শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫২ অপরাহ্ন

চ্যাট জিপিটি কি এবং চ্যাট জিপিটি কিভাবে কাজ করে

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০২৩
AI (Artificial Intelligence) concept. Deep learning. Machine learning. Singularity.

Chat GPT কি?, Chat GPT কি কাজ করে?, Chat GPT কিভাবে কাজ করে? (Chat GPT in Bengali, What is the Chat GPT, How to work Chat GPT, Open AI, founder, API, Website, log in, Sign up, Alternatives, Meaning, Conversational API). আসুন আমরা জানার চেষ্টা করি চ্যাট জিপিটি কি এবং এটি কিভাবে কাজ করে।

বর্তমান সময়ে চ্যাট জিপিটি (Chat GPT) নিয়ে প্রযুক্তি দুনিয়ায় ব্যাপক ভাবে আলোচিত হচ্ছে। শুধু তাই নয়, প্রযুক্তি দুনিয়ার মানুষের মধ্যে ব্যাপক কৌতুহলেরও জন্ম দিয়েছে। মানুষ Chat GPT সম্পর্কে জানতে খুবই আগ্রহী। বলা হচ্ছে , এটি গুগল সার্চের সাথেও প্রতিযোগিতা করতে সক্ষম।

এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী চ্যাট জিপিটিকে আপনি যে প্রশ্নই করুন বা যা কিছুই জানতে চান না কেন, আপনাকে সে ঠিক ঠিক উত্তর লিখে দেবে। তবে এটি নিয়ে এখনো কাজ চলছে এবং যত তাড়াতাড়ি সম্ভব এটি ব্যাপকভাবে জনগণের কাছে পৌঁছে দেওয়ারও তোড়জোড় চলছে।

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী হিসাবে যারা এটি পরীক্ষা-নিরীক্ষা করেছেন, তারা এখন পর্যন্ত Chat GPT কে একটি ইতিবাচক প্রযুক্তি হিসেবেই দেখছেন। মূলত চ্যাট জিপিটি কি এবং কী কী কাজ এটি দিয়ে করা যায়? এখন পর্যন্ত দিয়ে কী করা যায়, কিভাবে কাজ করে, আমরা এই নিবন্ধে তা লেখার চেষ্টা করেছি।

Chat GPT Highlight

কোম্পানির নাম : চ্যাট জিপিটি (Chat GPT)
অফিসিয়াল ওয়েবসাইট : chat.openai.com
শুরু হওয়ার তারিখ : ৩০ নভেম্বর ২০২২
ধরন আর্টিফিসিয়াল : ইন্টেলিজেন্স চ্যাটবট
অরিজিনাল কোম্পানি : OpenAI
সিইও : স্যাম অল্টম্যান

এক নজরে

  • চ্যাট জিপিটি কী? (What is Chat GPT?
  • Chat GPT এবং সার্চ ইঞ্জিনের মধ্যে পার্থক্য কি?
  • চ্যাট জিপিটির ফুল ফর্ম (Chat GPT Full Form)
  • চ্যাট জিপিটির শুরুটা যেভাবে (Chat GPT History)
  • চ্যাট জিপিটি কিভাবে কাজ করে? (How to works Chat GPT?)
  • চ্যাট জিপিটির বৈশিষ্ট্য
  • Chat GPT অন্যান্য বেশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে-
  • চ্যাট জিপিটি কিভাবে ব্যাবহার করবেন? (How to use Chat GPT)
  • চ্যাট জিপিটির সুবিধাগুলি কী (Chat GPT Benefits)
  • চ্যাট জিপিটির অসুবিধা (Chat GPT Disadvantage)
  • চ্যাট জিপিটি কি মানুষকে কর্মহীন করে দেবে?
  • চ্যাট জিপিটি কি গুগলকে পিছনে ফেলে দেবে?

চ্যাট জিপিটি কী? (What is Chat GPT?

