার পরে, একটি ভাঙা বরফে তিন পর্যটক মারা যাওয়ার পরে, লোকেরা হিমশীতল নায়াগ্রা জলপ্রপাতের পাদদেশে প্রবেশ করতে দেয় না। এটি লক্ষণীয় যে 100 বছরেরও বেশি সময় পরে, এই অস্বাভাবিক ঘটনাটি আবার এক মাসে দু’বার পুনরাবৃত্তি হয়েছিল।

খুব অল্প সূত্রের 1932 সালে নায়াগ্রা জলপ্রপাতের জমাট বাঁধার উল্লেখ রয়েছে, কারণ এটি খুব দ্রুত ছিল। তারপরে, গুরুতর তুষারপাত কেবল কয়েক ঘন্টার জন্য পানির প্রবাহ বন্ধ করতে সক্ষম হয়েছিল, সুতরাং এই ইভেন্টের খুব কম সাক্ষী ছিল।

নায়াগ্রা জলপ্রপাত কেন হিমশীতল হয়ে উঠেছে আবহাওয়াবিদদের ব্যাখ্যা

Image

কেন এমন অস্বাভাবিক এবং বিরল ঘটনাটি ঘটেছিল তার কারণগুলি অনেকে বুঝতে পারেন না। যে অঞ্চলে নদী প্রবাহিত হয় In নায়াগ্রা, জানুয়ারীতে বাতাসের তাপমাত্রা খুব কমই -6 … -8 drops নেমে যায় ˚С একারণে একটি তীব্র শীতলকরণ এমন একটি অবিস্মরণীয় ঘটনা ঘটায়। আবহাওয়াবিদদের মতে, মেরু ফানেলের দীর্ঘায়িত সংস্পর্শের কারণে নায়াগ্রা জলপ্রপাত সম্পূর্ণ হিমশীতল। তিনিই আমেরিকা যুক্তরাষ্ট্রের অঞ্চলে অস্বাভাবিক ফ্রস্ট নিয়ে এসেছিলেন। সুতরাং, ২০১৪ সালের জানুয়ারিতে, বেশ কয়েকটি দিনের জন্য বায়ুর তাপমাত্রা 16-19 ডিগ্রি সেন্টিগ্রেডের নীচে নেমে গিয়েছিল

ঝর্ণা জল, ঘন কুয়াশা গঠন, তীব্র এবং দীর্ঘায়িত ফ্রস্টের সময় বরফের গঠন তৈরি করে যা জলপ্রপাতের নীচে অবস্থিত। কেবল শীতকালীন অত্যন্ত কঠোর হলেই তারা প্রায় সম্পূর্ণ নায়াগ্রা জলপ্রপাতকে আচ্ছাদন করে। একই সময়ে, নদীর তীরে একটি বৈশিষ্ট্যযুক্ত “আইস ব্রিজ” তৈরি হয়, যা কয়েক কিলোমিটার পর্যন্ত প্রসারিত।

Image

নায়াগ্রা জলপ্রপাত এই বছর দু’বার হিমশীতল। প্রথমবারের মতো, জলের স্রোতগুলি প্রায় পুরোপুরি বরফ দিয়ে শৃঙ্খলিত হয়েছিল। এই দৃশ্যটি বিশেষত আমেরিকান জলপ্রপাতগুলিতে স্পষ্টভাবে দেখা গিয়েছিল, যার উচ্চতা 34 মিটারে পৌঁছেছে It তিনিই আমেরিকা যুক্তরাষ্ট্র এবং কানাডার সীমান্তে অবস্থিত প্রধান পর্যটকদের আকর্ষণ তৈরি করেছিলেন। পানির নিম্নমুখী স্রোতগুলি বহু-মিটার আইকনগুলিতে পরিণত হয়েছিল। পুনরায় জমা হওয়া কেবল আংশিক ছিল। একই সময়ে, দর্শকরা কেবল বরফ এবং আইকনগুলির বিশাল ব্লকগুলিই দেখতে পাননি, তবে তাদের মধ্যে জলের স্রোতও প্রবাহিত করেছেন। বেশ কয়েকটি জায়গায় হিমশীতল জলপ্রপাতের দ্বারা উপস্থাপিত একটি আশ্চর্যজনক দৃশ্যটি মাত্র কয়েক ঘন্টা দর্শকদের আনন্দিত করে।

নায়াগ্রা জলপ্রপাত পরিদর্শন করা লোকের ছাপ

২০১৪ সালের জানুয়ারীর গোড়ার দিকে এই সুন্দর জায়গাটি পরিদর্শনকারী অনেক পর্যটক আনন্দিত হয়েছিল যে জলস্রাবের শক্তিশালী স্রোতগুলি খিরির উপরের অংশ থেকে প্রবাহিত হচ্ছে এবং আশ্চর্য নিদর্শন সহ অনেকগুলি বরফে বরফে পরিণত হয় না reaching চল্লিশ ডিগ্রি ফ্রস্টের ফলস্বরূপ, এমনকি নায়াগ্রা নদী একটি ছোট স্রোতে পরিণত হয়েছিল। তবে, এই ব্যতিক্রমী ইভেন্টে, পর্যটক এবং স্থানীয় বাসিন্দারা তাদের সুবিধাগুলি দেখেছিলেন। দৈত্য আইকনগুলির প্রশংসা করতে ইচ্ছুক ব্যক্তিদের একটি বিশাল স্রোত, যার দৈর্ঘ্য কখনও কখনও 50 মিটার ছাড়িয়ে যায়, বেশ কয়েক দিন ধরে থামেনি।

Image

হিমশীতল জলপ্রপাতের চিত্রগুলির জনপ্রিয়তা

শীতজনিত ক্ষয়ক্ষতি সত্ত্বেও, অনেক ফটোগ্রাফার হিমশীতল জলপ্রপাতের চিত্রগুলিতে সাফল্যের সাথে অর্থোপার্জন করেছেন। সর্বাধিক জনপ্রিয় ফটোগ্রাফগুলি বিশাল আলোকসজ্জা এবং রাতের আলোকসজ্জা সহ দর্শন। বিশ্বজুড়ে শত শত ব্লগার তাদের সাইটের পৃষ্ঠাগুলিতে অনন্য ছবি পোস্ট করেছেন এবং এই জাতীয় প্রাকৃতিক সৌন্দর্যে তাদের কাঙ্ক্ষিত ছাপ সবার সাথে ভাগ করেছেন। একই সাথে, অনেক বিশেষজ্ঞ বলছেন যে নেটওয়ার্কে জলপ্রপাতের প্রচুর নকল ছবি রয়েছে

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com