বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:২০ পূর্বাহ্ন
Uncategorized

গ্রিসে কে শরণার্থী হিসেবে আবেদন করতে পারবেন?

  • আপডেট সময় বুধবার, ৭ এপ্রিল, ২০২১
Santorini sunset at dawn village of Oia Greece

যে কোন বিদেশি ব্যক্তি গ্রিসের শরণার্থীর জন্য আবেদন করতে পারবেন। এর অর্থ এই নয় যে আপনি স্বয়ংক্রিয়ভাবে শরণার্থী হিসেবে বিবেচিত হবেন। প্রত্যেক ব্যক্তির কেস তার আবেদন এর কারন বিবেচনায় আলাদা আলাদাভাবে প্রক্রিয়া করা হয়। যদিও, সাধারণত জাতীয়তার ভিন্নতায় গ্রহণযোগ্যতার হারও ভিন্ন। এসাইলাম (শরণার্থী) সিস্টেম এ প্রবেশ ফ্রি এসাইলাম প্রক্রিয়ায় সময় আপনি আপনার দেশে কি ও কোন ধরনের নিগৃহের সম্মুখীন হয়েছেন তার বর্ণনা খুব গুরুত্বপূর্ণঃ

  • যদি আপনার শারীরিক সক্ষমতা, ব্যক্তি স্বাধীনতা অথবা মৌলিক মানবাধিকার বিপন্ন হয়
  • যদি ব্যক্তিগত স্বতন্ত্র (ত্বক রঙ, যৌন অভিযোজন, লিঙ্গ পরিচয়, জাতিগততা), আপনার রাজনৈতিক বা ধর্মীয় বিশ্বাস বা একটি নির্দিষ্ট সামাজিক গ্রুপের সদস্যতার কারণে আপনি নির্যাতিত হন।

আমি কিভাবে এসাইলামের জন্য আবেদন করতে পারি?

প্রথমে আপনাকে করতে হবে আপনার এসাইলাম দাবি নিবন্ধন আশ্রয় অফিসের সাথে তাই কাজ করার জন্য, আপনি প্রয়োজন স্কাইপ মাধ্যমে একটি অ্যাপয়েন্টমেন্ট বুক। আপনি এখানে অনলাইনে স্কাইপ বার চেক করতে পারেন:

http://asylo.gov.gr/en/?page_id=987

স্কাইপি এর সময়সূচী প্রতিনিয়ত পরিবর্তন হয়ে থাকে, তাই অনুগ্রহপূর্বক সতর্ক থাকুন সুতারং স্কাইপির সময় ঠিক থাকলেও বার বার/ সময়ে সময়ে চেক করুন। এছাড়াও মনে রাখবেন, যে স্কাইপ লাইন পাওয়া কঠিন এবং কখনও কখনও সপ্তাহ অথবা মাসও লেগে যেতে পারে স্কাইপি সংযোগ পেতে। কিছু সম্প্রদায় কেন্দ্র এবং এনজিও আছে যারা স্কাইপ কল করতে সহায়তা প্রদান করে, যদি আপনার স্কাইপ কল করার সুযোগ সম্ভাবনা থাকে না আপনার নিজে করতে অথবা আপনার সাহায্য দরকার হলে এটি কখনও কখনও সংযোগ পাওয়ার সুযোগ বৃদ্ধি করতে পারেন।

যত দ্রুত আপনি এসাইলাম পরিষেবাতে স্কাইপের মাধ্যমে পৌঁছান, ততদিন আপনাকে আপনার সম্পূর্ণ রেজিস্ট্রেশনের জন্য একটি তারিখ দেওয়া হবে (প্রথম সাক্ষাৎকার যেখানে অ্যাসাইলাম পরিষেবা আপনার এসাইলাম দাবি নিবন্ধন করছে)। তারপর আপনি অ্যাসাইলাম অফিসে আপনার প্রাক নিবন্ধিত সাদা কার্ড নিতে সক্ষম হবেন যা আপনার জন্য দায়বদ্ধ।

