বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৮:২৫ অপরাহ্ন

ইয়াস আইল্যান্ডে ২১৮ কোটি ডলারের বিলাসবহুল প্রকল্প

  • আপডেট সময় সোমবার, ৯ অক্টোবর, ২০২৩

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী ঘিরে টেকসই ও সমন্বিত আবাসন তৈরির পরিকল্পনার অংশ হিসেবে গড়ে তোলা হচ্ছে ইয়াস আইল্যান্ড প্রজেক্ট। ৮০০ কোটি দিরহাম বা ২১৮ কোটি ডলারের এ প্রকল্পে আবুধাবি হাউজিং অথরিটির সঙ্গে কাজ করছে আবাসন কোম্পানি আলদার প্রপার্টিজ। ইয়াস আইল্যান্ড নামের প্রকল্পটি গড়ে উঠবে ইয়াস দ্বীপের উত্তর-পূর্বে।

সম্প্রতি প্রকল্পটি উদ্বোধন করেন আবুধাবির ক্রাউন প্রিন্স ও আবুধাবি এক্সিকিউটিভ কাউন্সিলের চেয়ারম্যান শেখ খালেদ বিন মোহাম্মদ। আশা করা হচ্ছে, ২০২৬ সালের মধ্যে নির্মাণকাজ শেষ হবে। প্রকল্পের কাজ শেষ হলে এখানে ১ হাজার ৭৪৩টি অভিজাত বাড়িসহ আরো বিভিন্ন সুযোগ-সুবিধার ব্যবস্থা থাকবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রকল্পটি এরই মধ্যে অনেকের কাছে পরিচিত হয়ে উঠেছে। এটি নাগরিকদের জীবনযাপনকে উন্নীতের পাশাপাশি আবুধাবির অর্থনৈতিক ও সাংস্কৃতিক উন্নয়নকে ত্বরান্বিত করবে বলে মনে করা হচ্ছে। আলদারের পক্ষ থেকে বলা হয়, প্রকল্পটি সরকারের পরিকল্পনা অনুসারে সরকারি-বেসরকারি অংশীদারত্বকে অগ্রসর করার পাশাপাশি অনুমোদিত ডেভেলপারদের মাধ্যমে উপযুক্ত আবাসন গড়ে তোলার মতো সরকারের পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

আবুধাবির আবাসন কর্তৃপক্ষ এডিএইচএর মাধ্যমে যে নাগরিকরা আগেই অনুমোদন পেয়েছেন তারা নিজেদের প্রয়োজন ও অর্থ অনুসারে স্থাপত্য নকশা এবং অভ্যন্তরীণ বিন্যাসসহ তিন-ছয় বেডরুমের ভিলা কিনতে ঋণ সুবিধাও নিতে পারবেন। আবুধাবি হাউজিং অথরিটির পক্ষ থেকে ডেভেলপারদের পাশাপাশি ক্রয়সক্ষম নাগরিকদের একটি তালিকা প্রকাশ করা হবে। এরপর ক্রয় প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে।

এডিএইচএর চেয়ারম্যান মোহাম্মদ আল শোরাফা বলেন, ‘নাগরিকদের ভালো মানের জীবনযাত্রা প্রদান এবং আবাসনের চাহিদা পূরণ আবুধাবির শীর্ষ অগ্রাধিকার। এখানের পরিবারগুলোর চাহিদা ও আকাঙ্ক্ষা পূরণ করে এমন আবাসন সুবিধা ও বিকল্প নিশ্চিতে আবুধাবি আবাসন কর্তৃপক্ষ বেসরকারি খাতের অংশীদারত্বে নতুন আবাসন প্রকল্প চালু করছে। আলদারের সঙ্গে আবুধাবি আবাসন কর্তৃপক্ষের চুক্তির লক্ষ্য হলো আমিরাতের নাগরিকদের মধ্যে বাড়ির মালিকানা বৃদ্ধি এবং আবাসন প্রাপ্তিজনিত বিলম্ব হ্রাস।’

জুনে আবুধাবি সরকার ১ হাজার ৮০০-এরও বেশি নাগরিককে মোট ৩১০ কোটি দিরহাম মূল্যের গৃহনির্মাণ ঋণ মঞ্জুর করেছিল। এছাড়া ঈদুল আজহা উদযাপনের অংশ হিসেবে চলতি বছরের দ্বিতীয় হাউজিং প্যাকেজের আওতায় ১ হাজার ৮০৭ জন নাগরিককেও ঋণ দেয়া হয়।

ইয়াস আইল্যান্ড প্রকল্পের মধ্যে রয়েছে স্কুল, মসজিদ, খুচরা দোকান, খাদ্য ও পানীয়ের আউটলেট, স্পোর্টস সেন্টার, কমিউনিটি গার্ডেন, খেলার মাঠ ও পার্ক। এর সঙ্গে অশ্বারোহণের একটি কেন্দ্রও থাকবে, যা নাগরিকদের সমন্বিত বিভিন্ন সুবিধা প্রদান করবে।

অর্থনীতিকে বৈচিত্র্যময় করার প্রচেষ্টায় বিভিন্ন পরিবেশবান্ধব প্রকল্প গ্রহণ করছে মধ্যপ্রাচ্যের দেশটি। এ ধারাবাহিকতায় বেশ কয়েকটি প্রকল্পও চালু করা হয়েছে। আবুধাবিতে মুবাদালা ইনভেস্টমেন্ট কোম্পানির বিনিয়োগ শাখাসহ অন্য বিনিয়োগকারীদের সঙ্গে যৌথভাবে কাজ করেছে আলদার। তাদের উদ্দেশ্য এ প্রকল্পগুলোর মাধ্যমে আমিরাতে সম্পত্তির ক্রমবর্ধমান চাহিদা মেটানো।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com