বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:২১ পূর্বাহ্ন
Uncategorized

অস্ট্রেলিয়ার ব্রিজিং ভিসা

  • আপডেট সময় সোমবার, ১৮ অক্টোবর, ২০২১

চলতি বছরের মার্চ মাসে অস্ট্রেলিয়ার ইতিহাসের সর্বোচ্চ ৩,৫০০০০ ব্রিজিং ভিসার রেকর্ড হয়েছে। কিন্তু কি এই ব্রিজিং ভিসা, কি শর্তে বা পরিস্থিতিতে এই ভিসা দেওয়া হয়?সেটলমেন্ট গাইডের এই পর্বে বিভিন্ন ব্রিজিং ভিসা এবং তার আনুষাঙ্গিক বিষয় তুলে ধরা হবে।


গুরুত্বপূর্ণ দিকগুলো:

  • ব্রিজিং ভিসা মূলত একটি অন্তর্বর্তীকালীন ভিসা, যা আবেদিত কোন মূল ভিসা অর্থাৎ সাবস্ট্যানটিভ ভিসার সাথে বিদ্যমান ভিসার মধ্যে ব্রিজ বা যোগসূত্র স্থাপন করে।
  • কেবল “ব্রিজিং ভিসা-এ” আর “ব্রিজিং ভিসা-বি” থাকলে অস্ট্রেলিয়া থেকে বহির্বিশ্বে যাতায়াত করা যায়।
  • “ব্রিজিং ভিসা-সি” এবং “ব্রিজিং ভিসা-ই” দিয়ে কাজের অধিকার পাওয়া যায় না, তবে আবেদনকারী কাজের অনুমতি চেয়ে আবেদন করতে পারেন।

অস্ট্রেলিয়ায় কোন ভিসার আবেদন নিয়ে কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেওয়ার আগ পর্যন্ত আবেদনকারীকে ব্রিজিং ভিসা প্রদান করা হয়, যাতে আবেদনকারী ভিসার চূড়ান্ত সিদ্ধান্ত পর্যন্ত বৈধভাবে এদেশে থাকতে পারেন।

একেক ধরনের ব্রিজিং ভিসার শর্ত এবং তার সুবিধা আর সীমাবদ্ধতা একেকরকম। আবেদনকারীর বাস্তবতা অনুযায়ী ব্রিজিং ভিসার শর্তের পরিধি ভিন্ন হয়ে থাকে।

ব্রিজিং ভিসা মূলত অন্তর্বর্তীকালীন ভিসা যা ভিন্ন প্রকারের দুইটি ভিসার মধ্যে ব্রিজ বা সেতুবন্ধন তৈরি করে।

ব্রিজিং ভিসার মাধ্যমে একজন ভিসা আবেদনকারী ভিসা নবায়ন বা নতুন প্রকারের ভিসার জন্য অপেক্ষাকালে বৈধ উপায়ে অস্ট্রেলিয়ায় অবস্থান করতে পারেন। বিভিন্ন ধরনের ব্রিজিং ভিসা রয়েছে। তার প্রকারভেদ অনুযায়ী প্রযোজ্য শর্ত, সুবিধা আর অধিকারের আওতার তারতম্য ঘটে; যেমন  BVA, BVB, BVC, BVD, BVE, BVF এবং BVR.

 

The Australian migration zone is a legal device created by the Australian government for the purpose of Australia's visa policy and immigration policy.

