সোমবার, ২০ মে ২০২৪, ০৭:৪৫ অপরাহ্ন

কানাডার সেরা ৫ বিশ্ববিদ্যালয়ে বৃত্তি নিয়ে পড়ার সুযোগ

  • আপডেট সময় রবিবার, ২ এপ্রিল, ২০২৩

তবে বিদেশি শিক্ষার্থীরা কানাডার শিক্ষাবৃত্তি নিয়ে পড়াশোনা চালিয়ে যেতে পারেন। অনেক শিক্ষাপ্রতিষ্ঠান বিদেশি শিক্ষার্থীদের ফুল ফ্রি স্কলারশিপ দিয়ে থাকে। এ কারণে শিক্ষার্থীদের আর অর্থের চিন্তা করতে হয় না। তাঁরা নিজেদের ক্যারিয়ার নিয়েই ভাবতে পারেন।

ইউনিভার্সিটি অব ওয়াটারলু বিদেশি শিক্ষার্থীদের জন্য ১৪০টি স্কলারশিপের ঘোষণা দিয়েছে।

ইউনিভার্সিটি অব ওয়াটারলু বিদেশি শিক্ষার্থীদের জন্য ১৪০টি স্কলারশিপের ঘোষণা দিয়েছে।
ছবি: ইউনিভার্সিটি অব ওয়াটারলুর ইনস্টাগ্রাম থেকে নেওয়া

২০২২-২৩ শিক্ষাবর্ষের জন্য কানাডার শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো এ ধরনের আট শতাধিক স্কলারশিপ ঘোষণা করেছে। এর মধ্য থেকে পাঁচটি বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপের তথ্য তুলে ধরা হলো।

১. ইউনিভার্সিটি অব সাস্কাচুয়ান

কানাডার শীর্ষ বিশ্ববিদ্যালয় হলো ইউনিভার্সিটি অব সাস্কাচুয়ান। এটি দেশটির সরকারি গবেষণা প্রতিষ্ঠানও। ১৯০৭ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টি বিদেশি শিক্ষার্থীদের জন্য আন্ডারগ্র্যাজুয়েট ও পোস্ট গ্র্যাজুয়েট স্তরে প্রায় সব বিষয়ে বৃত্তির আবেদন গ্রহণ করছে।

ইউনিভার্সিটি অব সাস্কাচুয়ান

ইউনিভার্সিটি অব সাস্কাচুয়ান
ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

এই বিশ্ববিদ্যালয়ে কানাডিয়ান স্কলারশিপের আওতায় সব বিষয়েই তিন হাজারের বেশি বিদেশি শিক্ষার্থীকে পড়াশোনা করার সুযোগ দেয়। স্নাতকোত্তর ও পিএইচডি স্তরে ফুল ফ্রি স্কলারশিপও আছে। স্নাতকোত্তর পর্যায়ে দুই বছরের জন্য প্রতিবছর ১৩ লাখ ৫৫ হাজার ১৭৫ টাকা (১৮ হাজার কানাডিয়ান ডলার) করে স্কলারশিপ দেওয়া হয়। আর পিএইচডি পর্যায়ে তিন বছরের জন্য প্রতিবছর ১৬ লাখ ৫৬ হাজার ৩২৫ টাকা (২২ হাজার কানাডিয়ান ডলার) করে স্কলারশিপ দেওয়া হয়।

২. ইউনিভার্সিটি অব ওয়াটারলু

ইউনিভার্সিটি অব ওয়াটারলু কানাডার সরকারি গবেষণা বিশ্ববিদ্যালয়। এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠান বিদেশি শিক্ষার্থীদের জন্য ১৪০টি স্কলারশিপের ঘোষণা দিয়েছে। এখানে কোর্স ও দেশভেদে আন্ডারগ্র্যাজুয়েট, স্নাতকোত্তর ও পিএইচডি শিক্ষার্থীদের জন্য আলাদা স্কলারশিপ আছে। এখানে কানাডিয়ান স্কলারশিপের আওতায় ৭ লাখ ৫২ হাজার ৮৭৫ টাকার বেশি (১০ হাজার কানাডিয়ান ডলারের বেশি) আর্থিক সুবিধা দেওয়া হয়।