Chat GPT-শব্দ দুটির পূর্ণ অর্থ হলো- Chat Generative Pretrend Transformer। Chat GPT ওপেন আর্টিফিশিয়ালি ইন্টেলিজেন্স দ্বারা তৈরি করা হয়েছে যা এক ধরনের চ্যাট বট হিসেবে ধরা হয়। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি হওয়ার কারণে এটি শুধুমাত্র কৃত্রিম বুদ্ধিমত্তার উপরেই কাজ করবে।

এখন পর্যন্ত যা জানা যায় সেই তথ্য অনুযায়ী, আপনি সহজেই শব্দের বিন্যাসে এটির মাধ্যমে কথা বলতে পারবেন এবং আপনার যে কোনও প্রশ্নের উত্তর আপনি খুব কম সময়ের মধ্যেই পেতে পারেন।

তবে Chat GPT কে সার্চ ইঞ্জিনের ধরন হিসেবে বিবেচনা করলেও কিন্তু কোনো ভুল হবে না। এটি সবেমাত্র চালু হয়েছে মানে Chat GPT প্রযুক্তিটির প্রাথমিক সংস্করণ বলা যেতে পারে।

অতএব, এটি বর্তমানে শুধুমাত্র ইংরেজি ভাষায় ব্যবহারের জন্য প্রস্তুত আছে। তবে পরবর্তী সময়ে গিয়ে অন্যান্য ভাষাও যুক্ত করার ব্যবস্থা করা হবে বলে ধারণা করা যায়। আপনি এখানে লিখে যে প্রশ্নই করুন না কেন, সেই প্রশ্নের উত্তর আপনাকে চ্যাট জিপিটি-এর মাধ্যমে বিস্তারিতভাবে প্রদান করতে পারবে।

এটি 2022 সালে 30 নভেম্বর চালু হওয়া এই Chat GPT এর অফিসিয়াল ওয়েবসাইট হল chat.openai.com। এর ব্যবহারকারীর সংখ্যা এখন পর্যন্ত প্রায় দুই মিলিয়নে পৌঁছেছে বলে যানা যায়।

Chat GPT এবং সার্চ ইঞ্জিনের মধ্যে পার্থক্য কি?

Chat GPT হলো একটি language model টুলস, যা মূলত তৈরি করা হয়েছে একজন ইউজারের সাথে কথোপকথন বা চ্যাট ধরণের কাজকর্ম সম্পূর্ণ করার জন্য। অন্যদিকে একটি সার্চ ইঞ্জিন হলো ইন্টারনেট থেকে সকল তথ্য বা ওয়েব পেজ Index করতে পারে।

সার্চ ইঞ্জিন একজন ব্যাবহারকারীর জানতে চাওয়া তথ্য অনুযায়ী যথাযথ ও সঠিক উত্তরের কাছাকাছি পৌঁছে দিতে সাহায্য করে। Chat GPT ব্যবহারকারীর প্রশ্নের উত্তরটি ইন্টারনেটে সার্চ করে ইনফরমেশন খুঁজে পেতে সাহায্য করে না।

Chat GPT -এর ভিতর pre trained যেসব তথ্য দেয়া থাকে, কেবল সেবসব তথ্যের ভিত্তিতেই ব্যবহারকারীর প্রশ্নের উত্তরটি তৈরি করে দিতে সাহায্য করে।

Chat GPT এবং একটি Search engine এর মধ্যে বড় পার্থক্য হলো, সার্চ ইঞ্জিন প্রতিনিয়ত ইন্টারনেটে অবস্থিত সকল তথ্য এবং নতুন নতুন সংযুক্তির মাধ্যমে প্রাপ্ত তথ্য প্রতিনিয়ত স্টোর করতে থাকে এবং এর ব্যবহারকারীকে ব্যবহারের ধরণ অনুযায়ী সরবরাহ করতে পারে।

