সোমবার, ০৬ মে ২০২৪, ১০:৩৬ পূর্বাহ্ন

নতুন রেকর্ড: এক সপ্তাহে দেড় লাখ বাংলাদেশি ভারত ভ্রমণ করেছেন

  • আপডেট সময় বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

 ভারতীয় অভিবাসন বিভাগ সূত্র জানিয়েছে ৮ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত প্রায় দেড় লাখ বাংলাদেশি বাংলাদেশ থেকে সড়ক, বিমান এবং রেলপথে ভারতে ভ্রমণ করেছেন।

সপ্তাহে, প্রতিদিন রেকর্ড ১০,০০০- ১২০০০ বাংলাদেশি বেনাপোল-পেট্রাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশ থেকে ভারতে যাতায়াত করেছেন।

ব্যুরো আরও উল্লেখ করেছে যে বাংলাদেশ থেকে আরও হাজার হাজার মানুষ আকাশপথে বা শিলি, ডাউকি এবং আখাউড়ার মতো অন্যান্য স্থল সীমান্ত দিয়ে ভারতের কলকাতা, দিল্লি, মুম্বাই বা চেন্নাই ভ্রমণ করে।

বাংলাদেশীরা সাধারণত পর্যটন, চিকিৎসা বা কেনাকাটা সহ বিভিন্ন উদ্দেশ্যে সারা বছর ভারতে যান। তবে সাত দিনের মধ্যে এই প্রথম বাংলাদেশ থেকে ভারতে এত বড় পর্যটকের আগমন ঘটেছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে যে, যেহেতু ঈদের আগেই বাংলাদেশের ভিসা আবেদনের সংখ্যা বেড়েছে, “আমরা ঈদ এবং (বাংলাদেশি) নববর্ষের ছুটিতে বিপুল সংখ্যক পর্যটক আশা করি।”

প্রতিবেদনে একজন ভারতীয় সরকারি কর্মকর্তার বরাত দিয়েও বলা হয়েছে: “ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীর দূতাবাসে আমাদের কর্মকর্তারা এই সমস্ত আবেদন প্রক্রিয়াকরণের জন্য ২৪ ঘন্টা কাজ করছেন। সম্ভবত আমরা এত অল্প সময়ের মধ্যে এত বড় সংখ্যক ভিসা অনুমোদন করিনি আগে।”

এখানে উল্লেখ করা দরকার যে, কোভিড-১৯ মহামারীর আগে বাংলাদেশ ভারতে বিদেশী পর্যটকদের প্রধান উৎস হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রকে প্রতিস্থাপন করেছিল।

আনুমানিক ১.৮থেকে ১.৯ মিলিয়ন বাংলাদেশি ২০১৯ সালে ভারতে ভ্রমণ করেছিলেন, অনেকগুলি একাধিক বার বারবার সফর করে। পরবর্তী বছর, ২০২০এবং ২০২১, মহামারী-প্ররোচিত লকডাউনের কারণে সামান্য পতন ঘটেছে। যাইহোক, ২০২২ সাল নাগাদ, দর্শনার্থীদের সংখ্যা পুনরুত্থান ঘটে এবং ২০২৩ সালের মধ্যে, দর্শনার্থীদের সংখ্যা প্রাক-মহামারী স্তরে ফিরে আসে।

অনুমান করা হয় যে ২০২৪ সালের মধ্যে প্রায় ১.৯ মিলিয়ন বাংলাদেশী নাগরিক ভারতে ভ্রমণ করবে, যার মধ্যে প্রায় 8% (প্রায় ১৫০,০০০) শুধুমাত্র পূর্বোক্ত সপ্তাহে ভ্রমণ করেছে।

বাংলাদেশি পর্যটকরা সাধারণত দিল্লি, আগ্রা এবং রাজস্থানের আজমির শরীফ দরগা-এর মতো গন্তব্যে যেতে পছন্দ করেন। তবে সাম্প্রতিক সময়ে কাশ্মীর, লাদাখ, দার্জিলিং এবং সিকিমও জনপ্রিয়। তা সত্ত্বেও, কলকাতা এখনও বাংলাদেশী পর্যটকদের জন্য সবচেয়ে আকর্ষণীয় গন্তব্য হিসাবে তার মুকুট ধরে রেখেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com