রবিবার, ১৯ মে ২০২৪, ০২:০১ অপরাহ্ন

এক ভিসা দিয়ে ঘুরে আসুন ২৬টি দেশ

  • আপডেট সময় সোমবার, ৪ মার্চ, ২০২৪

ভ্রমণ পিপাসুরা দেশ বিদেশ ঘুরতে চাইবেন এটাই স্বাভাবিক। দেশের মধ্যে ঘুরতে ভিসা না লাগলেও দেশের বাইরে যেতে হলে ভিসা একটা অন্যতম চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। ভিসা জটিলতার কারণে ইচ্ছা থাকা সত্বেও অনেকে পছন্দমত দেশে যেতে পারেন না। তাই যারা পছন্দমতো দেশে ভ্রমণ করতে চান ভিসা তাদের নিতেই হয়। আর ‘সেনজেন’ ভিসা পেয়ে গেলেতো কথাই নেই।

সেনজেন বলতে ইউরোপ মহাদেশের ৫০টি দেশের মধ্যে ২৬টি দেশকে বুঝি। ২৬টি দেশই স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র। তাদের নিজস্ব পৃথক পৃথক ভাষা, মুদ্রা ও রাজধানী আছে। কিন্তু ভিসা পলিসির ক্ষেত্রে তারা অভিন্ন নীতি অবলম্বন করে থাকে। যাকে আমরা সেনজেন ভিসা বলে থাকি।

যদি ২৬টি দেশের কোন একটি দেশের ট্যুরিস্ট বা কনফারেন্স ভিসা পেয়ে যান, তবে সেনজেনের ২৬ দেশেই ভ্রমণ করতে পারবেন। এই ভিসা দিয়ে যে ২৬ দেশে ভ্রমণ করা যাবে সেগুলো হচ্ছে- অস্ট্রিয়া, বেলজিয়াম, চেক রিপাবলিক, ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ইতালি, ল্যাটভিয়া, লিয়েসথেন্সটাইন, লিথুনিয়া, লুক্সেমবার্গ, মালটা, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, স্লোভেকিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড।

তবে বাংলাদেশি হিসেবে এর সুবিধা একটু কমই পাওয়া যাবে। কারণ সেনজেনভুক্ত ২৬টি দেশের মধ্যে মাত্র সাতটি দেশের অ্যাম্বাসি আছে বাংলাদেশে। সেগুলো হলো- সুইডেন, ফ্রান্স, ডেনমার্ক, জার্মান, ইতালি, স্পেন ও সুইজারল্যান্ড। আর ১৫টি দেশের অ্যাম্বাসি বাংলাদেশে নেই তবে সুইডেন, ফ্রান্স, ডেনমার্ক, জার্মান, ইতালি অ্যাম্বাসির সাথে যুক্ত হয়ে কাজ করে থাকে। আর হাঙ্গেরি, লিয়েসথেন্সটইন, লিথুনিয়া ও নেদারল্যান্ডসের অ্যাম্বাসি বাংলাদেশে নেই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com