শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৭ পূর্বাহ্ন

বিশ্বের আর কোন দেশ ভ্রমণ বাকি নেই! তাই নিজেই দেশ তৈরি করে নিলেন

  • আপডেট সময় শুক্রবার, ১৬ জুন, ২০২৩
সময়ের সাথে সাথে স্লোজামাস্তানে উইলিয়ামস অদ্ভুত সব আইন জারি করেছেন। যেমন, সেখানে স্যান্ডেল পরা বেআইনি। একইসাথে এর রয়েছে নিজস্ব পাসপোর্ট, পতাকা, মুদ্রা ও জাতীয় সংগীত। এমনকি দাবি করা হয়, স্লোজামাস্তানের মোট ৫০০ জন নিবন্ধিত নাগরিক রয়েছে।

নিজেকে স্লোজামাস্তানের স্বঘোষিত ‘সুলতান’ হিসেবে ঘোষণা করেছেন উইলিয়ামস; ছবি-সিএনএন

মার্কিন নাগরিক র‍্যান্ডি উইলিয়ামস জাতিসংঘ স্বীকৃত প্রায় সবক’টি দেশই ভ্রমণ করেছেন। শুধু একটি দেশে ভ্রমণ বাকি থাকা অবস্থায় তিনি সিদ্ধান্ত নেন, নিজেই এবার নতুন একটি দেশ তৈরি করবেন!

যে কথা, সে কাজ। ক্যালিফোর্নিয়ার মরুভূমিতে ১১.০৭ একরের খালি জমি কিনে উইলিয়ামস সেটিকে আলাদা দেশ হিসেবে ঘোষণা করেছেন। খবর সিএনএনের।

উইলিয়ামস পেশায় একজন রেডিও ব্রডকাস্টার। নিজের নবগঠিত দেশটির নাম তিনি রেখেছেন ‘স্লোজামাস্তান’; যা আসলে তার রেডিও শোয়ের নাম। একইসাথে তিনি নিজেকে দেশটির স্বঘোষিত ‘সুলতান’ হিসেবেও ঘোষণা করেছেন।

এ সম্পর্কে উইলিয়ামস বলেন, “বিশ্বের কোনো দেশই ভ্রমণ করা বাকি ছিলো না। তাই নিজেই একটি দেশ তৈরি করেছি।”

চোখে সানগ্লাস, গায়ে স্যুট পরিহিত অবস্থায় ২০২১ সালের ১ ডিসেম্বর উইলিয়ামস মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ‘দ্য রিপাবলিক অফ স্লোজামাস্তান’ এর স্বাধীনতা ঘোষণা করেন। এই বিচ্ছিন্নতার ঘোষণাটি তিনি খোলা আকাশের নিচে স্থাপনকৃত সরকারি অফিস থেকে লাইভে সম্প্রচার করেন। একইসাথে দেশটির রাজধানীর নাম দেন ডাবলানডিয়া।

সময়ের সাথে সাথে স্লোজামাস্তানে উইলিয়ামস অদ্ভুত সব আইন জারি করেছেন। যেমন, সেখানে স্যান্ডেল পরা বেআইনি। একইসাথে এর রয়েছে নিজস্ব পাসপোর্ট, পতাকা, মুদ্রা (ডাবল) ও জাতীয় সংগীত।

এমনকি দাবি করা হয়, স্লোজামাস্তানের মোট ৫০০ জন নিবন্ধিত নাগরিক রয়েছে। এছাড়াও আরও ৪,৫০০ জন ব্যক্তি রয়েছেন যারা শর্তসাপেক্ষে দেশটিতে নিবন্ধিত কিংবা অপেক্ষমান তালিকায় রয়েছেন।

উইলিয়ামস তার তৈরি করা ‘মাইক্রোনেশনে’ পর্যটকদের ভ্রমণের আমন্ত্রণ জানিয়েছেন। একইসাথে তার ভ্রমণ বাকি থাকা সর্বশেষ ১৯৩তম দেশ উজবেকিস্তানও তিনি সম্প্রতি ঘুরে এসেছেন।

উইলিয়ামস বলেন, “স্লোজামাস্তান প্রতিষ্ঠার অন্যতম একটি কারণ হচ্ছে, ১৯৩তম দেশের পর আমি ১৯৪তম দেশ ভ্রমণ করতে চেয়েছিলাম।”

ক্যালিফোর্নিয়ার মরুভূমিতে জমি কিনে উইলিয়ামস সেটিকে আলাদা দেশ হিসেবে ঘোষণা করেছেন; ছবি-সিএনএন

বিভিন্ন দেশ ভ্রমণকালে উইলিয়ামস বেশ কয়েকটি স্বঘোষিত মাইক্রোনেশনের সাথে পরিচিতি লাভ করেন যা ‘অদ্ভুত’ সব নেতা দ্বারা পরিচালিত। ঐ ধারণা থেকেই মূলত তিনি ‘স্লোজামাস্তান’ প্রতিষ্ঠা করেন।

২০২১ সালের আগস্টে উইলিয়ামস নেভাডায় অবস্থিত মাত্র ১১.৩ একরের একটি মাইক্রোনেশন ‘দ্য রিপাবলিক অফ মলোসসিয়া’ ভ্রমণ করেন। ১৯৯৮ সালে এটি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে স্বাধীনতা ঘোষণা করে।

ভ্রমণকালে উইলিয়ামসকে সীমান্তে পাসপোর্টে সিল দেওয়া, ছবি তোলা ইত্যাদি সব প্রক্রিয়াই সম্পন্ন করতে হয়েছিল। এমনকি দেশটির প্রেসিডেন্ট ‘মহামান্য’ কেভিন বাগের সাথে তিনি দেশটি ঘুরে দেখেছিল।

মলোসসিয়া ভ্রমণের পর উইলিয়ামস সান ডিয়েগোতে ফিরে নিজের মাইক্রোনেশন প্রতিষ্ঠায় তাৎক্ষণিক পরিকল্পনা সাজাতে থাকেন। ২০২১ সালের আগস্টে তিনি ১৯ হাজার মার্কিন ডলারের বিনিময়ে একটি জায়গা কিনে নেন ও ডিসেম্বরে স্লোজামাস্তানের স্বাধীনতা ঘোষণা করেন।

সরকার ব্যবস্থা নিয়ে উইলিয়ামস জানান, বেশিরভাগ সময়ই তিনি স্বৈরতান্ত্রিক পদ্ধতিতে সরকার পরিচালনা করেন। যদিও দেশের নামের আগে রিপাবলিক শব্দটি যুক্ত রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com