শনিবার, ১৮ মে ২০২৪, ১২:৪৭ পূর্বাহ্ন

দক্ষকর্মী পেতে আরও উদ্যোগী হচ্ছে ইইউ

  • আপডেট সময় রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩

ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) বিদেশ থেকে দক্ষকর্মী আনতে এবং অভ্যন্তরীণ বাজারের শ্রমিক ঘাটতি কমাতে বুধবার কিছু ঐচ্ছিক উদ্যোগ প্রস্তাব করেছে ইউরোপিয়ান কমিশন।

‘বিশ্বব্যাপী দক্ষতা এখন অধিকার, ফলে ভবিষ্যতে ইইউর প্রতিযোগিতায় টিকে থাকার সম্ভাবনা এটির শিল্পক্ষেত্রে কর্মী নিয়োগের ক্ষমতার ওপর নির্ভর করবে,’ বলেন ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট মার্গারিটিস স্কিনাস।

মেধাবী কর্মী পেতে ইউরোপীয় ইউনিয়নকে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার সঙ্গে প্রতিযোগিতায় অংশ নিতে হচ্ছে বলেও মন্তব্য করেন স্কিনাস।

ইউরোপীয় ইউনিয়নে চাকরি নিয়ে আসার ক্ষেত্রে আইনি কাঠামোর আরও উন্নয়ন প্রয়োজন বলে মনে করেন ইইউ স্বরাষ্ট্র বিষয়ক কমিশনার ইলভা ইয়োহানসন। তবে তিনি এটাও জানান, আন্তর্জাতিক নিয়োগ আকর্ষণীয় করতে হলে বর্ণবাদের বিরুদ্ধেও লড়তে হবে।

কমিশন একটি জবপোর্টাল চালু করতে চাচ্ছে যেখানে ইইউভুক্ত দেশগুলো তাদের প্রয়োজন অনুযায়ী আন্তর্জাতিক কর্মী পেতে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারবে।

কমিশনের বিবেচনায় নির্মাণ, স্বাস্থ্য খাত এবং বৃদ্ধাশ্রমে কর্মী সংকট রয়েছে।

তবে ইউরোপীয় সংসদ এবং ইইউ এটাও জানিয়েছে যে এ রকম পোর্টাল চালুর প্রস্তাব নিয়ে সমঝোতা এবং সেটা অনুমোদনের ব্যাপার রয়েছে।

কমিশনের পরিসংখ্যান অনুযায়ী, গতবছর ইইউতে ২.৯ শতাংশ নিয়োগ বিজ্ঞপ্তি দক্ষ কর্মীর অভাবে পূরণ করা যায়নি। দশ বছর আগের বিবেচনায় এই হার দ্বিগুণ।

ইইউতে কর্মজীবীর সংখ্যা ২০৩০ সাল নাগাদ গতবছরের ২৬৫ মিলিয়ন থেকে কমে ২৫৮ মিলিয়ন হতে পারে। আর এই ঘাটতি কাটাতে গোটা বিশ্ব থেকেই কর্মী আনা প্রয়োজন হবে বলে মনে করেন ইউরোপিয়ান কমিশন।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com