শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৫৩ অপরাহ্ন

দৈনিক ন্যূনতম মজুরি বাড়াচ্ছে থাইল্যান্ড

  • আপডেট সময় রবিবার, ৫ মে, ২০২৪

থাইল্যান্ডের সরকার আগামী অক্টোবর থেকে দৈনিক ন্যূনতম মজুরি প্রায় ১ হাজার ১৮৯ টাকা (৪০০ বাথ) বাড়ানোর পরিকল্পনা করেছে। গত বৃহস্পতিবার সরকারের একজন মুখপাত্র চাই ওয়াচারোঙ্কে বলেছেন, এই নীতি দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে খরচ বাড়াবে।

চাই ওয়াচারোঙ্কে বলেন, কোন প্রতিষ্ঠান এই মজুরি বাড়ানোর বিষয়ে প্রস্তুত এবং যেগুলো এখনো প্রস্তুত নয়, তাদের কীভাবে সহায়তা দেওয়া যেতে পারে, তা মূল্যায়ন করতে চলতি মাসেই একটি বৈঠক করা হবে।

চলতি সপ্তাহে দেশটির সরকার ২০২৪ সালের জন্য প্রবৃদ্ধির পূর্বাভাস ২ দশমিক ৮ থেকে কমিয়ে ২ দশমিক ৪ শতাংশে নামিয়ে এনেছে। তবে তারা বলেছে, প্রত্যাশিত হিসাবে চতুর্থ ত্রৈমাসিকে ব্যয় বাড়ানোর জন্য ৫০০ বিলিয়ন বাথের ‘ডিজিটাল ওয়ালেট’ চালু করা হলে প্রবৃদ্ধি এখনো ৩ দশমিক ৩ শতাংশে বেড়ে যেতে পারে।

গত বছর সরকার দৈনিক ন্যূনতম মজুরি ৩৩০ বাথ থেকে ২ দশমিক ৩৭ শতাংশ বাড়িয়ে ৩৭০ বাথের ঘোষণা দেয়। দেশটির প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন মজুরির এই বৃদ্ধির হারকে খুব কম বলে মনে করেন।

মন খারাপ থাকলে ছুটি মিলবে যে প্রতিষ্ঠানে

ক্ষমতাসীন ফেউ থাই পার্টি ২০২৭ সালের মধ্যে ন্যূনতম মজুরি ৬০০ বাথে বাড়ানোর প্রতিশ্রুতিতে প্রচারণা চালিয়েছে। এর আগের সরকার ২০২২ সালে ন্যূনতম মজুরি ৫ দশমিক ০২ শতাংশ বাড়িয়েছিল।

রয়টার্স

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com