রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৭ পূর্বাহ্ন

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অপব্যবহার করে অপরের চরিত্র হনন করলে কারাদন্ড

  • আপডেট সময় রবিবার, ১৬ জুলাই, ২০২৩

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ভালো দিকের পাশাপাশি একে খারাপ কাজে ব্যবহার করার অসাধু প্রবণতা লক্ষণীয় হয়ে উঠছে। এই সব প্রবণতা লক্ষ্য করে নিউইয়র্ক স্টেটের সিনেটর ও এ্যাসেম্বলি সদস্যরা গভর্নর ক্যাথি হকুলকে এইসব প্রবণতা ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এ্যাপ বা প্রযুক্তি ব্যবহার করে অন্যের চরিত্র হননের উদ্যোগ কঠোর হাতে নিয়ন্ত্রণ করার উদ্দেশে পাশ হওয়া বিলে স্বাক্ষরের অনুরোধ জানিয়েছেন।

তারা উক্ত বিলে সরাসরি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি ব্যবহার করে একজনের মাথা অন্য কোনো পর্ণোগ্রাফিক ছবিতে ব্যবহার নিষিদ্ধ করতে বলেছেন। যার মুখ বা মুন্ডু ব্যবহার করা হচ্ছে, তার কোনো অনুমতি নেয়া হচ্ছে না। আইনপ্রণেতারা বলেছেন, এই ধরনের কর্মকান্ড ‘ডিপফেক’। এই চরিত্র হননমূলক ছবি তৈরি করে তা সোশাল মিডিয়ায় ছেড়ে দেয়া হচ্ছে। এমন কি এক্স রেটেড ভিডিও ইউটিউবে আপলোড করা হচ্ছে।

সিনেটর এবং এসেম্বলি সদস্যরা উক্ত বিলে এই ধরনের কর্মকান্ড যারা করছে তাদের প্রতি সতর্ক দৃষ্টি রেখে ধরা পড়লে ১ বছর কারাদন্ড এবং ১,০০০ ডলার জরিমানার দাবি জানান।

এছাড়াও চরিত্র হননের শিকার হওয়া ব্যক্তি ডিপফেক অপরাধীর বিরুদ্ধে মানহানির ক্ষতিপূরণ চেয়ে মামলা দায়ের করতে পারবেন।

উক্ত বিলের প্রণেতা সিনেটর মিশেল হিনচি এবং এসেম্বলিউয়োম্যান এমি পলিন বলেন, যেভাবে দ্রæত ডিজিটাল বিশ্ব এগিয়ে যাচ্ছে, তাতে এক শ্রেণির দুর্বৃত্ত একে অপব্যবহার করে অন্যের ক্ষতি করতে তৎপর।

এই অপব্যবহার ও চরিত্র হনন সহ্য করা হবে না। আমরা চাই প্রত্যেকটি মানুষ যাতে নিজ নিজ ডিগনিটি নিয়ে বেঁচে থাকে।

তারা বলেন, প্রাপ্ত তথ্য অনুযায়ী আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি ব্যবহার করে ডিপফেকএর শিকার প্রধানত নারী এবং শিশুরা। এই ধরনের অপরাধের বিরুদ্ধে আইন থাকলেও তা এতটা জোরালো নয়।

ফলে প্রযুক্তির অগ্রযাত্রায় অপরাধ এবং অপরাধী দুই বেড়ে গেছে বহুগুণ।

তারা বলেন, ২০২১ সালের প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী তখন ৮৫,০০০ ডিপফেক পর্ণ ভিডিও শনাক্ত করা হয়েছিল যা অন্যের জন্য ক্ষতিকর। গত ৬ মাসে তা বেড়ে দ্বিগুণ হয়েছে।

অলবেনির সংবাদপত্র স্টেট অব পলিটিক্স এই খবরটি দিয়ে জানাচ্ছে, সহসাই গভর্নর হকুল এতে স্বাক্ষর করবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com