তাছাড়া সার্চ ইঞ্জিন সর্বদা ব্যবহারকারীকে নতুন নতুন তথ্য দিয়ে সাহায্য করতে পারে, যা Chat GPT এর পক্ষ্যে সম্ভব নয়।

চ্যাট জিপিটির ফুল ফর্ম (Chat GPT Full Form)

চ্যাট জিপিটি (Chat GPT) অর্থাৎ চ্যাট জেনারেটিভ প্রি-ট্রেনড ট্রান্সফরমার (Chat Generative Pre-Trained Transformer)। আপনি যদি গুগলে কিছু সার্চ করেন তখন গুগল আপনাকে সেই বিষয় সম্পর্কিত অনেকগুলো ওয়েবসাইট দেখায় কিন্তু চ্যাট জিপিটি সম্পূর্ণ ভিন্ন উপায়ে কাজ করে থাকে।

এখানে আপনি যখন কোনো প্রশ্ন জানতে চান তখন চ্যাট জিপিটি আপনাকে সেই প্রশ্নের সরাসরি উত্তর দেখায়। চ্যাট জিপিটি-এর মাধ্যমে আপনি যে কোন ধরণের প্রবন্ধ, ইউটিউব ভিডিও স্ক্রিপ্ট, বিভিন্ন বিষয়ের উপর কভার লেটার, কোন জীবনী, ছুটির আবেদন ইত্যাদি খুব সহজেই লিখিয়ে নিতে পারেন।

চ্যাট জিপিটির শুরুটা যেভাবে (Chat GPT History)

চ্যাট জিপিটি ২০১৫ সালে স্যাম অল্টম্যান নামক এক ব্যক্তি ইলন মাস্কের সাথে যৌথভাবে শুরু করেছিলেন। প্রথম দিকে এটি একটি অলাভজনক কোম্পানি ছিল। কিন্তু একটা সময় পর এই প্রকল্পটি থেকে ইলন মাস্ক সরে যান।

এরপরে, বিল গেটসের মাইক্রোসফ্ট কোম্পানি Chat GPT প্রকল্পে প্রচুর পরিমাণে অর্থ বিনিয়োগ করে এবং এটি ২০২২ সালের ৩০ নভেম্বর একটি প্রোটোটাইপ হিসাবে প্রথম চালু হয়।

ওপেন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের প্রধান কর্মকর্তা অল্টম্যানের তথ্য অনুযায়ী Chat GPT এখন পর্যন্ত ২০ মিলিয়নেরও বেশি মানুষের কাছে পৌঁছেছে এবং এর ব্যবহারকারীর সংখ্যা ক্রমাগত বাড়ছে।

চ্যাট জিপিটি কিভাবে কাজ করে? (How to works Chat GPT?)

চ্যাট জিপিটি কিভাবে কাজ করে এবং কি কি কাজ করে সে সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছে তাদের ওয়েবসাইটে। আসলে কোম্পানির ডেভলপার দ্বারা এটিকে বিশেষ এক প্রক্রিয়ায় তৈরি করা হয়েছে এবং এখানে যে ডেটা ব্যবহার করা হয়েছে সেখানে এই চ্যাট বটটি আপনার অনুসন্ধান করা প্রশ্নের উত্তর খুঁজে পেতে সাহায্য করে এবং তারপরে সঠিকভাবে, সঠিক ভাষায় উত্তর দেয়ার চেষ্টা করে।

এক পর্যায়ে ফলাফলটি প্রদর্শন করে থাকে আপনার সামনে। তবে আপনি প্রশ্ন করার পর যে উত্তরটি পাবেন, সেটি আপনার কাঙ্খিত উত্তর হয়েছে কি না, বা যথাযথ কি না তা বলার অপশন পাবেন সেখানেই।

