শনিবার, ১১ মে ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন
Uncategorized

কানাডার কুইবেকে ইমিগ্রেশন

  • আপডেট সময় শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১

কানাডার অন্টারিও প্রদেশের পাশের কুইবেক মূলত ফ্রেন্স ভাষাভাষী একটি প্রদেশ। তবে এখানে ইংরেজী ভাষারও প্রচলন আছে। অন্টারিও এরপরেই সবচাইতে জনবহুল এই প্রদেশ। এটি অন্টারিওর পূর্ব পাশে অবস্থিত।

সম্প্রতি কুইবেক সরকার ২০১৮ সালের জন্য তাদের ইমিগ্রেশন পরিকল্পনা প্রকাশ করেছে। ফেডারেল সরকারের এক্সপ্রেস এন্ট্রি পদ্ধতির মতো তারা তাদের ’ডিক্লারেশন অব ইনটেন্ট’ পদ্ধতিতে সিলেকশন দেবে কিন্তু এখনও বলেনি এটা কীভাবে আসলে কাজ করবে। এই পদ্ধতিতে তারা স্কিলড ওয়ার্কার, বিজনেস ক্যাটাগরী, কুইবেকে বসবাসকারীদের আত্বীয়স্বজন ও শরণার্থীদের নেবে বলে ঘোষণা দিয়েছে।

কুইবেক আগামী বছর ২৯,০০০ প্রার্থীকে স্কিল্ড ওয়ার্কার ক্যাটাগরীতে ’কুইবেক সিলেকশন সার্টিফিকেট’ দেবে। যারা এই সার্টিফিকেট পাবে, তারা স্থায়ী বাসিন্দা হিসাবে এখানে আসতে পারবে। এই ক্যাটাগরীকে বলা হয় ’রেগুলার স্কিলড ওয়ার্কার প্রোগাম’ যা কিনা পয়েন্ট বেসড। বিভিন্ন সেক্টরে যেমন: বয়স, ভাষার দক্ষতা, কাজের অভিজ্ঞতা, কুইবেকে পূর্বের ভ্রমণ ইতিহাস বা আত্মিয় থাকা এবং স্ত্রী বা স্বামীর বিভিন্ন দক্ষতা ইত্যাদি সেক্টরে নম্বর পেয়ে কোয়ালিফাই করতে হবে। এমন না যে ফ্রেন্স ভাষা জানতেই হবে। তবে কুইবেকে আসার পরে ফ্রেন্স ভাষা অবশ্যই শিখতে হবে।

এই বছরের প্রথমদিকে অর্থাৎ ৩০ মার্চ, কুইবেক সরকার ঘোষণা দিয়েছিলো যে, তারা আগামী মার্চ, ২০১৮ সালের মধ্যে ৫০০০ প্রার্থীকে রেগুলার স্কিলড ওয়ার্কার ক্যাটাগরীতে সিলেকশন দেবে কিন্তু এখনও তা দেওয়া হয়নি, সুতরাং ধরে নেওয়া যায় যে যেকোন মুহূর্তে সেই ঘোষণা আসতে পারে। এবং এটি আগে আসলে আগে পাবেন ভিত্তিতে হবে। উল্লেখ্য, এই ক্যাটাগরীতে কানাডিয়ান জব অফার না থাকলেও সিলেকশন পেতে পারে। কিছুদিন হলো পাস পয়েন্টস একটু বাড়ানো হয়েছে। যা কিনা আগের ৪২ থেকে এখন ৪৩ করা হয়েছে এবং দম্পতিদের জন্য পয়েন্টস ৫০ থেকে ৫২ করা হয়েছে। এখানে এখনও সময় আছে আবেদন করার জন্য।

বিদেশী কর্মী বা ছাত্রদের জন্য একটি আলাদা প্রোগ্রাম চালু আছে, যেটিতে অত্যন্ত দ্রুত স্থায়ী বাসিন্দা হওয়া যায়। ওই প্রোগ্রামটির নাম ’পিইকিউ’ প্রোগ্রাম। কয়েক সপ্তাহের মধ্যে এই প্রোগ্রামের আওতায় আবেদনকারীরা ফলাফল পেতে পারেন।

২০১৮ সালে বিজনেজ ক্যাটাগরীতে কুইবেক সরকার ৪০০০-৬০০০ আবেদনকারীকে সিলেকশন দেবে। উল্লেখ্য যে, কুইবেক ইমিগ্রেন্ট ইনভেস্টর প্রোগ্রাম ইতোমধ্যেই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে কারণ এখানে বিনিয়োগ যেকোন কুইবেক সরকারী প্রতিষ্ঠান কর্তৃক গ্যারান্টিড এবং প্যাসিভ ইনভেস্টমেন্ট এর সুযোগ রয়েছে। তার মানে হল আপনাকে কুইবেকে উপস্থিত থেকে কোন ব্যবসায় কর্মরত না থাকলেও চলবে অথবা ব্যবসা পরিচালনায়  এ্যাকটিভলি  অংশগ্রহণ না করলেও চলবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com