The Australian migration zone is a legal device created by the Australian government for the purpose of Australia’s visa policy and immigration policy.
Pexels/Pixabay

মিস্টার রিগাস ব্রিজিং ভিসার বিষয়টি আরও ব্যাখ্যা করে বলেন, অস্ট্রেলিয়ার নাগরিক নন এমন ব্যক্তিদের শুরুতে সাধারণত “ব্রিজিং ভিসা- এ” (BVA) প্রদান করা হয়। এই ভিসার ক্ষেত্রে আবেদনের সময়কালে মূল ভিসার শর্তাবলিই প্রযোজ্য হয়ে থাকে।

“ব্রিজিং ভিসা এ” থাকা অবস্থায় কেউ যদি ভিন্ন দেশে ভ্রমণ করতে চায়, তবে তাকে “ব্রিজিং ভিসা বি” (BVC) এর জন্য আবেদন করতে হবে। পকেট লিগ্যাল প্রতিষ্ঠানের মাইগ্রেশন সলিসিটর এবং অভিবাসন বিশেষজ্ঞ রবি ভাস্বানি বলেন, আবেদনকারীর ভিসা প্রসেসিং এর সময়কালে যদি অন্য দেশে যেতে চান, সেক্ষেত্রে তিনি “ব্রিজিং ভিসা-বি” এর মাধ্যমে নির্দিষ্ট সময়ের জন্য অন্যদেশ থেকে ভ্রমণ করে আসতে পারেন।

“ব্রিজিং ভিসা-এ” বা যারা ইতোমধ্যে “ব্রিজিং ভিসা-বি” পেয়েছেন কেবলমাত্র তারাই “ব্রিজিং ভিসা-বি” (BVB) এর জন্য আবেদন করতে পারেন।

Only people on a BVA or a BVB can apply for a BVB.

Only people on a BVA or a BVB can apply for a BVB.
Getty Images/Issarawat Tattong

ব্রিজিং ভিসার প্রকারভেদ আরও বিশদভাবে ব্যাখ্যা করে তিনি বলেন, ব্রিজিং ভিসা এ আর বি ছাড়াও আরও অনেক প্রকারের ব্রিজিং ভিসা আছে। ভিসার প্রকারভেদে অনুযায়ী আবেদনকারীর সুযোগ-সুবিধা আর শর্তাবলীর তারতম্য ঘটে।কোন কোন ভিসায় চলাফেরার পরিধি থেকে শুরু করে নাগরিক সুবিধাদি সীমিতি, কোনটায় তা অনেক। যেমন “ব্রিজিং ভিসা-এ” আর “ব্রিজিং ভিসা- আর” এর মধ্যে আকাশ-পাতাল ফারাক।

মিস্টার ভাস্বানি জানান, কোন নির্দিষ্ট ভিসার আবেদন মঞ্জুর হবার আগ পর্যন্ত বিদ্যমান ব্রিজিং ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে “ব্রিজিং ভিসা-সি” এর মাধ্যমে অস্ট্রেলিয়ায় থাকা যায়।

“ব্রিজিং ভিসা-সি” নিয়ে মিস্টার ভাস্বানি আরও বলেন, এই ভিসার কিছু সীমাবদ্ধতা আছে। এই ভিসায় থাকাকালে কাজের অধিকার থাকে না এবং আবেদনকারী অস্ট্রেলিয়ার বাইরেও যেতে পারেন না।

Usually a BVE, like a BVC, does not come with work rights.

Usually a BVE, like a BVC, does not come with work rights.
Burst/Pexels
দেশত্যাগের আগে প্রস্তুতিকালীন সময়ে অস্ট্রেলিয়ায় বৈধভাবে থাকতে দেয় “ব্রিজিং ভিসা-ই”। এই ভিসায় থাকাকালে কোন ভিসা আবেদনকারী ইমিগ্রেশন ডিপার্টমেন্টের কোন সিদ্ধান্তের অপেক্ষা করতে পারেন বা দেশত্যাগের আয়োজন করতে পারেন।

এই ভিসার বিষয়ে মিস্টার ভাস্বানি আরও বিস্তারিতভাবে বলেন, ধরেন আপনার ব্রিজিং ভিসা বাতিল হয়ে গেছে বা তার মেয়াদ শেষ হয়ে গেছে। এদেশে থাকার কোন বৈধ ভিসা না থাকায় আপনি এখানকার অবৈধ বাসিন্দা হয়ে গেছেন। আপনি দেশে ফিরতে চান, তার আয়োজন করতে চান। এই সময়টাতে এদেশে থাকতে হলে আপনার “ব্রিজিং ভিসা-ই” দরকার হবে।