আপনি যে উত্তর দেন না কেন, সেই অনুযায়ী পজেটিভ হোক বা নেগেটিভ হোক, সেই উত্তরগুলি Chat GPT সংগ্রহ করে এবং ডাটাবেজে ধারণ করে রাখে। আর সেই উত্তর ধরে এটি তার ডেটা স্টোরকে ক্রমাগত আপডেট করতে থাকে।

চ্যাট জিপিটির বৈশিষ্ট্য

Chat GPT প্রধান বৈশিষ্ট্য হল, আপনি এখানে যে প্রশ্নগুলি জিজ্ঞাসা করবেন তার উত্তরগুলি আপনাকে নিবন্ধের মাধ্যমে বিস্তারিতভাবে দেখাবে। আপনি এখানে যেসব প্রশ্ন করবেন, তার ডাটাবেজে স্টোর করা শব্দ থেকে উত্তর খুঁজে খুব দ্রুত সময়ের মধ্যে আপনাকে উত্তরটি প্রদর্শন করে থাকে।

তবে আপনার কাঙ্খিত উত্তরটি আপনার পছন্দমতো নাও হতে পারে। কারণ Chat GPT এর ধারণ করা শব্দের বাইরে এর রোবটিক উত্তর তৈরি করতে পারে না। বর্তমানে এই সুবিধাটি ব্যবহারকারীরা বিনা মূল্যে ব্যবহার করতে পারছেন। কারণ শুরুতে এটি অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে মানুষকে বিনা মূল্যে সেবা সুবিধাটি দেয়ার জন্যই চালু হয়েছিলো।

তবে এর ব্যাপক ব্যবহার প্রচলন হলে কোম্পানী সিদ্ধান্ত পরিবর্তনও করতে পারেন। মূল কথা হলো এর সাহায্যে আপনি জীবনী, আবেদন, প্রবন্ধ কনটেন্ট স্ক্রিপ্ট ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি অনায়াসে তৈরি করে নিতে পারেন।

Chat GPT অন্যান্য বেশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে-

  • কথোপকথনের উপযোগী ভাষা ইনপুট বুঝতে পারা এবং প্রতিক্রিয়া জানানোর ক্ষমতা রয়েছে।
  • কথোপকথনের স্টাইল অনুযায়ী প্রশ্নের স্বাভাবিক উত্তর দিতে পারা এবং কথোপকথন চালিয়ে যেতে পারার দক্ষতা।
  • স্টোর করা শব্দ থেকে বাছাই করে গল্প এবং কবিতার মতো সৃজনশীল পাঠ্য তৈরির দক্ষতা।
  • ডেভেলপারদের বিভিন্ন ভাষার মডেল তৈরি করতে এবং প্রোগ্রামিংয়ে ভূল চিহ্নিত করতে সাহার্য করতে পারার দক্ষতা রয়েছে।
  • দ্রুত ল্যাঙ্গুয়েজ প্রসেসিং করে উত্তর তৈরি করতে পারার দক্ষতা এবং চ্যাটিং বা কথোপকথনে প্রতি উত্তরের দক্ষতা রয়েছে।

চ্যাট জিপিটি কিভাবে ব্যাবহার করবেন? (How to use Chat GPT)

এটি ব্যবহার করার জন্য আপনাকে Chat GPT এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং আপনাকে এখানে অ্যাকাউন্ট সাইন আপ করতে হবে। আপনি এখানে অ্যাকাউন্ট তৈরি করার পরেই চ্যাট জিপিটি ব্যবহার সুবিধা পাবেন। বর্তমানে এটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায় এবং অ্যাকাউন্টটি এর অফিসিয়াল ওয়েবসাইটে একেবারে বিনামূল্যে তৈরি করা যায়।

তবে, ভবিৎষতে এমন হতে পারে যে এটি ব্যবহার করার জন্য আপনাদেরকে একটি মিনিমাম চার্জ দেয়া লাগতে পারে। এখানে অ্যাকাউন্ট খোলার পদ্ধতিটি নিচে ধাপে ধাপে দেয়া হয়েছে।

