সোমবার, ২০ মে ২০২৪, ১২:৪৬ অপরাহ্ন

গভীর সমুদ্রের ওপর দিয়ে ১৬ কিলোমিটার পথ, কেমন হবে সেই দীর্ঘ সেতু

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩

সম্প্রতি মুম্বই মেট্রোপলিটন রিজিয়ন ডেভেলপমেন্ট অথরিটির কমিশনার ড. সঞ্জয় মুখোপাধ্যায় সম্প্রতি ওই প্রকল্প খতিয়ে দেখেছেন। প্রকল্পের কাজ দেখে তিনি খুশি। তাঁর আশা, খুব দ্রুত ওই কাজ শেষ হয়ে যাবে।

সমুদ্রের ওপর দিয়ে তৈরি হচ্ছে দীর্ঘ সেতু। আরব সাগরের বুকের ওপর দিয়ে ১৬ কিলোমিটারের সেই সেতু দেশের জন্য এক নজির হতে চলেছে। দেশের সবথেকে বড় সমুদ্র-সেতু তৈরির কাজ এবার শেষ হওয়ার পথে। ৯৬ শতাংশ কাজ শেষ হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। মুম্বই ট্রান্স হারবার লিঙ্ক নামে ওই প্রকল্পে সমুদ্রের ওপর দিয়ে ১৬ কিলোমিটার দীর্ঘ সেতু তৈরি করা হবে। মুম্বই ও নাভি মুম্বইয়ের মধ্যে সংযোগ স্থাপন করবে ওই সেতু। মাত্র ২০ মিনিটে মুম্বই থেকে নাভি মুম্বই পৌঁছে যাওয়া যাবে। এছাড়া মুম্বই-গোয়া হাইওয়ে, মুম্বই-পুনে এক্সপ্রেসওয়ের সঙ্গে সংযোগ স্থাপনের ক্ষেত্রেও সুবিধা হবে সাধারণ মানুষের।

সম্প্রতি মুম্বই মেট্রোপলিটন রিজিয়ন ডেভেলপমেন্ট অথরিটির কমিশনার ড. সঞ্জয় মুখোপাধ্যায় সম্প্রতি ওই প্রকল্প খতিয়ে দেখেছেন। প্রকল্পের কাজ দেখে তিনি খুশি। তাঁর আশা, খুব দ্রুত ওই কাজ শেষ হয়ে যাবে।

এই সেতুর ক্ষেত্রে বেশ কিছু অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে বলে জানিয়েছেন কমিশনার। টোল সংগ্রহ হবে অটোমেটিক সিস্টেমে, থাকবে ইনটেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেমও। আরও জাান গিয়েছে, ওই সেতু যেহেতু গভীর সমুদ্রের ওপর দিয়ে যাবে তাই সেতুতে থাকা লাইট পোস্টগুলি বিশেষভাবে তৈরি করা হয়েছে। যে কোনও ধরনের আবহাওয়াতে যেন নষ্ট না হয়, এমনভাবে তৈরি করা হচ্ছে ওই পোস্ট।

ড. সঞ্জয় মুখোপাধ্যায় মনে করেন, এই সেতু তৈরির কাজ সম্পূর্ণ হলে ভারতের জিডিপি-র ক্ষেত্রেও প্রভাব পড়বে। তাই এই সেতুকে গেম চেঞ্জার বলেও উল্লেখ করেছেন তিনি। সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে তাই তৈরি করা হচ্ছে সেতুটি। আগামী ১০০ বছর পর্যন্ত যাতে কোনও ক্ষতি না হয়, সেদিকে নজর দেওয়া হয়েছে। জাপানের প্রযুক্তি ব্যবহার করা হয়েছে এই সেতুতে। এছাড়া ১৮ হাজার কোটির এই প্রজেক্টের বেশিরভাগটাই দিয়েছে জাপান ইন্টারন্যাশনাল কো অপারেশন এজেন্সি।

জুমবাংলা নিউজ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com