সোমবার, ২৭ মে ২০২৪, ০২:২৭ পূর্বাহ্ন

অবৈধদের অবাধে ঢুকতে দেয়া হচ্ছে টেক্সাসে

  • আপডেট সময় রবিবার, ১৪ মে, ২০২৩

বৃহস্পতিবার আমেরিকায় এসাইলাম প্রার্থীদের ওপর আরোপিত বিধিনিষেধ শেষ হয়ে যাওয়ার প্রাক্কালেই মঙ্গলবার সীমান্ত গলিয়ে বা টপকে ঢুকে পড়া ১১,০০০ অবৈধ ইমিগ্রান্ট আমেরিকায় ঢুকে পড়লে তাদের গ্রেফতার করে বর্ডার পেট্রোল গার্ডের সদস্যরা। এই খবর প্রেসিডেন্ট বাইডেনের কানে যাওয়া মাত্র বুধবার তিনি এক মেমোতে গ্রেফতারকৃত সব ইমিগ্রান্টকে ছেড়ে দেয়ার নির্দেশ দিয়ে বলেন, এইসব ইমিগ্রান্টকে কোনো কোর্ট ডেট দেয়ারও দরকার নেই।

এমন কি তাদের গতিবিধি নজরদারি করার জন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস লাগানোরও প্রয়োজন নেই। উল্লেখ্য ২০২১ সালে প্রেসিডেন্ট হওয়ার পরপরই মার্চ মাসে প্রেসিডেন্ট বাইডেন ডিটেনশনে থাকা অবৈধ ইমিগ্রান্টদের ছেড়ে দেয়ার নির্দেশ দিলেও শর্ত অনুসারে তাদের জন্য কোর্ট ডেট দিয়ে ছেড়ে দেয়া হয় এবং মোবাইল এ্যাপের মাধ্যমে তাদের গতিবিধি নজরদারির ব্যবস্থা রাখা হয়। তখন সেই কর্মসূচীর নাম দেয়া হয় অলটারনেটিভস টু ডিটেনশন। গত বুধবারের নির্দেশে বলা হয়েছে তারা যেন ইমিগ্রেশন এন্ড কাস্টমস এনফোর্সমেন্ট অফিসে গিয়ে সময়মত রিপোর্ট করে।

ফলে এখন তারা মুক্ত বিহঙ্গ। আমেরিকায় ঢুকবে এবং বিভিন্ন সিটিতে ছড়িয়ে পড়ে কাজ শুরু করবে। কারণ অবৈধ ইমিগ্রান্টদের কাজ দিলে আগে চাকরিদাতাকে মাথাপিছু কাজের জন্য ১০ হাজার ডলার পেনাল্টি করা হতো, এখন সেই আইন থাকলেও আর কার্যকর নেই। তবে সীমান্তে প্রবেশকালে ব্যাকগ্রাউন্ড চেক করার সময় যদি ধরা পড়ে যে কেউ আমেরিকার জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ তার জন্য ভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হবে।

এনবিসি নিউজ বলছে মঙ্গলবার ১১,০০০ ব্যক্তি আমেরিকায় ঢুকে পড়লেও, বৃহস্পতিবার পর্যন্ত ২৭,০০০ ব্যক্তিকে সীমান্তে আটকে রেখেছে কাস্টমস এন্ড বর্ডার প্রটেকশনের সদস্যরা। কিন্তু বিশেষ সূত্র এনবিসি নিউজকে বলছে যেখানে তাদের আটক রাখা হয়েছে সেখানে সর্বাধিক ১৮,৫০০ ধারণ ক্ষমতা। সে জন্য তাদের অনতিবিলম্বে কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই ছেড়ে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে হোয়াইট হাউজ থেকে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com