শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৩ পূর্বাহ্ন

৮০০০ একর জমিতে ভারতে আস্ত শহর বানাচ্ছেন আম্বানি! মিলবে ইউরোপের মত সুবিধা

  • আপডেট সময় শনিবার, ২৪ জুন, ২০২৩

ভারত তথা বিশ্বের অন্যতম ধনী শিল্পপতি হলেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। মুকেশ আম্বানি ভারতের সবচেয়ে ধনী শিল্পপতি হওয়ার পাশাপাশি বিশ্বের ধনী শিল্পপতিদের সঙ্গেও প্রতিনিয়ত প্রতিযোগিতায় থাকেন। এই শিল্পপতি হাজার হাজার কোটি টাকার মালিক হয়েও নিজের ব্যবসা থামিয়ে রাখতে চান না। প্রতিনিয়ত তিনি কোন না কোন খাতে বিনিয়োগ করে চলেছেন। আর এবার তিনি আস্ত একটি শহর তৈরি করাচ্ছেন, যে শহরের সুবিধা চমকে দেওয়ার মতো।

মুকেশ আম্বানি যে শহর তৈরি করাচ্ছেন সেটি হল সাবসিডিয়ারি মডেল ইকনমিক টাউনশিপ লিমিটেড বা মেট সিটি। এই শহর আন্তর্জাতিক মানের শহর হিসাবে প্রতিষ্ঠিত হচ্ছে। এই শহরটিতে যে সকল সুবিধা পাওয়া যাবে তা চমকে দেওয়ার মতো। ইউরোপীয় শহরগুলিতে যেমন সুবিধা পাওয়া যায় তার থেকেও ভালো পরিষেবা দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে ৮০০০ একর জমিতে তৈরি হওয়া এই শহরে।

মুকেশ আম্বানি আন্তর্জাতিক মানের এমন শহর তৈরি করাচ্ছেন ভারতের হরিয়ানার ঝাজ্জারের কাছে। শহরটি তৈরি হচ্ছে দিল্লি এমসিআর-এর অন্যতম গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অঞ্চল গুরুগ্রামের কাছে। এমন শহর তৈরি করার জন্য ইতিমধ্যেই তৈরি করা হয়েছে ২২০ কেভি-এর পাওয়ার সাবস্টেশন, জলের সংযোগ ও জলের ট্রিটমেন্ট প্লান্ট। এর পাশাপাশি এই শহরের জন্য আধুনিক রাস্তা তৈরি করার কাজ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে বলেও জানা যাচ্ছে।

ইকোনমিক টাউনশিপ লিমিটেড বা মেট সিটি তৈরী করার জন্য জাপানের চারটি সংস্থা কাজ করছে বলে জানা যাচ্ছে। কোহডেন, প্যানেসনিক, ডেনসো ও টি-সুজুকি এই চারটি সংস্থা মুকেশ আম্বানির আন্তর্জাতিক মানের শহর তৈরি করার কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে। নিহোন কোহডেন-এর ফ্যসিলিটির কাজ চলছে এবং এটি দেশের বৃহত্তম উৎপাদন কেন্দ্র হতে চলেছে। মেট সিটির সিইও এসভি গয়াল জানিয়েছেন, ৪০০-র বেশি গ্রাহক রয়েছে তাদের।

এই শহর হতে চলেছে উত্তর ভারতের সবচেয়ে দ্রুতগতিতে বৃদ্ধি পাওয়া গ্রিনফিল্ড স্মার্ট সিটি। এই শহরের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো যোগাযোগ ব্যবস্থা। কেননা এই শহরের পাশেই রয়েছে দিল্লি, গুরুগ্রাম ও নয়ডার মতো গুরুত্বপূর্ণ শহর। এই স্মার্ট সিটি কুন্ডলি মানেশ্বর পালওয়াল (কেএমপি) এক্সপ্রেসওয়ের উপর অবস্থিত। শহরের পাশেই রয়েছে ইন্দিরা গান্ধি আন্তর্জাতিক বিমানবন্দর। পাশাপাশি শহরের সঙ্গে খুব তাড়াতাড়ি জুড়ে যাবে রেল পরিষেবা। এছাড়াও এই শহরের কাছে রয়েছে এসজিটি ইউনিভার্সিটি ও শেহওয়াগ স্কুল এবং এইমস।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com