বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৫:৩৮ পূর্বাহ্ন
Uncategorized

চলো যাই কোয়ান্টাম ধ্যানসাফারি ঘুরে আসি

  • আপডেট সময় রবিবার, ১ আগস্ট, ২০২১

আপনি জানেন, এটি শুধু লামার কোয়ান্টাম ভ্রমণ নয়, প্রকৃতির সান্নিধ্যে কিছু সময় থেকে নিজেকে নতুন করে ফিরে পাওয়ার এক অনন্য সুযোগ। এই সুযোগকে সবচেয়ে ভালোভাবে কাজে লাগানোর জন্যে গাইডলাইন অনুসরণে সচেষ্ট হোন।

সাধারনভাবে পালনীয়ঃ

যাত্রার শুরু থেকে ফিরে আসা পর্যন্ত প্রয়োজনীয় প্রতিটি ধাপে গাইড, সহকারী গাইড থাকবেন। গাইডের বয়স বা ব্যক্তিগত ব্যাকগ্রাউন্ড যা-ই হোক, প্রোগ্রাম পরিচালনার প্রতিটি ক্ষেত্রে নিয়ম অনুসরন করে তাদের সহযোগীতা করুন। জরুরি প্রয়োজনে, অসুস্থ্যতায় বা কোনো বিরূপ পরিস্থিতিতে নিজে উদ্যোগ না নিয়ে গাইডকে জানান।যাত্রাকালে বা অনুষ্ঠান সূচিতে যে কোনো অনিবার্য পরিবর্তনকে সহজভাবে গ্রহণ করুন।

কেননা সাফারি মানেই জীবনের চেনা ছকের বাইরে গিয়ে অ্যাডভেঞ্চারের আনন্দে ভ্রমণ। আর এই অ্যাডভেঞ্চারে নতুন মাত্রা যোগ করতে রয়েছে ধ্যান আর প্রকৃতির অপার সৌন্দর্য।খাওয়া, নামাজ ও বিশ্রামের সময়সহ পুরো অনুষ্ঠানসূচি গাইড জানিয়ে দেবেন। অনুষ্ঠানসূচি অনুযায়ী যখন যে কাজ রয়েছে (বিশেষত খাওয়া, ঘুমানো ও জেগে ওঠা ঐ সময়ের মধ্যে সে কাজটি করতে সচষ্ট হোন।নিজের ব্যাগ বহন, কাপড় ও বিছানা গোছানোসহ আনুষাঙ্গিক কাজগুলো নিজেই করুন।

কোয়ান্টামের কর্মীদের সহযোগীতা যত কম নেয়া যায় তত ভালো।কোয়ান্টাম ধ্যানের তীর্থভূমি। এটি বিনোদন পার্ক কিংবা কোনো পিকনিক বা ট্যুরিষ্ট স্পট নয়। তাই এ স্থানের পবিত্রতা রক্ষায় আন্তরিকভাবে সহযোগীতা করুন। প্রতিটি ক্ষেত্রে কোয়ান্টামের নিজস্ব নিয়ম পালনে সচেষ্ট থাকুন।

যাত্রাকালেঃ

যে কোনো ভালো নিয়ত যেমন- রোগ নিরায়ম, সমস্যামুক্তি কিংবা সাফল্যলাভ বো কোনো সদিচ্ছা পূরণ নিয়ে যাত্রা শুরু করুন।বাস নন-এসি। বাসের গাইড যানবাহনে সফরের দোয়া পড়ার সময় তার সাথে অংশ নিন।যাত্রাকালীন পুরো সময়ে (বাস ও চাদের গাড়িতে) যথাসম্ভব মৌন থাকুন।

এ সময় নিজের নিয়ত বা সদিচ্ছার প্রতি মনোযোগ দিন।লাগেজ/ব্যাগে নিজের নাম ও আইডি নম্বর লেখা ট্যাগ রাখুন। বাস ও চাদের গাড়িতে ওঠানো/নামানোর সময় ব্যাগটি শনাক্ত করুন।যাত্রাপথে বিরতির সময় (সাধারনত কুমিল্লার চৌদ্দগ্রামে) বাস থেকে নামতে হলে বাসের নাম ও নম্বর দেখে নিন।নির্দিষ্ট বাসে আপনার জন্যে নির্ধারিত আসনেই বসুন। গাইড নতুন কোনো নির্দেশনা না দিলে যাওয়া- আসা উভয় ক্ষেত্রে একই সিটে বসুন।বাস ও চাদের গাড়িতে জরুরি প্রয়োজনে গাইডের সঙ্গে কথা বলুন; বাস সুপারভাইজার, ড্রাইভার বা হেলপারের সঙ্গে নয়।