  • Chat GPT ব্যবহার করার জন্য প্রথমে আপনাকে মোবাইল অথবা কম্পিউটারে ইন্টারনেট চালু করে তারপর যেকোনো ব্রাউজার খুলতে হবে। ব্রাউজার খুলে Chat.openai.com ওয়েবসাইটটিতে ঢুকতে হবে।
  • ওয়েবসাইটের হোম পেজে ঢুকার পর আপনি লগইন এবং সাইন আপের মতো দুটি অপশন দেখতে পাবেন। যার মধ্যে আপনাকে সাইন আপ অপশনে ক্লিক করতে হবে এবং প্রথমবারের মতো আপনার অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে।
  • Chat GPT তে সাইন আপ করার জন্য আপনি এখানে ইমেল আইডি বা মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট বা জিমেইল আইডি ব্যবহার করে অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। Gmail আইডি দিয়ে অ্যাকাউন্ট তৈরি করতে আপনাকে Continue with Google এর অপশনে ক্লিক করতে হবে।
  • এর পর আপনার ব্রাউজারে যে জিমেইল আইডিগুলি লগইন অবস্থায় আছে সেইগুলি দেখতে পাবেন এবং যেই Gmail আইডি দিয়ে আপনি অ্যাকাউন্ট তৈরি করতে চাচ্ছেন তার উপর ক্লিক করতে হবে। এরপর আপনি যে প্রথম বক্সটি দেখছেন, সেখানে আপনার নাম লিখতে হবে এবং তারপরের বক্সে আপনাকে মোবাইল নম্বর লিখতে হবে এবং Continue বোতামে ক্লিক করতে হবে।
  • এর পর আপনাকে একাউন্ট ভেরিফাই করতে বলবে। আপনি চ্যাট জিপিটিতে অ্যাকাউন্ট খোলার সময় যে ফোন নম্বরটি দিয়েছেন সেখানে একটি ওটিপি নাম্বার পাঠানো হবে এবং সেটিকে স্ক্রিনে প্রদর্শিত বক্সে লিখে দিয়ে ভেরিফাই বাটনে ক্লিক করলেই একাউন্ট ভেরিফাই হয়ে যাবে।

ভেরিফাই হয়ে যাবার পর আপনার একাউন্ট ব্যবহার করার জন্য উপযোগী হয়ে যাবে।

চ্যাট-জিপিটি-কি-এবং-চ্যাট-জিপিটি-কিভাবে-কাজ-করে-What-is-Chat-GPT-

চ্যাট জিপিটির সুবিধাগুলি কী (Chat GPT Benefits)

Chat GPT -এর বড় সুবিধা হলো, যখন কেউ এখানে কিছু সার্চ করে তখন সে তার কাঙ্খিত প্রশ্নের সরাসরি উত্তর পেয়ে থাকে। আপনি যখন গুগলে কিছু সার্চ করেন, তখন সার্চের বিষয়বস্তুর উপর ভিত্তি করে গুগল বিভিন্ন ওয়েবসাইটের উপস্থিতি সেখানে দেখায়।

আর সেখান থেকে ব্যবহারকারী তার কাঙ্খিত উত্তরটি খুঁজে বের করে। তবে Chat GPT তে আপনি যে বিষয়য়ের ওপর জানতে চান, কেবল সেই বিষয়টির উত্তরটিই আপনাকে দেখাবে, অনেকগুলি ওয়েবসাইট নয়।

তাই প্রয়োজনীয় কাজটি করে নিতে এখানে কোন ঝামেলা পোহাতে হয় না। তবে আগেই বলেছি, Chat GPT সেই উত্তরটিই আপনাকে দেবে, যা তার স্টোরে মজুত আছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা বিধায় সে নিজে উত্তর তৈরি করতে পারে না। আপনার প্রশ্নের ধরণ অনুযায়ী Chat GPT তার রোবটিক প্রযুক্তির মাধ্যমে উত্তরটি তৈরি করে থাকে এবং আপনাকে সরাসরি সংশ্লিষ্ট ফলাফলে নিয়ে যায়।

