শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন

দীর্ঘ অপেক্ষার অবসান, ৫ ঘণ্টা নয়, ১০ মিনিটেই পৌঁছে যাবেন যমুনোত্রী

  • আপডেট সময় মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩

ভ্রমণের (Travel) প্রতি আকর্ষণ বহু মানুষেরই রয়েছে। কেউ সমুদ্র সৈকতে যান তো কেউ তীর্থস্থান। আবার কেউ যান বরফের দেশে। তবে তীর্থস্থানের ক্ষেত্রে অনেকটা পথ হেঁটে ভগবানের দর্শন পান তীর্থযাত্রীরা। যেমন হিমালয়ের রয়েছে এমন এক তীর্থস্থান যমুনোত্রী (Yamunotri)। জানকি চটি থেকে এই তীর্থস্থানে যেতে সময় লাগে ৫ ঘন্টা। তবে আর লাগবে না ৫ ঘন্টা। ১০ মিনিটেই পৌঁছে যাওয়া যাবে যমুনোত্রী (Yamunotri) তে। কিভাবে সম্ভব? জেনে নিন এই প্রতিবেদনের মাধ্যমে।

জানোকি চটি থেকে যমুনোত্রী (Yamunotri) পৌঁছাতে আর সময় লাগবে না ৫ ঘন্টা। ১০ মিনিটেই পৌঁছে যাবেন যমুনোত্রীতে। কিভাবে? রোপওয়ের মাধ্যমে। সম্প্রতি এই প্রকল্পে ছাড়পত্র পাওয়া গেছে পরিবেশ ও বন মন্ত্রকের কাছ থেকে। জানা গিয়েছে, এই রোপওয়ের মাধ্যমে খরসালি গ্রামের সাথে যমুনোত্রীর সংযুক্ত করা হবে।

অন্যদিকে, এই রোপওয়ের প্রকল্প নিয়ে এক সমাজকর্মী জানিয়েছেন, ২০০৬ সাল থেকে এই রোপওয়ের (Ropeway) তৈরির প্রচেষ্টা শুরু হয়েছে। যা এতদিন ধরে বন্ধ ছিল। তবে সম্প্রতি সেই রোপওয়ে তৈরি শুরু হবে বলে জানা যাচ্ছে। তবে এই রোপওয়ে শুধু দর্শনার্থী বাড়ানোর জন্যই যে তৈরি হচ্ছে তা নয়, দর্শনার্থীদের রক্ষা করার জন্যই, মৃত্যুর হাত থেকে রক্ষা করার জন্যই এই রোপওয়ে তৈরি শুরু হবে বলে জানা যাচ্ছে।

কবে থেকে শুরু হবে এই রোপওয়ে (Ropeway) তৈরির কাজ? জানা গিয়েছে, আগামী গ্রীষ্মের সময় থেকেই শুরু হবে এই রোপওয়ে তৈরির কাজ। যা দু বছরের মধ্যেই তৈরি হয়ে যাবে, এই বিষয়ে জানিয়েছেন জেলা পর্যটন আধিকারিক রাহুল চৌবে।

Yamunotri Ropeway

এই রোপওয়ের (Ropeway) নির্মাণ কার্য সম্পর্কে জানা গিয়েছে, প্রায় ৩.৮ হেক্টর জমি নিয়ে তৈরি করা হবে এই রোপওয়ে। যা দীর্ঘ হবে ৩.৭ কিমি। ২০০৬ সালে যখন এই রোপওয়ে তৈরির প্রচেষ্টা শুরু হয় সেই সময় খরসালি গ্রামের স্থানীয়রা পর্যটকদের এই রোপওয়ে তৈরির জন্য ১.৫ হেক্টর জমি ছেড়ে দিয়েছিল। তবে এখন শুধু অপেক্ষা সেই রোপওয়ে নির্মাণের।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com