ইউনিভার্সিটি অব ওয়াটারলু

ইউনিভার্সিটি অব ওয়াটারলু
ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

এই বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু স্কলারশিপের জন্য সরাসরি আবেদন করতে হয় না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিজেরাই যাচাই-বাছাই করে স্বয়ংক্রিয়ভাবে বৃত্তি দিয়ে থাকে। এই বিশ্ববিদ্যালয়ের জনপ্রিয় তিনটি বৃত্তি হলো—কর্নেল হিউ হেসলে ইঞ্জিনিয়ারিং স্কলারশিপ, ফ্যাকাল্টি অব ম্যাথমেটিকস এন্ট্রান্স স্কলারশিপ ও ফ্রাঙ্ক অ্যান্ড জ্যানেট হিল স্কলারশিপ ফর উইমেন ইন ম্যাথ।

৩. ইউনির্ভাসির্টি অব আলবার্টা

কানাডার কম্প্রিহেনসিভ একাডেমিক রিসার্চ ইউনিভার্সিটি (সিএআরইউ) হিসেবে পরিচিত ইউনির্ভাসির্টি অব আলবার্টা। পড়াশোনার উন্নত মানের কারণে বিশ্বের ১৫০টির বেশি দেশের শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন।
বিশ্ববিদ্যালয়টিতে প্রায় সব বিষয়েই আন্ডারগ্র্যাজুয়েট, স্নাতকোত্তর ও পিএইচডি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ প্রোগ্রাম আছে। তবে এই মুহূর্তে কানাডিয়ান স্কলারশিপের আবেদন নেওয়া হচ্ছে। স্নাতকোত্তর ও পিএইচডি শিক্ষার্থীদের জন্য ফুল ফ্রি স্কলারশিপও দেয় প্রতিষ্ঠানটি।

ইউনির্ভাসির্টি অব আলবার্টা

ইউনির্ভাসির্টি অব আলবার্টা
ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

সম্প্রতি বিশ্ববিদ্যালয়টি ইংরেজি ভাষা দক্ষতার আইইএলটিএসের বাধ্যবাধকতা তুলে দিয়েছে। তাই এখন বিদেশি শিক্ষার্থীরা আইইএলটিএস ছাড়াই এই বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপের আবেদন করতে পারবেন।

ম্যাকগিল ইউনিভার্সিটি

ম্যাকগিল ইউনিভার্সিটি
ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

এই বিশ্ববিদ্যালয়ের জনপ্রিয় কয়েকটি বৃত্তি হলো—আন্ডারগ্র্যাজুয়েট এন্ট্রান্স স্কলারশিপ, অ্যাথলেটিক স্কলারশিপ, কান্ট্রি স্পেসিফিক স্কলারশিপ ও স্পনসরড স্টুডেন্ট স্কলারশিপ।

৪. ম্যাকগিল ইউনিভার্সিটি

২০২৩ সালের জন্য কানাডার শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিংয়ে ১ নম্বরে আছে ম্যাকগিল ইউনিভার্সিটি। আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাছে বেশ আকর্ষণীয় এই বিশ্ববিদ্যালয়। এখানেও আন্ডারগ্র্যাজুয়েট, স্নাতকোত্তর ও পিএইচডি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ প্রোগ্রাম আছে। আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে শিক্ষার্থীদের ৬ লাখ ৩৯ হাজার ৯৪৪ টাকা (৮,৫০০ কানাডিয়ান ডলার) স্কলারশিপ দেওয়া হয়।

৫. ডালহৌসি ইউনিভার্সিটি

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে ২০২২ সালে সেরা ৩০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে কানাডার ডালহৌসি ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়টি আন্ডারগ্র্যাজুয়েট, স্নাতকোত্তর ও পিএইচডি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ ছাড়াও আর্থিক অনুদান দিয়ে থাকে। বিদেশি শিক্ষার্থীদের জন্য ফুল ফ্রি স্কলারশিপের সুবিধা আছে। এর আওতায় শিক্ষার্থীদের ৩৭ লাখ ৬৪ হাজার ৩৭৭ টাকা (৫০,০০০ কানাডিয়ান ডলার) মূল্যের স্কলারশিপ দেওয়া হয়। যা মাসিক উপবৃত্তি, বাসস্থান, টিউশন ফি ও স্বাস্থ্যবিমা পরিশোধ করে।

ডালহৌসি ইউনিভার্সিটি

ডালহৌসি ইউনিভার্সিটি
ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

এই বিশ্ববিদ্যালয়ের জনপ্রিয় কয়েকটি বৃত্তি হলো—চায়নিজ স্কলারশিপ কাউন্সিল-পিএইচডি স্কলারশিপ, দ্য প্রেসিডেন্ট’স অ্যাওয়ার্ড, ভেনিয়ার কানাডা গ্র্যাজুয়েট স্কলারশিপ এবং জন ও লিনা গ্রাহাম কমনওয়েলথ বারসারি।

প্রথম আলো

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com