আপনি হতে পারে আপনার সাথে পরিবহন সরবরাহ করা হবে সম্পূর্ণ নিবন্ধন অ্যাপয়েন্টমেন্ট। যখন আপনি আপনার অ্যাপয়েন্টমেন্টের সময় এবং তারিখটি জানেন, আপনার ক্যাম্পে বা বাসস্থানের ইউএনএইচসিআর এ যোগাযোগ করুন আপনার অ্যাপয়েন্টমেন্ট কিছু দিন আগে এবং পরিবহন জন্য জিজ্ঞাসা করুন। এই অ্যাপয়েন্টমেন্ট মিস করবেন না! প্রতিটি পরিবারের সদস্যদের সেখানে উপস্থিত থাকা উচিত সাদা কার্ড তাদের সাথে. কিছু পরিবার সদস্য বিভিন্ন দিনের জন্য অ্যাপয়েন্টমেন্ট থাকতে পারে তবে এর মানে এই নয় যে আপনাদের কেসসমূহ পৃথক করা হয়েছে। যদি আপনার সন্তানদের অ্যাপয়েন্টমেন্ট এর তারিখ আপনার তারিখের থেকে আলাদা হয় তাহলে তবে মনে রাখবেন বাসে আপনার জন্য জায়গা হবে কিনা ইউএনএইচসিআরকে জিজ্ঞাসা করুন যাতে আপনি অ্যাসাইলাম অফিসে সন্তানদের সাথে যেতে পারেন।

গ্রিক অ্যাসাইলাম সার্ভিস স্টাফ দ্বারা জিজ্ঞাসা করা সমস্ত প্রশ্নের উত্তর দিতে হবে পরম আন্তরিকতা সঙ্গে। যদি আপনি মিথ্যা প্রমাণ প্রদান করেন বা মিথ্যা দাবী করেন, তাহলে আপনার ক্ষেত্রে রায়টির উপর এটি একটি নেতিবাচক প্রভাব ফেলতে পারে। আপনাকেও দেওয়া হবে একটি ব্যক্তিগত সাক্ষাত্কারের জন্য অন্য তারিখ এবং সময় আপনি আপনার দেশ থেকে পালালেন কেন তার কারণ সম্পর্কে উত্স এর।

যদি আপনি কোনও সময় আপনার ঠিকানা বা আপনার টেলিফোন নম্বর পরিবর্তন করেন তবে দয়া করে মেইল পাঠানোর মাধ্যমে অনুগ্রহ করে গ্রিক এ্যাসিলাম সার্ভিসকে অবিলম্বে বিজ্ঞপ্তি দিনnew.numbers@asylo.gov.gr ইমেইল  আপনার নামজন্ম তারিখরেজিস্ট্রেশন নাম্বারনতুন ফোন নাম্বার বা আপনার নতুন ঠিকানা ইংরেজি বা গ্রিকে সংযুক্ত বা উল্লেখ করুন দয়া করে মনে রাখবেন যে এই ইমেল ঠিকানাটি আপনার জন্য আপনার বিবরণ পরিবর্তন করবে কিন্তু আপনাকে উত্তর দেবে না


ব্যক্তিগত সাক্ষাত্কারে কোন ধরণের প্রশ্ন আমি আশা করতে

পারি?

আপনার ব্যক্তিগত সাক্ষাত্কারে যাওয়ার আগে এটি সত্যিই গুরুত্বপূর্ণ যে আপনি একটি এনজিও বা একটি আইনজীবী যোগাযোগ করা এবং প্রস্তুতি গ্রহণ করা। প্রত্যেকেরই বোঝা উচিত যে যখন আপনি একটি নতুন দেশে পৌঁছাবেন তখন আপনাকে বেঁচে থাকার জন্য একটি চাকরী খুঁজে বের করতে হবে, তবে আপনার এসাইলাম পরীক্ষার সময় অগ্রাধিকারটি ব্যাখ্যা করতে হবে কেন আপনার জীবন বিপন্ন হয়েছিল এবং কেন আপনি আপনার দেশ ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছিলেন? আপনি সব গুরুত্বপূর্ণ বিষয়ে বর্ণনা করার জন্য প্রস্তুত থাকবেন যদিও আপনাকে সবকিছু সম্পর্কে জিজ্ঞাসা করা নাও হতে পারে। আপনি একজন আইনজীবী বা অন্যান্য কাউন্সিলার (আইনি বিশেষজ্ঞ, ডাক্তার, মনোবিজ্ঞানী বা সামাজিক কর্মী) দ্বারা সাক্ষাত্কারে অংশগ্রহণ করতে পারেন।

আপনার আবেদনপত্রের তথ্য সম্পর্কে আপনাকে জিজ্ঞাসা করা হবে, আপনার পরিচয় সম্পর্কিত তথ্যসহ, আপনি গ্রীসে কীভাবে এসেছেন, কেন আপনি আপনার জন্মভূমি ছেড়েছেন বা আপনি যেখানে বাস করছেন সেখানে যে দেশটি ব্যবহার করেছেন রাষ্ট্রহীন ব্যক্তি, এবং কেন আপনি আপনার দেশে ফিরে যেতে চান না বা যেতে পারেন না।

