শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন

দ্বীপটি ‘বিক্রির জন্য নয়’, মাস্ককে সাফ জানিয়ে দিল তাইওয়ান

  • আপডেট সময় সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩

মার্কিন ধনকুবের ইলন মাস্ক তাইওয়ানকে চীনের ‘অবিচ্ছেদ্য অংশ’ বলে আবারও আলোচনায় এসেছেন। তবে দ্বীপটি ‘বিক্রির জন্য নয়’ বলে সাফ জানিয়ে দিয়েছে তাইওয়ান।

চীন তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে থাকে। একসময় স্বশাসিত দ্বীপটিকে নিজেদের মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করার ঘোষণা দিয়ে রেখেছে বেইজিং। এমনকি প্রয়োজন হলে বলপ্রয়োগের কথাও জানিয়েছে দেশটি।

এ নিয়ে এক বছর ধরে চীন ও তাইওয়ানের উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছেছে। তাইওয়ান ঘিরে নিয়মিত সামরিক মহড়া চালিয়ে আসছে চীনা সেনারা।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ২৪ ঘণ্টায় চীনের বিমানবাহিনীর ৪০টি যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করেছে। এগুলোর বেশিরভাগ তাইওয়ানের দক্ষিণে বাশি চ্যানেল অতিক্রম করেছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, তাদের মানচিত্র অনুযায়ী এসব বিমানের মধ্যে অন্তত ৪টি বিমান তাইওয়ানের উত্তরপশ্চিমাঞ্চলের মধ্যরেখা অতিক্রম করেছে।

তবে ইলন মাস্ক তাইওয়ান সম্পর্কে তার মন্তব্যের জন্য সমালোচিত এই প্রথম নয়। গত অক্টোবরের শুরুতে, মাস্ক পরামর্শ দিয়েছিলেন যে চীন বেইজিং এবং তাইপেইয়ের মধ্যে উত্তেজনা নিরসনে তাইওয়ানের উপর কিছু নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করবে।

এমন মন্তব্যের পর আমেরিকান মিডিয়া ফিন্যান্সিয়াল টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে মাস্ক বলেন, দুই সরকার তাইওয়ান ইস্যুতে একটি যৌক্তিক সমাধানে পৌঁছাতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে চীনের রাষ্ট্রদূত মাস্কের প্রশংসা করলেও যুক্তরাষ্ট্রে নিযুক্ত তাইওয়ানের রাষ্ট্রদূত তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রীর প্রতিধ্বনি করেছেন।

চীনে কস্তুরীর বড় ব্যবসায়িক স্বার্থ রয়েছে। বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলারও সাংহাইয়ে একটি বড় কারখানা রয়েছে। সম্প্রতি তিনি চীন সফর করেছেন। মে মাসে একটি সফরের সময়, তিনি সিনিয়র চীনা কর্মকর্তা এবং চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়কে বলেছিলেন যে টেসলা চীনে তার ব্যবসা সম্প্রসারণ করতে চায়।

জুমবাংলা নিউজ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com