সোমবার, ০৬ মে ২০২৪, ১১:১৫ অপরাহ্ন

ঢাকা-কক্সবাজারে ট্রেন চলবে সেপ্টেম্বরে

  • আপডেট সময় শনিবার, ২৭ মে, ২০২৩

রেলপথমন্ত্রী নূ­রুল ইসলাম সুজন বলেছেন, ‘সবকিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বরে ঢাকা থেকে ট্রেনে চড়ে কক্সবাজার যাওয়া যাবে। এর জন্য দ্রুতগতিতে এগিয়ে চলছে সরকারের অগ্রাধিকার ভিত্তিক প্রকল্প দোহাজারী-কক্সবাজার রেললাইনের কাজ। এরই মধ্যে এ প্রকল্পের ৮৪ শতাংশ কাজ শেষ হয়েছে।

কাজের অগ্রগতি পরিদর্শন শেষে এসব কথা বলেন রেলমন্ত্রী। তিনি প্রথমে আইকনিক স্টেশন, এরপর রামু স্টেশনের নির্মাণ কাজ পরিদর্শন করেন। এরপর চকরিয়ার ডুলাহাজরা রেল লাইন কাজ পরিদর্শনে যান।

রেলমন্ত্রী বলেন, কক্সবাজারের ঝিংলজা ইউনিয়নের চান্দেরপাড়ার নির্মাণাধীন ঝিনুক আকৃতির আইকনিক রেলস্টেশনটি অনন্য স্থাপত্যশৈলী ও দৃষ্টিনন্দন। যার নির্মাণ কাজ শেষ পর্যায়ে। এটি কেবল কক্সবাজারে গর্ব না; এটি বাংলাদেশের গর্বও বটে।

মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ রেল প্রকল্পের উদ্বোধন করবেন। আর এটি চালু হলে দেশের পর্যটন খাতে ব্যাপক উন্নয়নসহ অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ সময় দোজাহারী-কক্সবাজার রেল প্রকল্পের পরিচালক মফিজুর রহমান, জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান এবং সরকারি কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

প্রকল্পের পরিচালক মফিজুর রহমান জানান, করোনা মহামারী ও ইউক্রেন রাশিয়া যুদ্ধের কারণে এ রেলপথ নির্মাণে নানামুখী চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে। এসব চ্যালেঞ্জ অতিক্রম করা সম্ভব হয়েছে। বিদেশ থেকে যেসব উপকরণ আনতে হয়েছে তাও মজুদ রয়েছে। এখন বড় ধরনের কোনো প্রাকৃতিক দূর্যোগ না আসলে সেপ্টেম্বরের মধ্যে ট্রেন চলাচলের উপযোগী হবে। ১৮ হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে এ রেলপথ। চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটারের এ রেলপথে যাতায়াতের সময় পর্যটকরা দেখতে পাবেন নানা প্রাকৃতিক সৌন্দর্য।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com