এছাড়াও আপনি আশা করতে পারেন যে যে বিষয়ে আপনাকে জিজ্ঞাসা করা হতে পারে, তা হোল – আপনার পরিবারের সদস্যদের সম্পর্কে, আপনি কোনও জাতিগত গোষ্ঠীর সে সম্পর্কে, যদি আপনি আপনার নিজ দেশে সামরিক বাহিনী অথবা অন্য কোনও যুদ্ধের সাথে সম্পৃক্ত গ্রুপের সদস্য হন, তবে আপনি যদি লড়াই দলের মধ্যে কোন একটির প্রতি সহানুভূতিশীল হন তবে আপনার ধর্মীয় পটভূমি কি, ইউরোপে যেখানে আপনি যেতে চান, আপনার শিক্ষাগত পটভূমি কি।

আপনি আরো কতিপয় বিষয়ে জিজ্ঞাসিত হতে পারেন, যদি আপনি যুদ্ধ শেষ হবার পর নিজ দেশে ফেরত যেতে চান, যদি আপনার কোন স্বাস্থ্য বিষয়ক কোন ইস্যু থাকে বা আপনার পরিবারের কারো স্বাস্থ্য বিষয়ক ইস্যু থাকে, যদি আপনি আপনার পরিবারের সদস্যদের অর্থ পাঠান হা পরিবার থেকে কোন অর্থ পেয়ে থাকেন, আপনি কোন ভাষায় কথা বলেন, যদি আপনি আর্মিতে কর্মরত থেকে থাকেন এবং – যদি তাই – যদি আপনার কাছে প্রমাণ করার জন্য কোনও ডকুমেন্ট থেকে থাকে। আপনি যদি বিশ্ববিদ্যালয়ে যেতেন, এবং আপনি যদি আপনার পড়াশোনা শেষ করে থাকেন, আপনি কি চাকরি করতেন এবং কতদিন ধরে করেছেন?


ব্যক্তিগত সাক্ষাৎকার বা ইন্টারভিউয়ের জন্য কি মনে রাখা

গুরুত্বপূর্ণ?

আপনার ব্যক্তিগত সাক্ষাৎকারে সত্য কথা বলতে এবং আপনার এসাইলাম দাবি সম্পর্কে সমস্ত প্রাসঙ্গিক তথ্য প্রদান করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। বিস্তারিত প্রশ্নের উত্তর দেবার জন্য প্রস্তুত থাকবেন। উদাহরণস্বরূপ, আপনি যদি গাড়ির মেকানিক হন, তাহলে আপনাকে আপনার মাতৃভাষায় নির্দিষ্ট গাড়ির টুকরার নামগুলি জিজ্ঞাসা করা হতে পারে, যেখানে আপনার দোকান অবস্থিত ছিল আশপাশের নাম, ইত্যাদি।

এটা গুরুত্বপূর্ণ যে আপনি তথ্য বা নথি লুকোবেন না। যদি আপনি এটি করেন তবে আপনাকে ব্যাখ্যা করতে হবে যে আপনি কেন নির্দিষ্ট তথ্য প্রদান করেননি এবং এটি আপনার বিশ্বাসযোগ্যতাকে ক্ষতিগ্রস্ত করতে পারে। আপনার দায়িত্ব হচ্ছে অ্যাসাইলাম সার্ভিসের সঙ্গে সহযোগিতা করা। যদি তারা মনে করে যে আপনি তাদের প্রতি সহযোগিতা করছেন না, তারা সহযোগিতার অভাবের ভিত্তিতে আপনার দাবিটিকে প্রত্যাখ্যান করতে পারে।

আপনার কাহিনীর সংহতি খুবই গুরুত্বপূর্ণ। মনে রাখবেন আপনার কাহিনী পরিবারের সদস্যদের এবং অন্যান্য উপলভ্য তথ্য গ্রিক পুলিশ ডাটাবেস, আন্তর্জাতিক সংবাদ এবং তথ্য যা আপনি পূর্ববর্তী সাক্ষাৎকারে দিয়েছেন তার সাথে যাচাই করা হবে। আপনার কাহিনী এই উৎসগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ না হলে আপনার দাবি অবিশ্বাস্য গণ্য করা হবে এবং সম্ভবত প্রত্যাখ্যাত হবে।

প্রাসঙ্গিক তথ্যটি হচ্ছে যে আপনি কেন আপনার দেশ ছেড়ে এসেছেনকেন আপনি আপনার দেশে ফিরে আসতে পারবেন না এবং আপনি ইউরোপে কিভাবে এসেছেন।

