বুধবার, ০৮ মে ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন

তৈরি হচ্ছে বিশ্বের প্রথম ভাসমান শহর, ২০২৫ সালের মধ্যে সম্পূর্ণ হবে সমস্ত কাজ

  • আপডেট সময় রবিবার, ৮ অক্টোবর, ২০২৩

যখন বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ সারা বিশ্বে ধ্বংসযজ্ঞ চালিয়ে যায়, তখন এটি এড়াতে বিভিন্ন ব্যবস্থাও গ্রহণ করতে হয়। এবার তৈরি হতে চলেছে, বিশ্বের প্রথম ভাসমান শহর। হ্যাঁ! শুনলে নিশ্চয়ই অবাক হবেন, তবে দক্ষিণ কোরিয়ায় চলছে ভাসমান শহর তৈরির কাজ। এটি বুসান উপকূলের কাছে নির্মিত হচ্ছে। শহরটি জাতিসংঘের সহায়তাও পেয়েছে। এখানে এমন ভবন নির্মাণ করা হবে, যাতে বন্যা হলেও কোনো ধরনের ক্ষতি হবার সম্ভবনা থাকবে না।

একটি প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ার এই ভাসমান শহরে মানুষের তৈরি অনেক দ্বীপ অর্থাৎ ম্যান মেড আইল্যান্ডও দেখা যাবে। পাশাপাশি এ শহরের ভবনের ছাদেও সোলার প্যানেল বসিয়ে তা থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে। শুধু তাই নয়, এখানে পাওয়া যাবে বিশুদ্ধ খাবার ও বিশুদ্ধ পানীয় জল। এই পুরো শহরটি সমুদ্রের তীরের সাথে যুক্ত হবে। এখানে দুই দ্বীপের মাঝখানে আসা-যাওয়ার জন্য মানুষকে বোটপড ব্যবহার করতে হয়।

বিশেষ বিষয় হল এটি প্রাকৃতিক দুর্যোগ যেমন বন্যা, সুনামি এবং হারিকেন ইত্যাদি থেকে রক্ষা করবে।জানিয়ে রাখি, দক্ষিণ কোরিয়ায় এই ভাসমান শহর তৈরির কাজ পরিচালনা করছে ওশেনিক্স নামের একটি কোম্পানি। যাইহোক, এই শহরে কারা থাকবেন তা এখনও নিশ্চিত নয়, এই মুহূর্তে আলোচনা চলছে। এছাড়া সাগরের বুকে এই ভাসমান নগরী কোথায় গড়ে তোলা হবে তাও ভাবা হচ্ছে।

এই শহরের মধ্যে দ্বীপগুলি একটি ষড়ভুজ আকারে নির্মিত হবে। এই ভাসমান শহরটি তৈরি করতে $২০০ মিলিয়ন খরচ হবে। এই নির্দিষ্ট শহরে বসবাসের জন্য জনগণকে চার্জ করা হবে কি না সে সম্পর্কে কোনও তথ্য পাওয়া যায়নি। আসুন আমরা আপনাকে বলি যে এই শহরে বসবাসকারী সমস্ত নাগরিককে উদ্ভিদ-ভিত্তিক খাদ্যে জীবনযাপন করতে হবে, যাতে স্থান, শক্তি এবং জল সম্পদের কম খরচ হয়।

ওশেনিক্স কোম্পানির পক্ষ থেকেও এই তথ্য দেওয়া হয়েছে যে এখানে অ্যারোপোনিক এবং অ্যাকোয়াপনিক কৌশলের সাহায্যে জৈব চাষ করা হবে। এই শহরটি কতটা বিস্তৃত হবে, তা এখনও ঠিক করা হয়নি, তবে এটা নিশ্চিত যে এটি ৭৫ হেক্টরের বেশি এলাকায় নির্মিত হবে এবং এটি ১০ ​​হাজার লোককে স্থান দিতে সক্ষম হবে। এখানে যেসব ভবন নির্মাণ করা হবে সেগুলো ৭ তলার বেশি হবে না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com