শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:৫১ অপরাহ্ন

তবুও দেশের জন্য মন কাঁদে

  • আপডেট সময় শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩

স্বপ্ন পূরণের আশায় বিদেশ আসা! তারপর, দেশে গিয়ে কবে একটু থিতু হতে পারবে- এটাই স্বপ্ন হয়ে যায় বেশিরভাগ প্রবাসীর। দেশের কত কিছুই তো ভালো লাগে না আমাদের, তারপরও ওই পোড়া দেশের জন্য এত মন কাঁদে কেন?

কেননা স্বপ্ন পূরণের উদ্দেশ্যে প্রবাসে এসে, এখন দেশে যাওয়ার পথই বন্ধ হয়ে গেছে। দেওয়ালে পিঠ ঠেকে গেছে আমার মতো লাখো প্রবাসীর।

সবকিছু সহ্য করে প্রবাসে থাকা এক কোটি মানুষের স্বপ্ন একটাই- পরিবারের সুখ। পরিবার দেশ থেকে অনুভব করতে পারে না তার ছেলেটা কোনো অগ্নিগোলকে নিক্ষিপ্ত হয়েছে, কিন্তু একজন প্রবাসী ঠিকই তার পরিবার ও দেশকে অনেক অনুভব করে প্রতিনিয়ত।

এপারের ফোন থেকে যায় চাহিদার চিঠি, ওপারের ফোনে থাকে নিশ্চয়তার আশ্বাস। বুকের ভেতরে দুমড়ে-মুচড়ে ওঠা কষ্টগুলোকে গোপনে হত্যা করে সেই ছেলেটা হাসতে চায় প্রশান্তির হাসি। নারী প্রবাসীদের থাকে দুকূল হারানোর আশঙ্কা। পরিবারের জন্য জীবন মৃত্যুকে পায়ের ভৃত্য বানিয়ে যে মানুষ হয়ে যায় প্রবাসী, সেইই যখন পরিবারের কাছ থেকে কষ্ট পায় তখন আর থাকে কি!

এই প্রবাসীরা প্রবাসী নয়, তারাই বাংলাদেশের এই দুর্ভাগা দেশের অ্যাম্বাসেডর আর রেমিট্যান্সে পুষ্ট এই দেশটির সূর্যসন্তান।

প্রবাস জীবনটা কবরের মতো, এখানে আসার রাস্তা আছে যাওয়ার রাস্তা নেই। একটা প্রবাসী তার দেশকে কতটা উপলব্ধি করে এটা হয়তো দেশের মানুষ জানবে না, কিন্তু কেউ যদি একবার প্রবাসী হয়ে যায় সে বুঝবে আসলে দেশ প্রেম কি, প্রকৃত দেশ প্রেমিক কারা তাদের যদি পরীক্ষা করতে হয় তাহলে সহজ উত্তর একবার প্রবাসী হয়ে যাও।

এক একটা প্রবাসী যখন হতাশায় থাকে রাতে ঘুম হয় না, সে প্রবাসীটা হয়তো রাত জেগে তার দেশে বেড়ে উঠা, শৈশব, খেলাধুলা, পরিবার এবং বন্ধু-বান্ধবকে উপলব্ধি করতে থাকে, একটা সময় দেশকে অনেক ঘৃণা করতাম, এই দেশে আমাকে দিয়ে কিছু হবে না, এই দেশের মানুষগুলো ভালো না, কিন্তু বিশ্বাস করেন যেদিন প্রবাস নামক জেলখানায় নিজের নাম লিখিয়েছি সেদিন থেকে এই দেশকে অনেক মিস করি, ভালোবাসি।

দেশের ভালোবাসা বিদেশে থেকে বাংলা ভাষা, সংস্কৃতি আর খাবার ছাড়া আর অন্য কীভাবে দেশকে অনুভব করতে পারি। আমার দেশ আমার অহংকার, আজকে আমার দেশ, নিম্ন আয়ের দেশ থেকে, নিম্নমধ্য আয়ের দেশ হিসেবে পরিচিতি লাভ করেছে, সেক্ষেত্রে প্রবাসীরা বড় অংশীদার এবং প্রবাসীরা বর্তমান আধুনিক যুগের রেমিট্যান্সযোদ্ধা।

আর আমরা প্রবাসীরা এটাতে অনেক আনন্দিত, কেননা সে যে আমার প্রিয় জন্মভূমি, যে মাটির ঘ্রাণ নিয়ে এত বড় হয়েছি তাকে কি শত অভিযোগের পরেও ভুলে থাকতে পারি- কখনো না-আর পারব ও না।

তারপরও ওই পোড়া দেশের জন্য প্রত্যেকটা প্রবাসীর মন কাঁদে, ওই যে নাড়ির টান, মাতৃভূমির টান, শত হলেও জন্মভূমি, এটাইতো দেশের মায়া কারণ সেটা আমার দেশ। তাইতো বারবার ওই নীড়ে ওই মাটির বুকে ফিরে যেতে ইচ্ছে করে। ভালোবাসি প্রিয় জন্মভূমি বাংলাদেশকে।

সাইফ আহম্মেদ আল রুবেল, কুয়েত প্রবাসী

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com