রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৯ পূর্বাহ্ন

উড়োজাহাজ ভ্রমণে যেসব পোশাক পরা উচিত নয়

  • আপডেট সময় শনিবার, ২২ জুলাই, ২০২৩

ভ্রমণে সবসময় এমন পোশাক পরিধান করা উচিত যা আরাম দেবে। আর বিষয়টি যদি হয় উড়োজাহাজ ভ্রমণ তবে তা আবশ্যিক। যাত্রী যেন অজ্ঞান না হয়ে পড়েন কিংবা স্বাস্থ্য জটিলতায় না ভোগেন তা নিশ্চিতে উড়োজাহাজে পোশাক পরিধানের নির্দিষ্ট কিছু নিয়ম মানতে হয়। কিছু পোশক বা অনুষঙ্গ উড়োজাহাজে বর্জনীয়। কী সেগুলো?

জিন্স পরতে ভীষণ ভালোবাসেন আপনি তবে উড়োজাহাজে ভ্রমণের সময় এজন্য অস্বস্তিকর পরিস্থিতিতে পড়তে পারেন। কেননা উড়োজাহাজে ভ্রমণে এমন পোশক বেছে নিতে হয় যা সর্বোচ্চ রক্ত চলাচল নিশ্চিত করে। দীর্ঘ বিমানযাত্রায় রক্তপ্রবাহ বাধাগ্রস্ত হতে পারে। দেখা দিতে পারে ‘ডিপ ভেইন থ্রম্বোসিস’।

আরেকটি বিষয় হলো, উড়োজাহাজ যখন ৪২ হাজার ফিট উচ্চতায় ওঠে, তখন মানুষের শরীর কিছুটা ফুলে ওঠে। তাই আঁটসাঁট পোশাক উড়োজাহাজ যাত্রায় এড়িয়ে চলাই ভালো।

কন্টাক্ট লেন্স

সমতল ভূমিতে যে বাতাস তার সঙ্গে উড়োজাহাজের বাতাসের পার্থক্য রয়েছে।বেশি উচ্চতার বাতাসে আর্দ্রতার মাত্রা থাকে কম। এসময় চোখে কন্টাক্ট লেন্স থাকলে তা প্রচণ্ড অস্বস্তি সৃষ্টি করবে। তাই দৃষ্টিজনিত সমস্যা হলে চশমা ব্যবহার করুন, কন্টাক্ট লেন্স নয়।

সিনথেটিক কাপড়

উড়োজাহাজে অগ্নিকাণ্ডের ঘটনা কম ঘটলেও সাবধান থাকা জরুরি। তাই সিনথেটিক, লিলেন, জর্জেট বা সহজে আগুন ধরতে পারে এমন পোশাক না পরাই ভালো। উড়োজাহাজ ভ্রমণে মোটা কাপড় গায়ে জড়ান।

হিল জুতা

বিমানবন্দর বিশাল এবং লোকে লোকারণ্য একটি স্থান। গেইট থেকে উড়োজাহাজ পর্যন্ত পৌঁছাতে হাঁটতে হয় অনেকটা পথ। তাই এসময় আরামদায়ক জুতা পরা উচিত। তাছাড়া জরুরি প্রয়োজনে দৌড়াতে হলেও হিল জুতা পায়ে থাকলে সমস্যা হতে পারে।

স্বল্প পোশাক

যাত্রীরা যেন জ্ঞান না হারান তাই উড়োজাহাজের ভেতরের তাপমাত্রা বেশ ঠাণ্ডা রাখা হয়। লম্বা ভ্রমণে তাই শীত লাগার সম্ভাবনা বেশি। আবহাওয়ার কথা বিবেচনায় স্বল্প পোশাক না পরে ভারী পোশাক পরা উচিত।

ধাতব অলঙ্কার ও অন্যান্য অনুষঙ্গ

ধাতব অলঙ্কার অবশ্যই বিপজ্জনক। এমনকি ধাতব অংশ আছে এমন জুতা, চকলেট কিংবা চুইংগাময়ের মোড়ক, নারীর অন্তর্বাসের নিচের অংশের ধাতব ইত্যাদিও বিপজ্জনক। শরীরে কোনো ধাতবের উপস্থিতি না থাকলে বিমানবন্দরের নিরাপত্তা বলয় সামলানো আপনার জন্য অনেক সহজ হবে।

সুগন্ধি

আপনি যে সুগন্ধটি ব্যবহার করেছেন তা আপনার কাছে প্রিয় হলেও এর ঘ্রাণ অন্য যাত্রীদের অস্বস্তির কারণ হতে পারে। তাই এটি এড়িয়ে চলাই মঙ্গল।

এই বিষয়গুলো খেয়াল রাখুন। তবেই আপনার উড়োজাহাজ ভ্রমণ হবে আনন্দময় ও স্বস্তিদায়ক।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com