সোমবার, ২০ মে ২০২৪, ০১:১৫ অপরাহ্ন

তালেবানকে স্বীকৃতি না দিতে রাস্তায় নারীদের বিক্ষোভ

  • আপডেট সময় সোমবার, ১ মে, ২০২৩

আফগানিস্তানের কাবুলে বেশ কিছু নারী জড়ো হয়ে বিক্ষোভ করেছেন। এ সময় তারা বিদেশিদের প্রতি দৃষ্টি আকর্ষণ করে তালেবান সরকারকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি না দেওয়ার আহ্বান জানান। তারা এমন এক সময় বিক্ষোভ করল যখন আগামী সপ্তাহে জাতিসংঘে এক সভা অনুষ্ঠিত হবে।

২০২১ সালে তালেবান ক্ষমতায় আসার পর থেকেই নারীদের অধিকারের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে তালেবান। এছাড়া যখন নারীরা তাদের অধিকার আদায়ে মাঠে নেমেছে তখনই তাদের উপর হামলা চালিয়েছে তালেবান। শনিবারের ওই বিক্ষোভ মিছিল ছত্রবঙ্গ করতে আকাশে গুলি চালায় নিরাপত্তা বাহিনী। তারপরও নারীদের এক ছোট দল বিক্ষোভ কার্যক্রম অব্যাহত রাখে।

কাতারের রাজধানী দোহাতে জাতিসংঘের একটি সম্মেলন অনুষ্ঠিত হবে। যেখানে আফগানিস্তানের বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। এই সম্মেলনের আগেই ২৫ জনের মতো নারীদের একটি দল আফগানিস্তানের রাজধানী কাবুলের আবাসিক এলাকায় বিক্ষোভ করে।

এ সময় তারা বলেন, তালেবানকে স্বীকৃতি দেওয়া মানেই নারী অধিকার লঙ্ঘন। নারীরা বিক্ষোভ মিছিল শুরু করলে তা ১০ মিনিটও স্থায়ী হয়নি। তবে নিরাপত্তা বাহিনীর সঙ্গে কোনো সংঘর্ষ ছাড়াই তারা বিক্ষোভ মিছিল থেকে সরে গেছে।

বিক্ষোভের সময় তারা “আফগান জনগণ তালেবানের হাতে জিম্মি, আমরা মরার আগ পর্যন্ত লড়াই করব, আমরা আমাদের অধিকার ফিরিয়ে আনতে চাই” এমন স্লোগান দিতে থাকেন।

২০২১ সালে মার্কিন বাহিনীকে হটিয়ে ক্ষমতায় আসার পর তালেবানকে এখন পর্যন্ত কোনো দেশ আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি।

এর আগেও যখন ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান ক্ষমতায় ছিল তখনও তাদের বিশ্বব্যাপী স্বীকৃতি ছিল না। শুধু পাকিস্তান, সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরব তাদের স্বীকৃতি দিয়েছিল।

সূত্র: ডেইলি সাবাহ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com