কোন নির্দিষ্ট বা সাবস্ট্যানটিভ ভিসার আবেদন নিয়ে চূড়ান্ত ফলাফল না হওয়া পর্যন্ত এই ব্রিজিং ভিসা দেওয়া হয়। এমন বিভিন্ন ভিসা আছে — যেমন মেডিকেল ট্রিটমেন্ট ভিসা, পার্টনার ভিসা, প্রটেকশন — এসব ক্ষেত্রে “ব্রিজিং ভিসা-ই” দিয়ে এদেশে থাকা যায়।
মিস্টার রিগাস বলেন, যদিও “ব্রিজিং ভিসা-ই” তে এদেশে কাজের অধিকার থাকে না, তবে নন-সিটিজেন বা অনাগরিকরা কাজের অধিকার পেতে অনুমতি প্রার্থনা করতে পারেন। কর্তৃপক্ষ আবেদনকারীর অব অবস্থা বিবেচনায় কাজের অনুমতি দিয়ে থাকে।

If you hold a BVC you cannot travel abroad under any circumstances. Alexandr Podvalny/Pexels

If you hold a BVC you cannot travel abroad under any circumstances.
Alexandr Podvalny/Pexels

ব্রিজিং ভিসা বিভিন্ন মেয়াদে এবং শর্তে প্রদান করা হয়। মিস্টার রিগাস বলেন আবেদনকারীর পরিস্থিতি বিবেচনা করে ডিপার্টমেন্ট মেয়াদ এবং শর্তাবলির বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে।

উপরোক্ত ব্রিজিং ভিসা ছাড়াও আরও কিছু স্বল্প প্রচলিত ব্রিজিং ভিসা রয়েছে। যেমন কেউ যদি বিশেষ কোন ভিসার আবেদন চেষ্টা করে যথাসময়ে কোন শর্ত পূরণ না করতে পারেন তখন তাকে “ব্রিজিং ভিসা-ডি”প্রদান করা হয়।

কোন আকষ্মিক দৈব ঘটনার ক্ষেত্রে “ব্রিজিং ভিসা-ডি” দেওয়া হয় যেমন আবেদনকারী যদি যথাসময়ে ইন্টারভিউতে উপস্থিত হতে না পারেন বা কর্তৃপক্ষের কেউ যদি তখন না থাকে কিংবা কেউ হয়তো ভুল আবেদন ফর্ম দাখিল করেছে কিন্তু আরও ৫ কর্মদিবসে তিনি সঠিক ফর্ম পূরন করতে পারেন ইত্যাদি।

ইমিগ্রেশন ডিটেনশন সেন্টারে থাকা ব্যক্তিদের অস্ট্রেলিয়ার বাইরে পাঠানোর আগে “ব্রিজিং ভিসা-আর” প্রদান করা হয়।
মানব পাচার বা দাসত্বের দায়ে অভিযুক্ত ব্যক্তি যাদের কোন সাবস্ট্যানটিভ ভিসা নেই, তাদেরকে বিশেষভাবে “ব্রিজিং ভিসা-এফ” দেওয়া হয়, তবে এ ধরনের ভিসা খুবই বিরল।

বেশিরভাগ ক্ষেত্রে ডিপার্টমেন্ট অফ হোম এফেয়ার্সের কাছে ব্রিজিং ভিসার জন্য সরাসরি আবেদন করা যায়। তবে, জটিল পরিস্থিতিতে যথাশিঘ্র আইনী পরামর্শ নেওয়া উচিত, বিশেষ করে যখন কারোর ভিসার মেয়াদ শেষ হয়ে যায়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com