শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৪২ অপরাহ্ন

ওমরাহ পালনে গিয়ে বহন করা যাবে না যেসব জিনিস

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় বুধবার (২৭ মার্চ) নতুন এক নির্দেশনায় বলেছে, ওমরাহযাত্রীদের কেউ দেশটিতে লেজার, আতশবাজি, নকল মুদ্রা এবং অনিবন্ধিত ওষুধ নিয়ে প্রবেশ করতে পারবেন না।

এ বিষয়ে মন্ত্রণালয় বলছে,আল্লাহর মেহমানরা, সৌদিতে প্রবেশের আগে নিশ্চিত করুন আপনি এসব নিষিদ্ধ জিনিস (লেজার, আতশবাজি, নকল মুদ্রা, অনিবন্ধিত ওষুধ) বহন করছেন না।

এর আগে, পবিত্র রমজান মাসে একবারের বেশি ওমরাহ পালনে নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি আরব।পবিত্র মক্কা শরিফে ভিড় কমাতেই সৌদি আরব এমন উদ্যোগ নিয়েছে বলে রোববার (১৭ মার্চ) প্রতিবেদনে উল্লেখ করেছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, রমজানে কাউকে একবারের বেশি ওমরাহ পালনের অনুমতি দেয়া হবে না। মুসল্লিদের এই মাসে শুধুমাত্র একবারই ওমরাহ করার আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়।

এছাড়া ওমরাহ পালনের জন্য আগত মুসল্লিরা যেন নির্বিঘ্নে ও সহজে ওমরাহ করতে পারেন সেটি নিশ্চিত করতে পবিত্র কাবা চত্বরে সাধারণ মুসল্লিদের প্রবেশাধিকারেও নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি আরব। দুই পবিত্র মসজিদের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞার কথা জানিয়েছে।

সৌদি সরকার আহ্বান জানিয়েছে, যেসব সাধারণ মুসল্লি কাবায় নামাজ আদায় করতে চান তাদের নামাজের জন্য নির্দিষ্ট স্থানে থেকে ইবাদত করার জন্য। মূলত কাবার দিকে মুখ করে মুসল্লিরা নামাজ আদায় করে থাকেন। অনেকে নামাজ শেষে সেখানেই বসে ইবাদতে মশগুল থাকেন, এতে ওমরাহ পালনে আগতদের সরাসরি কাবা চত্বরে প্রবেশে বিঘ্ন ঘটে।

এ কারণে কাবা চত্বরের নিয়ন্ত্রণে নিয়োজিত থাকা কর্মীরা শুধুমাত্র ওমরাহ পালনকারীদের চত্বরে প্রবেশের সুযোগ দিবেন। ওমরাহ পালন করতে হলে মুসল্লিদের নুসুক অ্যাপসের মাধ্যমে অনুমতি নিতে হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com