শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০১:৫১ পূর্বাহ্ন

গ্রাম বাংলার রূপ

  • আপডেট সময় সোমবার, ৮ জুলাই, ২০২৪

বাংলাদেশের গ্রামীন জনপদে আপনি গ্রামীন সংস্কৃতির স্বাদ পাবেন। গ্রামের মানুষের সহজ সরল জীবনযাপন তাদের অনাবিল মুখের হাসি আপনাকে মুগ্ধ করবে। তাইতো বিদেশী পর্যটকদের একমাত্র আকর্ষন গ্রাম এবং গ্রামীন জনপদ। তাদের জীবনের রঙিন দিন গুলো আপনার জীবনে মধুর স্মৃতি হয়ে থাকবে।

গ্রামের মানুষগুলো সাধারণত কৃষি কাজের সাথে জড়িত। বাংলাদেশের উর্বর জমিতে উৎপাদিত হয় ধান, পাট নানা প্রকার শষ্যপণ্য। বেশির ভাগ গ্রামের মানুষ যদিও কৃষি কাজে জড়িত, আবার অনেকে মৎস চাষ এবং মাছ মেরে জীবিকা নির্বাহ করে। নদীমাতৃক দেশ বাংলাদেশের নদ নদীতে প্রচুর মাছ পাওয়া যায়। এক সময় যদিও কৃষকরা শুধুমাত্র কৃষি কাজ করতো বর্তমানে অনেকে কর্মি, ফল এবং শাকসবজি ফুল উৎপাদনের মতো বিভিন্ন পেশায় জড়িত।

অনেকে আবার মৃৎ শিল্পের সাথে জড়িত। গ্রামের অনেকে আবার মাটি দিয়ে বিভিন্ন আকর্ষনীয় ঘর সাজানোর জিনিস বানায়।

গ্রামের ঘর গুলো বেশির ভাগ টিন দিয়ে তৈরী। বাশ, গেলাপাতা ও ছোনের ঘরও দেখতে পাবেন। গরম কালে এই ঘর গুলো বেশ ঠান্ডা থাকে। অনেক গ্রামে মাটির তৈরী ঘর ও দেখতে পাবেন

গ্রামীন মেলা এবং উৎসব আপনাকে দিবে এক অনাবিল আনন্দ। বিশেষ করে ঈদ পুজো পাবর্ণের দিনগুলোতে। বাংলা নববর্ষে তারা বিভিন্ন ভাবে উদযাপন করে। সব শ্রেণী পেশায় লোকজন এই মেলা উপভোগ করে। গ্রামের বিয়ে খুবই আনন্দদায়ক। তারা বিয়েতে বিভিন্ন রিতিনিতি পালন করে। প্রতিবেশিরা সাবাই মিলে বিয়ের অনুষ্ঠানে এক সঙ্গে আনন্দ করে। গ্রামের বৌকে পালকি চড়ে শশুড়বাড়ী যেতে হয়। এ দৃশ্য আপনাকে অনেক আনন্দ দেবে।

গ্রামের খেলাধুলার মধ্যে কাবাডি, বলিখেলা, ষাড়ের লড়াই আপনাকে ভিষণ আনন্দ দেবে। গ্রামের মানুষ খুবই অতিথি পরায়ন। সবাই আপনাকে হাসি মুখে বরন করে নেবে এবং আপনাকে আপ্যায়ন করবে। আপনার মনে হবে সে যেন আপনার অনেক দিনের পরিচিত।

গ্রাম বাংলা সত্যি এক অনবদ্য সৌন্দর্যের লীলাভূমি। এর সবুজ বন আর শস্যক্ষেত্র আপনাকে মুগ্ধ করবে এর প্রাকৃতিক সৌন্দর্য, সতেজ বাতাস, পানি, ফুলফল আপনাকে অবাক করবে। বিভিন্ন মৌসুমে গ্রাম গুলো তার রং বদলায়। এর অপরূপ সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে।

তাইতো শহরের কোলাহল ছেড়ে গ্রামের সৌন্দর্য উপভোগ করতে অনেকেই মাঝে মাঝে গ্রামে ছুটে আসে। গ্রামের হাটগুলো বড়ই সুন্দর। সপ্তাহে এক বা দুবার সবাই তাদের পণ্য নিয়ে হাটে আসে। তারা পণ্য বিক্রি করে যে টাকা পায় তা দিয়ে কিনে নেয় তার প্রয়োজনীয় জিনিষ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com