বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ১০:০৭ অপরাহ্ন

বোয়িং ৭৩৭-৯ ম্যাক্স জেটলাইনার উড়াবে না কানাডিয়ান এয়ারলাইন্সগুলো

  • আপডেট সময় সোমবার, ১৫ জানুয়ারি, ২০২৪

আলাস্কা এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ ফ্লাইটে থাকাকালে বিস্ফোরিত হওয়ার পর বোয়িং ৭৩৭-৯ ম্যাক্স জেটলাইনার উড্ডয়ন না করার সিদ্ধান্ত নিয়েছে কানাডিয়ান এয়ারলাইন্সগুলো। উড্ডয়নের কিছুক্ষণ পরই আলাস্কা এয়ারলাইন্সের ৭৩৭-৯ ম্যাস্ক জেটলাইনার বিস্ফোরণ দেখা দেয়। এর ফলে গর্ত তৈরি হলে পাইলট জরুরি অবতরণে বাধ্য হন। এ সময় উড়োজাহাজের ১৭৪ জন যাত্রী ও ছয়জন ক্রকে অক্সিজেন মাস্ক পরিধান করতে হয়।

এ ঘটনার পর এয়ার কানাডা, ওয়েস্টজেট, ফ্লেয়ার এয়ারলাইন্স এবং লিঙ্কস এয়ার ৭৩৭-৮ জেটলাইনার দিয়ে ফ্লাইট পরিচালনা করবে বলে জানিয়েছে। তবে পর্টার এয়ারলাইন্স কোনো বোয়িং উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করবে না বলে জানিয়ে দিয়েছে।

এয়ার কানাডা বলেছে, তাদের বহরে থাকা ৪০টি ৭৩৭-৮ ম্যাক্স সিরিজের উড়োজাহাজের ম্যাক্স ৯-এর মতো মাঝ কেবিনে এক্সিট ডোর নেই এবং উড়োজাহাজগুলো নির্ভরযোগ্যভাবে সেবা দিচ্ছে।

ওয়েস্টজেটের মুখপাত্র জুলিয়া কায়জার বলেন, ম্যাক্স ৮ উড়োজাহাজের ম্যাক্স ৯-এর মতো দরজা নেই। ম্যাক্স ৮ বজরে এ ধরনের কোনো সমস্যা যে নেই সেটা নিশ্চিত হতে তারা বোয়িংয়ের সঙ্গে অব্যাহতভাবে যোগাযোগ চালিয়ে যাচ্ছে।

বিদেশে দুটি দুর্ঘটনার পর ট্রান্সপোর্ট কানাডা ২০১৯ সালের মার্চে বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ গ্রাউন্ডেড করে। যদিও ২০২১ সালের জানুয়ারিতে ওই আদেশ প্রত্যাহার করে নেওয়া হয়। বোয়িং ৭৩৭ ম্যাক্সের ওই দুর্ঘটনায় ৩৪৬ জন যাত্রী প্রাণ হারান।

যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন বলেছে, মার্কিন এয়ারলাইন্সগুলোর পরিচালিত ম্যাক্স ৯ উড়োজাহাজগুলোর আশু পরিদর্শন দরকার। অথবা অন্য দেশের এই সিরিজের যেসব উড়োজাহ যুক্তরাষ্ট্রে আসে সেগুলোও পরিদশন করতে হবে। বিশ^ব্যাপী ১৭১টি উড়োজাহাজের ক্ষেত্রে এই নির্দেশ প্রযোজ্য হবে বলে নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে।

এ ঘটনার পর বোয়িং ৫ জানুয়ারি একটি বিবৃতি প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, আলাস্কা এয়ারলাইন্সের ঘটনার বিষয়ে তারা অবগত আছে এবং এ সংক্রান্ত আরও তথ্য সংগ্রহে কাজ করছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com