বাসে ড্রাইভারদের গান শোনা ও ধূমপান করার ক্ষেত্রে কোনো মন্তব্য ও হস্তক্ষেপ করা থেকে বিরত থাকুন।ফেরত যাত্রায় পথিমধ্যে নামতে চাইলে গাড়িতে ওঠার সময় লাগেজ বা ব্যাগ নিজের কাছে রাখুন।

রুম বরাদ্দের কোনো সুযোগ নেই। পুরুষ এবং মহিলাদের আবাসনও সম্পূর্ণ আলাদা। স্বামী-স্ত্রী, মা-বাবা, ছেলে-মেয়ে, ভাই-বোন হলে প্রত্যেকের ব্যাগ পৃথক হওয়া বাঞ্ছনীয়।পাঁচ বছরের উর্ধ্বে ছেলেদের আবাসন পুরুষদের সাথে।আবাসনে থাকার ব্যবস্থা ফ্লোরিং এবং ঢালাও বিছানা। এসি, ফ্যান বা হাতপাখার ব্যবস্থা নেই।বাথরুম ও টয়লেট ব্যবহারের ক্ষেত্রে বয়োজ্যেষ্ঠদের অগ্রাধিকার দিন।অন্যের কোনোকিছু ব্যবহার করা থেকে যথাসম্ভব বিরত থাকুন।

খেয়াল রাখুন, আপনার কারণে অন্যদের যাতে অসুবিধা না হয়।নামাজ পুরুষ-মহিলা উভয়েই মসজিদে অথবা আবাসনে নিজে নিজে পড়ে নিতে পারেন।ব্যক্তিগত ব্যবহার্য সামগ্রী (পোষাক স্বর্ণালংকার ক্যামেরা মোবাইল ঘড়ি ইলেকট্রনিক সামগ্রী ইত্যাদি) নিজ দায়িত্বে সংরক্ষন করুন। টাকা বা মানিব্যাগ নিজ দায়িত্বে রাখুন। সাময়িকভাবে হারালে বা খুুঁজে না পেলে নীরবে সম্ভাব্য স্থানে খুঁজে দেখুন। অন্যদের সাথে আলাপ না করে প্রয়োজনে শুধু গাইডকে লিখে অবহিত করুন। এসব কিছু হারিয়ে গেলে বা যদি ভুলবশত কোয়ান্টামে ফেলে এসে থাকেন, পরবর্তীতে ফাউন্ডেশন এ ব্যাপারে দায়বদ্ধ নয়।কোয়ান্টাম- এ মোবাইল ক্যামেরা ল্যাপটপ চার্জ করার ব্যবস্থা নেই।

খাওয়া দাওয়া-

প্রয়োজন মনে করলে বিস্কুট বা শুকনো খাবার সঙ্গে নিতে পারেন। যাত্রাবিরতিতে নিজ ব্যবস্থায় হালকা খাবার খেতে পারেন।প্রতিদিনের খাবারের মেন্যু (সবজি ডাল ভাত ডিমও একবেলা মুরগির গোশত অথবা মাছ) ও খাওয়ার সময়সূচি ফাউন্ডেশন কর্তৃক নির্ধারিত। নির্দিষ্ট সময়ে মৌনতার সাথে খাবার গ্রহণ করুন।খাবার টেবিলে পরিবেশিত হয় নি, এমন কোন কিছু চেয়ে (কোয়ান্টাম ডাইনিং) এ কাউকে অনুরোধ করা থেকে বিরত থাকুন।কোয়ান্টাম এলাকায় ধূমপান, কোমলা পানীয়, এনার্জি ড্রিংস ও মাদক সম্পূর্ণরূপে নিষিদ্ধ।ধ্যানসাফারি পিকনিক, ট্যুর বা বিনোদন ভ্রমণ নয়। তাই যাত্রাপথে, আবাসনে ও খাবারে যে-কোনো কষ্ট করার প্রস্তুতি নিয়ে ধ্যানসাফারিতে অংশ নিন।