আপনার দেশ ত্যাগ করার জন্য আপনার কারণ ব্যাখ্যা অবশ্যই বিস্তারিত ভাবে করতে হবে।

যদি আপনি মনে করেন যে আপনার দাবি (রাজনৈতিক) অ্যাসাইলামের স্থিতি পাওয়ার যোগ্য, তাহলে পরিষ্কারভাবে ব্যাখ্যা করুন কেন আপনি ব্যক্তিগতভাবে ভয় পাচ্ছেন আপনার জাতিধর্মজাতীয়তারাজনৈতিক মতামত বা একটি নির্দিষ্ট সামাজিক গোষ্ঠীর সদস্যতার ভিত্তিতে নিপীড়ন। আপনার কাছে যদি এই বিষয়ে কোন প্রমাণ থাকে, সেটা সাক্ষাৎকারের সময়ে দেখান। যদি না হয়, তাহলে আপনার ওপরে যে নির্যাতন হয়েছে তা বিস্তারিতভাবে ব্যাখ্যা করুন।

ইঙ্গিতসাক্ষাৎকারের পূর্বে আপনার কাহিনী সবিস্তারে লিখে রাখলে, আপনার কেসগুলির জন্য গুরুত্বপূর্ণ সবকিছু স্মরণ করতে আপনাকে সাহায্য করতে পারে।

উল্লেখযোগ্য গুরুত্বপূর্ণ বিষয় হল:

তারিখ এবং সময়গুলিঘটনাবলী যখন ঘটেছে, তখন আপনি আপনার দেশ ছেড়ে চলে যান।

স্থানগুলিঘটনাবলী যেখানে ঘটেছে।

মানুষযদি আপনার মনে থাকে এগুলোতে জড়িত লোকেদের নাম, তবে এটি অ্যাসাইলাম পরিষেবাতে আপনার দাবিগুলি মিলিয়ে দেখতে সহজ করে তোলে।

আবার মনে রাখবেন, যে তারা যা জিজ্ঞাসা করবে, তার ভাসা ভাসা উত্তর নয়, কিন্তু খুব বিস্তারিত বিবৃতি দিতে হবে। যদি আপনাকে জিজ্ঞাসা করা হয় যে আপনার দেশ ছেড়ে কেন চলে এসেছেন আপনি, তাহলে, “আমি একটি ভাল ভবিষ্যত চাই” – এইরকম সাধারণ বাক্যাংশ ব্যবহার না করার চেষ্টা করুন| খুব নির্দিষ্ট হতে চেষ্টা করুন এবং আপনার নিজের ব্যক্তিগত গল্প বলুন: কেন আপনার ভবিষ্যত নেই দেশে? আপনার জীবন কোথায় নিয়ে গেল এবং আপনার ওপরে কি কি হুমকি ছিল?

উদাহরণ: ২২ শে সেপ্টেম্বর আমি আমার চাচাতো ভাই আব্দুল্লা আজিল এবং মাহাম্মমান আজিল সাথে আমাদের শহর তাদিফের কেন্দ্রীয় বর্গক্ষেত্রে ছিলাম যখন আইএসআইএসের সদস্যরা এসে আমাদের কুর্দি ভেবে গ্রেফতার করে আমাদের কেন্দ্রীয় প্রশাসনিক অফিসে নিয়ে যাওয়া হয়েছিল যেখানে আমরা খালেদ নামে একজন কমান্ডার আমাদের মারধর করে যাতে আমরা স্বীকার করি যে আমরা কুর্দি

যদি এই সাক্ষাৎকারের জন্য কোন কোন বিষয় আপনাদের জানা উচিত সে বিষয়ে সন্দেহ থাকে, একটি এনজিও (গ্রিক কাউন্সিল ফর রিফিউজি) বা মোবাইল ইনফো তথ্য টিমের সঙ্গে যোগাযোগ করুন এবং আমাদের একজনের সাথে এই ব্যাপারে আলোচনা করুন।


ইন্টারভিউতে আমি যে তথ্য প্রদান করি সেটার কি হবে?

সাক্ষাৎকারে দেওয়া তথ্যটি গোপনীয় এবং অন্যদের সাথে ভাগ করা হবে না। ইন্টারভিউ রেকর্ড করা হতে পারে। যদি না হয়, একটি সচিব আপনার সাক্ষাৎকারের একটি প্রতিলিপি করবে। সাক্ষাৎকারের শেষে প্রতিলিপি আপনাকে পড়ে শোনানো হবে, এবং কিছু যদি সঠিকভাবে লেখা হয়নি মনে হয়, আপনি আপত্তি করতে পারেন।


আমি যখন আশ্রয় নিচ্ছি তখন কি কি অধিকার পাবো?

