সোমবার, ২০ মে ২০২৪, ০৮:৪১ পূর্বাহ্ন

চীনা বাবার কাণ্ড! শুধু ছেলের জন্য বিলাসবহুল আজব স্কুল তৈরি

  • আপডেট সময় শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩

নিজের ছেলের জন্য অদ্ভুত এবং বিলাসবহুল স্কুল তৈরি করে সংবাদের শিরোনাম হয়েছেন চীনা এক বাবা। স্কুলটিতে সিঁড়ির বদলে তৈরি করা হয়েছে স্লাইড। যেখান দিয়ে শিশুদের সঙ্গে নামতে হবে শিক্ষকদেরও।

৬ মিলিয়ন ইউয়ান (৮,৭০,০০০ ডলার) ব্যয় করে তার তিন বছরের ছেলের জন্য কিন্ডারগার্টেনটি তৈরি করেছেন। সিঁড়ির পরিবর্তে একটি বিশাল টিউব স্লাইড ব্যবহার করার বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ বিতর্ক সৃষ্টি করেছে। পূর্ব চীনের জিয়াংসু প্রদেশের এই বাবা- উপনাম লি, তার ছেলে স্কুল শুরু করার সময় হলে সাত মাসের মধ্যে কিন্ডারগার্টেনটি নির্মাণ শেষ করেছিলেন। লি-এর কিন্ডারগার্টেনে পড়তে হলে প্রতি মেয়াদে গুনতে হবে তিন হাজার ৯৮০ ইউয়ান (৫৭৭ ডলার)। তবে শুধু অল্পসংখ্যক শিশুই সেখানে পড়তে পারবে। এ বিষয়ে লি বলেন, ‘আমি আমার ছেলের জন্য একটি সন্তোষজনক কিন্ডারগার্টেন পরিবেশ তৈরি করতে চেয়েছি।’

স্টিলের তৈরি বিশাল টিউব স্লাইড ছাড়াও স্কুলটিতে রয়েছে পর্দা দিয়ে তৈরি দেয়াল যা সরানো যায়, বড় বড় জানালা, বাগান, বিভিন্ন রঙের টাইলস ও পাঠাগার। এ ছাড়া ফলের গাছও রয়েছে।

লি জানান, শিক্ষার্থীদের শিল্পের প্রতি উৎসাহ বাড়াতে শ্রেণিকক্ষে ড্রয়িং বোর্ড স্থাপন করেছেন। একটি থিয়েটার হলেরও ব্যবস্থা করেছেন, যেখানে তিনি তার ছেলের সঙ্গে কার্টুন দেখতে পারেন। স্টিলের তৈরি বিশাল টিউব স্লাইড দিয়েছেন সিঁড়ির বদলে, ফলে সব শীক্ষার্থী এবং শিক্ষকরা আনন্দ নিয়ে নিচে নামতে পারে। শুধু এগুলোই নয়, শীতে স্কুলের ফ্লোর গরম রাখার ব্যবস্থাও করা হয়েছে। লি বলেন, ‘এখানে শীতের সময় প্রচণ্ড ঠাণ্ডা পড়ে, যদি আমার ছেলের সর্দি লেগে যায়?’

বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন অনেকে। কেউ কেউ লির প্রশংসা করেছেন, আবার কেউ বলেছেন, স্কুলটি তৈরিতে অযথা অপচয় করা হয়েছে। এটা একটা খারাপ অভিভাবকত্বের উদাহরণ।

সূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com