রবিবার, ১৯ মে ২০২৪, ১২:০৯ অপরাহ্ন

ইউরোপের ৩২ দেশকে আদালতে তুলেছে পর্তুগালের ৬ তরুণ

  • আপডেট সময় শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩

মানব সৃষ্ট জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ব্যর্থ হয়ে মানবাধিকার লঙ্ঘনের কারণে পর্তুগিজ ৬ তরুণের একটি দল ইউরোপের ৩২টি দেশের সরকারের বিরুদ্ধে মামলা করেছে। ফ্রান্সের স্ট্রাসবার্গে ইউরোপীয় মানবাধিকার আদালতে (ইসিএইচআর) গত সেপ্টেম্বরে মামলাটি দায়ের করা হয়।

এরপর ২৭ সেপ্টেম্বর মামলাটির প্রথম শুনানি হয়েছিল। সে সময় তরুণরা, তাদের প্রতিনিধিত্বকারী আইনজীবী এবং অভিযুক্ত দেশগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

পর্তুগিজ তরুণদের বয়স ৮ থেকে ২১ বছরের মধ্যে। তারা হলেন— ক্লাউডিয়া অগোস্টিনহো (২১), ক্যাটারিনা মোটা (২০), মার্টিম অ্যাগোস্টিনহো (১৭), সোফিয়া অলিভেরা (১৫), আন্দ্রে অলিভেরা (১২) এবং মারিয়ানা অগোস্টিনহো (৮)।

৩২টি দেশের মধ্যে ইউরোপিয়ান ইউনিয়নের ২৭টি রাষ্ট্রের পাশাপাশি রয়েছে যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, নরওয়ে, রাশিয়া ও তুরস্ক।

তাদের অভিযোগ, যে দেশগুলোকে তারা অভিযুক্ত করেছে তারা বৈশ্বিক উষ্ণায়ন ১.৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি না হয় তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে না, যা ২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তির একটি অন্যতম প্রধান উদ্দেশ্য।

তাদের দাবি, জলবায়ু পরিবর্তনের কারণে শীতকালে প্রবল ঝড় হচ্ছে এবং গ্রীষ্মকালে তাপমাত্রা বৃদ্ধির ফলে দাবানল বেশি হচ্ছে। এই মামলার প্রক্রিয়াটি ২০২০ সালে শুরু হয়েছিল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com