যদি আপনি এসাইলাম বা সাবসিডিয়ারি সুরক্ষা পান তবে আপনি তিন বছর ধরে গ্রিসে একটি আবাসিক পারমিট পাবেন। আপনার অধিকার আছে শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং শ্রম বাজার প্রবেশ করার। আপনার মূল পরিবারভুক্ত সদস্যদের জন্য একটি সম্ভাবনা আছে এরা পেতে পারে একটি ভিসা এবং গ্রীসে আপনার সাথে পুনর্মিলন হতে পারে, কিন্তু শুধুমাত্র যদি আপনি শরণার্থী হন কিন্তু সাবসিডিয়ারি সুরক্ষা পেলে নয়। মনে রাখা দরকার যে এই প্রক্রিয়া জটিল এবং দীর্ঘ হতে পারে।

দয়া করে সচেতন হোন যে আপনি কেবল নগদ সহায়তা এবং আবাসন পেতে পারেন আপনার গ্রীসের মধ্যে আশ্রয় দেওয়া থেকে সর্বোচ্চ ছয় মাস পর্যন্ত।


যদি আমি আশ্রয় পাই তবে কি আমি অন্য দেশে ভ্রমণ করতে

পারি?

যদি আপনি শরণার্থী অবস্থা মঞ্জুর করা হয়, আপনি আবেদন করতে পারেন এইটার জন্য উদ্বাস্তু ভ্রমণ নথি। এটি পাবার জন্য কয়েক মাস লাগতে পারে। এই ভ্রমণ নথি নিয়ে আপনি যে কোন জায়গায় ভ্রমণ করতে পারবেন – আপনার নিজের দেশ ছাড়া – প্রতি ছয় মাসের মধ্যে তিন মাস । আপনি যদি সাবসিডিয়ারি সুরক্ষা পান, তাহলে আপনি আপনার পাসপোর্টটি রাখতে পারবেন আপনার উৎপত্তি দেশের আপনি যদি আপনার নিজের দেশের কর্তৃপক্ষের কাছ থেকে পাসপোর্ট পেতে না পারেন তবে আপনি একটি শরণার্থী ভ্রমণ নথির জন্য আবেদন করার অধিকারী।

এটা মনে রাখবেন যে একটি শরণার্থী ভ্রমণ নথি একটি পাসপোর্টের মত নয়। এটি আপনাকে এমন দেশটির নাগরিকত্ব দিচ্ছে না যা এটির প্রদান করে, তাই এটি আপনাকে ইউরোপের মধ্যে মুক্ত চলাচল করার সমস্ত অধিকার দেয় না যা একটি পাসপোর্ট দেবে। একটি শরণার্থী ভ্রমণ নথি আপনাকে স্থায়ীভাবে অন্য ইউরোপীয় দেশে স্থানান্তর বা সেখানে কাজ করার অনুমতি দেয় না। আপনি যদি অন্য ইউরোপীয় দেশে যান তাহলে, আপনাকে কোন সেবা পেতে সংগ্রাম করতে হবে এবং গ্রীস ফিরে যেতে হতে পারে।


যদি আমার এসাইলামের দাবি প্রত্যাখ্যান করা হয় তবে আমি কী

করতে পারি?

আপনার আবেদন বাতিল হলে, আপনার অধিকার আছে একটি আবেদন জমা দিন গ্রিক আপীল কর্তৃপক্ষের কাছে আপনাকে দেওয়া সময়সীমা মধ্যে আপনার আপিল জমা করা দরকার। আপনি আপনার পছন্দ মত একজন আইনজীবী বা অন্য কাউন্সিলারের সমর্থন চাইতে পারেন। গ্রিক লিগ্যাল এইড সিস্টেম বা এনজিওর মাধ্যমে বিনামূল্যে লিগ্যাল এইড পেতে আপনার অধিকার আছে। যদি আপনার আবেদন প্রত্যাখ্যান করা হয়, তাহলে আপনি গ্রিক আদালতে আবেদন করতে পারেন।

যদি আপনি একটি আবেদন জমা না করেন এবং আপনার কাছে এই দেশে থাকার অনুমতিপত্র না থাকে, তাহলে আপনাকে দেশে ফেরত পাঠানোর / নির্বাসনের প্রক্রিয়াটি শুরু হবে। উপরন্তু, আপনার দেশে স্বেচ্ছায় ফিরে যাবার সম্ভাবনা সম্পর্কে আপনাকে তথ্য দেওয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com