শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪১ অপরাহ্ন

কানাডীয় দাবানলে নিউ ইয়র্কের বাতাস অস্বাস্থ্যকর মাত্রায়

  • আপডেট সময় শনিবার, ১ জুলাই, ২০২৩

কানাডীয় দাবানল এখনও জ্বলছে। আর তাতে সৃষ্ট ধোঁয়াশায় নিউ ইয়র্ক সিটির বাতাদের মান অস্বাস্থ্যকরত স্তরে পৌঁছেছে। শুক্রবার ম্যানহাটানসহ নিউইয়র্কের অন্যান্য বোরোর বাতাসের মান পরীক্ষা করে এ তথ্য দিচ্ছে আবহাওয়া বিভাগ। এরই মধ্যে জারি করা স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে নগরবাসীকে।

শুক্রবার মধ্যরাত জারি করা এয়ার কোয়ালিটি অ্যালার্টে নিউ ইয়র্কের পাঁচটি বোরো, লং আয়ল্যান্ড ও ওয়েস্টচেস্টার, রকল্যান্ড, অরেঞ্জ ও পাটনাম কাউন্টিসহ নিউ জার্সির অধিকাংশ অঞ্চল এই সতর্কতার আওতায় এসেছে। নিউ ইয়র্কে পুরো স্টেট জুড়েই এই সতর্কতা জারি করা হয়েছে।

শুক্রবার সকালে বাতালের মান সুচকে নিউ ইয়র্কের কয়েকটি স্থানের বাতাসে দুষণের মাত্রা ছিলো ১৬০ পয়েন্ট। ম্যানহাটন, ব্রুকলিন, কুইনস ও স্ট্যাটেন আয়ল্যান্ড এই তালিকায় রয়েছে। বাতাসের মানের এই পরিস্থিতিকে কোড রেড হিসেবে বিবেচনা করে সকলের জন্য অস্বাস্থ্যকর বলে চিহ্নিত করা হয়েছে।

নগরের অন্যান্য অংশে এই মাত্রা ১০০ তে রয়েছে এবং তা স্পর্শকাতর গ্রুপের ক্ষেত্রে অস্বাস্থ্যকর বলে উল্লেখ করা হয়েছে। এদের মধ্যে রয়েছে শিশু, বৃদ্ধবয়সী, অন্তঃসত্ত্বা নারী ও যারা হৃদযন্ত্র কিংবা ফুসফুসের জটিলতায় ভুগছেন তারা।

নিউ ইয়র্ক ডিপার্টমেন্ট অব এনভায়রনমেন্টাল কনজারভেশন বলেছে, শুক্রবার গোটা স্টেটেই দুষিত বাতাস ছেয়ে থাকবে।

মেয়র এরিক অ্যাডামস নগরবাসীকে তাদের নিজ নিজ স্বাস্থ্যের খেয়াল রাখার আহ্বান জানিয়েছেন। সম্ভব হলে ঘরের ভেতর থাকতে বলেছেন। কারো যদি আগে থেকেই স্বাস্থ্যগত কোনো সমস্যা রয়েছে তাদের সর্বোচ্চ সতর্কতায় থাকতে বলেছেন মেয়র।

৪ জুলাই স্বাধীনতা দিবসে ধোঁয়াশায় ঢাকা আকাশে ফায়ারওয়ার্ক কেমন হবে সেটা নিয়েও কিছুটা উদ্বেগ প্রকাশ করেছেন মেয়র এরিক। তিনি বলেন, এখনই হয়তো বলার সময় আসেনি। তবে পরিস্থিতি খারাপ হলে তাতে আতঁশবাজি ফোটানোর দৃশ্য ফুটিয়ে তুলতে পারবে না।

মেয়র বলেন, আমরা আশা করছি আবহাওয়া দূষণের মান ১৫০ মাত্রার নিচে নেমে আসবে। যদি না হয় আমরা ওইএম ও ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড মেন্টাল হায়জিন কমিশনার অশ্বিন ভাসানের সঙ্গে কথা বলে যথার্থ সতর্কতা পাঠাবো।

সাধারণত আমরা ২৪ ঘণ্টার একটি সুবিধা পাই। বিষয়টি চ্যালেঞ্জিং কারণ ধোঁয়াশা ও বাতাসের সঙ্গে আমাদের যুদ্ধ করতে হচ্ছে, বলেন মেয়র এরিক।

মেয়র অ্যাডামস এরিক ও গভর্নর ক্যাথি হোকুল বাইরে কঠোর শ্রমের কাজগুলো এই সময়ে এড়িয়ে থাকার চেষ্টা করতে বলেছেন আর যারা অপেক্ষাকৃত দুর্বল স্বাস্থ্যের তারা যেনো ঘরের ভেতরেই থাকেন। আর যাদের বাইরে যেতে হবে তারা যেনো এন৯৫ ও কেএন৯৫ মাস্ক পরে থাকেন, এমনই নির্দেশনা মেয়র ও গভর্নরের।

হোকুল বলেন, ধোঁয়াশা নিউ ইয়র্কের আকাশে যতটা দ্রুত ঢুকে পড়ছে ততটা দ্রুত বের হয়ে যেতে পারছে না। ফলে শুক্রবার নিউ ইয়র্কের আকাশ ভারি হয়ে উঠেছে। শনিবারও একই অবস্থা থাকতে পারে। বিষয়টি সর্বোচ্চ পর্যবেক্ষণে রাখতে হবে।

এফডিএনওয়াই ও এনওয়াইপিডি’র বিভন্ন স্টেশন হাউজে মাস্ক রাখা হচ্ছে। যে কেউ সেই মাস্ক তুলে নিতে পারবেন। এছাড়াও মেট্রোস্টেশন, সাবওয়ে, এমটিএ-তে মাস্ক পাওয়া যাবে।

মাত্র তিন সপ্তাহ আগে নিউ ইয়র্কে বাতাসে দুষণের মাত্রা ৪০০ পয়েন্ট ছাড়িয়ে যায়। এতে গত ৮ জুন বিশ্বের সবচেয়ে অস্বাস্থ্যকর নগরীর তালিকার শীর্ষে উঠে আসে নিউ ইয়র্ক।

এদিকে ধোঁয়াশার সাথে তাপমাত্রাও বাড়ছে। শুক্রবার ম্যানহাটনে তাপমাত্রা রেকর্ড করা হয় ৮৬ ডিগ্রি ফারেনহাইট। শনিবার, রবিবার, সোমবার ছাড়াও মঙ্গলবার ৪ জুলাই তাপমাত্রা সর্বোচ্চ ৮০ ডিগ্রিই থাকবে বলে জানাচ্ছে আবহাওযার পূর্বাভাস।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com