শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১২:২৭ অপরাহ্ন
Uncategorized

স্থায়ী বসবাসের সুযোগ পাচ্ছে ৯০ হাজার বিদেশি

  • আপডেট সময় মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১

৯০ হাজার অত্যাবশ্যক কর্মী ও কানাডায় বসবাসরত গ্র্যাজুয়েটকে স্থায়ীভাবে বসবাসের সুযোগ করে দেওয়ার উপায় খুঁজছে সরকার। কানাডার অভিবাসনমন্ত্রী মার্কো মেন্ডিসিনো বুধবার এ ঘোষণা দেন।

মেন্ডিসিনো বলেন, নতুন নীতি অনুযায়ী কোভিড-১৯ মহামারি মোকাবেলা ও অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য প্রয়োজনীয় অভিজ্ঞতা যেসব অস্থায়ী কর্মী ও গ্র্যাজুয়েটদের আছে তাদেরকে স্থায়ীভাবে বসবাসের সুযোগ দেওয়া হবে। কানাডার ভবিষ্যৎ সমৃদ্ধি অভিবাসীদের মধ্যেই নিহিত। কারণ, নতুন অভিবাসীরা কানাডায় এসে আমাদের স্বাস্থ্য সেবা ও অর্থনীতির আরও অনেক গুরুত্বপূর্ণ খাতকে ঘুরে দাঁড়াতে সহায়তা করবেন।

স্থায়ী বসবাসের জন্য আবেদন করতে হলে অত্যাবশ্যকীয় কর্মীদের অবশ্যই কানাডায় এক বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। আর আন্তর্জাতিক গ্র্যাজুয়েটদের অবশ্যই গত বছরের মধ্যে কানাডিয়ান পোস্ট-সেকেন্ডারি প্রোগ্রাম শেষ করতে হবে। আগামী ৬ মে আবেদন গ্রহণ শুরু করবে অভিবাসন বিভাগ। স্বাস্থ্য সেবা ও অন্যান্য অত্যাবশ্যকীয় কর্মী বিভাগে সর্বোচ্চ ৫০ হাজার জন স্থায়ীভাবে বসবাসের সুযোগ পাবেন। আর কানাডিয়ান কোনো শিক্ষা প্রতিষ্ঠানে গ্র্যাজুয়েশন সম্পন্নকারী বিদেশি শিক্ষার্থীদের মধ্যে সর্বোচ্চ ৪০ হাজার জন এ সুবিধা পাবেন।

নতুন এ কর্মসূচি কানাডার অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়াকে শক্তিশালী করবে বলে মনে করেন বিজনেস কাউন্সিল অব কানাডার প্রেসিডেন্ট গোল্ডি হাইডার। তিনি বলেন, কানাডিয়ানদের উচ্চ জীবনযাত্রা ও শক্তিশালী কমিউিনিটি গড়ে তুলতে অভিবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তারা শ্রমবাজারের ঘাটতি দূর করার পাশাপাশি করের ভিত্তিও সম্প্রসারণ করছেন, যা আমাদের সামাজিক ও সরকারি সেবায় তহবিল জোগানে সহায়তা করছে।

কোভিড-১৯কে কেন্দ্র করে বিধিনিষেধের কারণে কানাডার অভিবাসন ব্যবস্থা বড় ধরনের ধাক্কা খেয়েছে। কানাডায় নতুন অভিবাসীর আগমন লক্ষ্যণীয় হারে হ্রাস পেয়েছে। তবে চলতি বছর নতুন করে ৪ লাখ অভিবাসীকে স্থায়ীভাবে বসবাসের সুযোগ দেওয়ার যে লক্ষ্য সরকার নির্ধারণ করেছে নতুন নীতি তা অর্জনে সহায়ক হবে বলে মনে করছে অভিবাসন বিভাগ।

মেন্ডিসিনো বলেন, লোকজন অনেক সময় যাকে স্বল্প-দক্ষ কাজ বলে থাকে অত্যাবশ্যকী কাজ বলতে এখানে তাই বোঝানো হচ্ছে। অনেক দক্ষ ও মেধাবি বর্তমানে আমাদের জ্যেষ্ঠ নাগরিকদের যতœ নেওয়া থেকে শুরু করে আমাদের টেবিলে খাবার পৌঁছে দিতে সহায়তা করছে। এ ধরনের অস্থায়ী কর্মীরা কানাডাজুড়ে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

নতুন কর্মসূচিটিকে স্বাগত জানিয়েছেন কানাডিয়ান চেম্বার অব কমার্সের পরিচালক লিয়া নর্ড। তিনি বলেন, মহামারি থেকে অন্তর্ভূক্তিমূলক পুনরুদ্ধারের পথে এটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। অস্থায়ী কর্মীদের স্থায়ীভাবে বসবাসের সুযোগ করে দেওয়ার উপায় খুঁজতে অনেকদিন ধরেই আমরা সরকারের প্রতি আহ্বান জানিয়ে আসছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com