সেন্টার ভ্রমণ ও প্রোগ্রাম

প্রতিটি প্রোগ্রামের রিপোর্টিং সময়ের কমপক্ষে পাঁচ মিনিট আগে ভেন্যু বা স্পটে এসে নিজ নিজ আসনগ্রহণ বা অবস্থান করুন।বিক্ষিপ্তভাবে ঘোরাঘুরি না করে সেন্টার ভ্রমনের সময় পুরুষরা পুরুষদের সাথে এবং মহিলারা মহিলারদের সাথে সঙ্ঘবদ্ধ থাকুন।ঝিরিতে গোসলের সময় লামামাটি মেখে রোগমুক্তির (শেফা) নিয়ত করতে পারেন। পুরুষ ও মহিলাদের প্রথক সময়, ভিন্নস্থানে ব্যবস্থা থাকবে।পুরুষরা মহিলাদের ও মহিলারা পুরুষদের ছবি তোলার আগে অনমতি নিন (একই পরিবারের সদস্যদের জন্যে প্রযোজ্য নয়)। গোসলের ছবি তোলা পুরোপুরি নিষেধ। এছাড়া সর্ব ক্ষেত্রেই অনৈতিক অশালীন অশোভন কিছুতে জড়ানো থেকে নিজেকে সচেতনভাবে বিরত রাখুন।গুরুজীর আবাসন মুখতারায়, শিশুসদন, শিশুকানন, বাংলো, কসমো আবাসিক সংরক্ষিত এলাকা। এসব এলাকায় অনুমতি ছাড়া প্রবেশ নিষেধ।কোয়ান্টাম এর কোনো গাছের ফুল ফল ডাল ও পাতা ছেঁড়া থেকে বিরত থাকুন।

বিস্কুট-চকোলেট-চানাচুরের প্যাকেট, টিস্যু, ময়লা-আবর্জনা যেখানে-সেখানে না ফেলে নির্ধারিত ডাস্টবিনে ফেলুন।প্রোগ্রামে নোটবুক/¯িøপ প্যাড ও কলম সাথে রাখুন।ধ্যানঘরে কাঠের পাটাতন আস্তে পা ফেলুন, যাতে কোনো শব্দ না হয়।কোয়ান্টাম ধ্যানযাত্রার বিশেষ নিয়ত পূরণের জন্যে নামাজ, মেডিটেশনে ¯্রষ্টার কাছে প্রার্থনা করুন।অনুষ্ঠান সূচির পরিবর্তিত যে-কোনো সিদ্ধান্তকে সহজভাবে মেনে নিয়ে সহযোগীতা করুন।চেষ্টা করুন প্রোগ্রামের সাথে মিশে যেতে। প্রোগ্রামের সাথে যত বেশি একাত্ম হতে পারবেন, আপনার প্রাপ্তি ও উপলব্ধি তত ভালো হবে।

পুরো প্রোগ্রামের ব্যাপারে আপনার অনুভূতি উপলব্ধি মতামত পরামর্শ গুরুজীকে লিখে জমা দিতে পারেন।গুরুজীর প্রত্যক্ষ তত্ত¡াবধানে ও ধ্যানযাত্রার অনুষ্ঠানসূচি ও বিষয়বস্তু নির্ধারিত হয়। প্রতিটি বিষয় যত আন্তরিকতা নিয়ে অনুসরনের চেষ্টা করবেন, তত কোয়ান্টাম ধ্যানসাফারি আপনার জন্যে আনন্দময় ও স্মরণীয় হয়ে থাকবে। পরম করুণাময় আপনার ধ্যানসাফারি কবুল করুন।

সাথে নিতে হবে-

ব্যক্তিগত ব্যবহার্য প্রয়োজনীয় সামগ্রী। নিজের জরুরি ওষুধ। কোয়ান্টাম আইডি কার্ড (গ্রাজুয়েট/প্রো-মাস্টার হলে), (শীতকালীন প্রয়োজনীয় কাপড় ও হট ওয়াটার ব্যাগটর্চ লাইট, প্লাষ্টিক স্যান্ডেল ও কেডস, আধ/এক লিটারের পানির বোতল, নোটবুক/প্যাড ও কলম, টুপি/স্কার্ফ, ক্যাপ/হ্যাট, ছাতা, মাস্ক।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com