বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৪:৫৭ পূর্বাহ্ন

এবার প্যারিসের আকাশে উড়বে এয়ার ট্যাক্সি

  • আপডেট সময় রবিবার, ৮ অক্টোবর, ২০২৩

সড়ক পথে যোগাযোগের অন্যতম বাধা দূরত্ব আর যানজট। আর এই প্রতিবন্ধকতা দূর করতে বেশ কয়েকবছর ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে গাড়ি নির্মাণ প্রতিষ্ঠানগুলো। এরই ধারাবাহিকতায় ফ্রান্সের প্যারিসে এবার চালু হতে যাচ্ছে এয়ার ট্যাক্সি। ড্রোন ও হ্যালিকপ্টারের নকশার সংমিশ্রনে তৈরি করা হয়েছে আকাশযানটি। আগামী বছর প্যারিস অলিম্পিকে ব্যাটারিচালিত যানটির যাত্রা শুরুর পরিকল্পনা করে জার্মান প্রতিষ্ঠান ভলোকপ্টার। খবর ভয়েজ অব আমেরিকার।

বিদ্যুৎচালিত এই এয়ার ট্যাক্সির নাম দেয়া হয়েছে ভলোসিটি। দৈনন্দিন ব্যবহারের কথা মাথায় রেখেই বানানো হয়েছে উড়ন্তযানটি। যেখানে যাত্রী হতে পারবেন মাত্র একজন।

আসন্ন ২০২৪ অলিম্পিক ঘিরেই এই ফ্লাইং ট্যাক্সি চালুর পরিকল্পনা করছে জার্মান প্রতিষ্ঠান ভলোকপ্টার। এরইমধ্যে প্যারিসে বাণিজ্যিকভাবে ট্যাক্সির পরিসেবা চালুর প্রস্তুতি চলছে।

ভলোকপ্টারের সিইও ডার্ক হোক বলেন, আমরা চেয়েছি বড় কোনো শহরে এটা শুরু করতে। প্যারিসের আকাশ পথের ট্রাফিক সিস্টেম যথেষ্ট শৃঙ্খল। যেহেতু এটা নতুন কিছু, তাই সবধরনের সতর্কতা নিশ্চিত করতে চাচ্ছি আমরা। অলিম্পিকের আসর থেকেই এটা শুরু করতে চাই।

 

নির্মাতাদের দাবি, ফ্লাইং ট্যাক্সি পরিবেশবান্ধব এবং হেলিকপ্টারের চেয়ে সাশ্রয়ী। আকারে ছোটো হওয়ায় উঠানামার জন্য কোনো রানওয়ের প্রয়োজন হয় না। তবে বাণিজ্যিকভাবে চলাচলের জন্য এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অনুমোদন লাগবে।

উড়ন্ত ট্যাক্সির যাতায়াত ভাড়া কত হতে পারে তা এখনও প্রকাশ করেনি ভলোকপ্টার। তবে যাত্রীদের নজর কাড়তে শুরুর দিকে দেয়া হবে বিশেষ ছাড়। সম্প্রতি প্যারিসে অনুষ্ঠিত এয়ার শোতে নিজেদের উড়ন্ত ট্যাক্সির সফল প্রদর্শন করে তারা।

প্রতিষ্ঠানটির সিইও আরও বলেন, দামের বিষয়টি এখনও ঠিক হয়নি। অন্যান্য পরিবহনের সাথে প্রতিযোগিতায় টিকতে পারে, সেভাবেই ভাড়া নির্ধারণ করা হবে। তাছাড়া যাত্রীদের আস্থাও বাড়ানো জরুরি।

আগামী জুলাইতে অলিম্পিকের আগেই পর্যটকদের সেবা দেয়ার লক্ষ্যে সব প্রস্তুতি শেষ করা হবে বলে জানায় নির্মাতা প্রতিষ্ঠান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com