তাছাড়া আপনি যখন কোনো কিছু সার্চ করে ফলাফল দেখে থাকেন এবং আপনি যদি সেই ফলাফলে সন্তুষ্ট না হন কিংবা আপনার উত্তরটি কাঙ্খিত ও যথাযথ নয়, তাহলে আপনি সেই উত্তরের বিষয়ে মন্তব্য চ্যাট জিপিটি-কেও প্রদান করতে পারেন।

আর সেই তথ্য অনুযায়ী Chat GPT আপডেট হতে থাকে। সবচেয়ে বড় সুবিধা হলো, এটি বর্তমানে বিনামূল্যে ব্যবহার করা যাচ্ছে।

চ্যাট জিপিটির অসুবিধা (Chat GPT Disadvantage)

আমর জানি, কোন বিষয় ব্যবহারের সুবিধা যেমন থাকে, আবার তার অসুবিধাও থাকে। উপরে আমরা চ্যাট জিপিটির সুবিধাগুলি জেনেছি। কিন্তু Chat GPT এর বেশ কিছু অসুবিধার কথাও প্রযুক্তি বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন।

বর্তমানে শুধুমাত্র ইংরেজি ভাষায় চ্যাট জিপিটি ব্যবহার করা যায়। কাজেই অন্য ভাষার ব্যবহারকারী এটি ব্যবহার করতে পারবেন না। তবে ভবিষ্যতে অন্যান্য ভাষাও অন্তর্ভুক্ত করা হবে বলে উদ্যোক্তাগণ জানিয়েছেন।

আপনি এখানে সব ধরণের প্রশ্নের উত্তর পাবেন না। আগেই উল্লেখ করেছি যে, এখানে স্টোর করা তথ্যের বাইরে কোন উত্তর দিতে পারবে না। তাছাড়া এই প্রযক্তিটি লঞ্চ করা হয়েছে ২০২২ সালের শুরুর দিকে।

তাই আপনি ২০২২ সালের মার্চ মাসের পরের কোন ঘটনা সম্পর্কে কোন তথ্য নাও পেতে পারেন। হতে পারে যতদিন এটি প্রশিক্ষণের সময়ে থাকবে ততদিন পর্যন্ত যে কেউ এটি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন।

প্রশিক্ষণ বা গবেষণার মেয়াদ শেষ হয়ে যাবার পর হয়তো ব্যবহারকারীকে এটি ব্যবহার করার জন্য অর্থ প্রদান করতে হতে পারে।

চ্যাট জিপিটি কি মানুষকে কর্মহীন করে দেবে?

আমরা অতীতে দেখেছি, পৃথিবীতে যখন নতুন প্রযুক্তি এসেছে, তখন পুরনো অনেক পেশার লোকজন কর্ম হারিয়ে ফেলেছে। তবে সেই প্রযুক্তির কল্যাণে নতুন নতুন কর্মক্ষেত্রও তৈরি হয়েছে। তাই বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, চ্যাট জিপিটির কারণে অনেক মানুষ চাকরি হারাতে পারেন।

তবে যেভাবে বলা হয়, তেমনটি নাও হতে পারে বা কম হতে পারে। অনেক সময় দেখা যায়, Chat GPT যে কাজটি তৈরি করে দেয়, সেটি যথাযথ নয়, বা নির্ভুল নয়। আর সেই কাজটিকে আংশিক গ্রহণ করে বাকীটা সংশোধন করে কেউ কাজ করতে পারেন।

কাজেই সংশোধনের জন্য দক্ষ ও মেধাবী লোকের চাকরি যাবার কথা নয়। তবে অনেকে আশঙ্কা করছেন, আগামী সময়ে চ্যাট জিপিটির টিম এটির উপর নতুন আপডেট আনলে হয়তো আরও পারফেক্ট কাজ করা যাবে।

তখন হয়তো কর্মসংস্থানের ওপর এর বিরূপ প্রভাব পড়তে পারে। চ্যাট জিপিটি কি এবং প্রযুক্তি দুনিয়ার এর কতটুকু প্রভাব পড়বে, এটি হয়তো নতুন নতুন আপডেট আসলে আমরা আরও বিশদ জানতে পারবো।

চ্যাট জিপিটি কি গুগলকে পিছনে ফেলে দেবে?

এখন পর্যন্ত Chat GPT এর কার্যক্রমগুলি পর্যালোচনা করে দেখা যায়, এটি গুগলকে বিতাড়িত করার সম্ভাবনা নেই। কারণ গুগলে যা করা যায়, Chat GPT তে এখনো তা করা যায় না। তাছাড়া গুগলের বিস্তৃত পরিসরের কাজ এখনি Chat GPT দিয়ে করা সম্ভব নয়।

তাছাড়া Chat GPT এর সীমিত স্টোরেজ শব্দ ও কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে গুগলকে পেছনে ফেলা সম্ভব নয়। গুগলের বিস্তৃত পরিসরের কাজ এখনো Chat GPT এর পক্ষে ধারণ করা সম্ভব নয়।

কাজেই চ্যাট জিপিটি কি এবং তার পরিসর কেমন হবে, তা হয়তো প্রযুক্তিটির ভবিষ্যই বলে দেবে এর ব্যবহার। বিভিন্ন বাংলা, হিন্দি এবং ইংরেজি নিউজ চ্যানেলের পাশাপাশি বিভিন্ন বাংলা, হিন্দি এবং ইংরেজি নিউজ ওয়েবসাইট ঘাটাঘাটি করলে দেখা যায়, তারা কেউ Chat GPT এর ওপর নির্ভর করে কাজগুলি করছেন না।

কিছু ক্ষেত্রে Chat GPT এর ব্যবহার থাকলেও সেটি সীমিত পর্যায়ে। আগেই বলেছি, Chat GPT দিয়ে সব ধরণের কাজ করা সম্ভব নয়। Chat GPT তে অপশন সীমিত বিধায় এর কাছে যতটুকু জানার দরকার, ঠিক ততটুকুরই উত্তর সে দিতে পারে। কিন্তু দুনিয়াতে কাজ করার জন্য মানুষের বহু সৃজনশীল চিন্তুার প্রয়োজন পড়ে।

সেই সব সৃজনশীল কাজের উত্তর Chat GPT এর কাছে নেই। তাই গুগলে মানুষ যেমনটা সাচ্ছন্দে সব ধরণের তথ্যের জন্য ব্যবহার করে Chat GPT এখন পর্যন্ত সেই পর্যায়ে পৌঁছাতে পারেনি।

তাছাড়াও, চ্যাট জিপিটি-এর একটি অসুবিধাও রয়েছে যে, এখানে আপনি প্রশ্নের যে উত্তরটি পাবেন ঠিক কিন্তু সেই উত্তর সঠিক নাও হতে পারে। পক্ষান্তরে গুগলের সর্বাধুনিক প্রযুক্তির অ্যালগরিদম আপনাকে আপনার কাঙ্খিত উত্তরের কাছাকাছি পৌঁছে দেবে।

যেখান থেকে আপনি কাঙ্খিত কাজটি করে নিতে পারবেন। এখন পর্যন্ত যা দেখা যায়, তাতে Chat GPT গুগলকে পেছনে ফেলে এগিয়ে যাবার সামর্থ অর্জন করতে পারেনি। চ্যাট জিপিটি কি এবং এর পরিসর কতটুকু পর্যন্ত বিস্তৃত হবে তা দেখার জন্য হয়তো আমাদের আরও অপেক্ষা করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com