মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৯:৩৮ পূর্বাহ্ন

কানাডা সরকারের আরেক পদক্ষেপ : ফেঁসে যাবে অসংখ্য বাঙালি

  • আপডেট সময় সোমবার, ২১ অক্টোবর, ২০২৪

কানাডা সরকারের আরেক পদক্ষেপ। ফেঁসে যাবে অসংখ্য বাঙালি !

কানাডা সরকার ওয়ার্ক পারমিটসহ বিভিন্ন সেক্টরে একের পর এক শক্ত রুলস জারি করে যাচ্ছেন। ওয়ার্ক পারমিট প্রার্থীদের সিস্টম অনিয়মসহ দেশের জব মার্কেটের টানাপড়েন লাঘবে সরকারকে এমন শক্ত সব রুলস বানাতে বাধ্য করেছে।

আমি আগেও কয়েক দফা ওয়ার্ক পারমিট রুলস পরিবর্তনের সরকারের কিছু পদক্ষেপ নিয়ে আলোচনা করেছি।

এবারের আলোচনায় নতুন আরেকটা পরিবর্তনের কথা তুলে ধরতে চাই।

এই অক্টোবরে কানাডার সরকার রুলস জারি করেছেন যে, সকল প্রকার ক্যাশ-জব বন্ধ করা হবে। অর্থাৎ যারা অবৈধভাবে কোনো প্রতিষ্ঠানে শুধুমাত্র ক্যাশ পেমেন্ট নিয়ে কাজ করে যাচ্ছে তারা আর সেটা করতে পারবে না। সরকার অত্যন্ত শক্ত পদক্ষেপ নিয়েছেন এই ক্যাশ-জব বন্ধের ব্যাপারে।

আপনাদের আরেকটু খুলে বলি ক্যাশ-জব কী? কারা করে? কতো বেতন পায় ইত্যাদি।

ক্যাশ-জব: এটা একেবারেই illegal একটা ব্যাপার। কেউ যদি কোনো প্রতিষ্ঠানে কাজ করে আর তাকে সেই প্রতিষ্ঠান ক্যাশ বা নগদ মানি পেমেন্ট করে তাহলে সেটা হবে ক্যাশ-জব। এখানে কর্মচারীকে চেক প্রদান করা হয় না। সরকারকে ট্যাক্স ফাঁকি দেওয়া হয়। সরকার এসব ইনকাম সম্পর্কে জানতে পারেন না।

কারা করে: সাধারণত ইন্টারন্যাশনাল স্টুডেন্ট যারা তাদের নির্ধারিত আওয়ারের পরেও কিছু ইনকাম করতে চান এবং সরকারকে জানাতে চান না, তাদের বেশিরভাগ ক্যাশ-জব করেন। অনেক বাঙালি স্টুডেন্টরা লিগ্যালি বা চেকে কাজ করার পাশাপাশি একটু বাড়তি ইনকামের জন্য ক্যাশ-জব খুঁজে থাকেন ও করেনও। তবে ইন্ডিয়ানরা সব থেকে এগিয়ে আছে তাতে সন্দেহ নেই। কারণ কানাডায় ইন্ডিয়ানদের সংখ্যা বেশি।

নতুন যারা ইমিগ্রান্ট হয়ে আসেন তারা প্রথম দিকে কাজ না পেয়ে ক্যাশ-জব শুরু করেন। আবার অনেকেই সেকেন্ড জব হিসেবে ক্যাশ-জব করে থাকেন। অনেক asylum seekers সরকারি বেনিফিটস নিয়ে গোপনে ক্যাশ-জব করে যাচ্ছেন।

কতো পেমেন্ট হয়: ধরেন, লিগ্যাল মিনিমাম ওয়েজ এখন অন্টারিওতে $17.20 cad প্রতি ঘণ্টায়। কেউ যদি ক্যাশ-জব করে তাহলে employer তাকে পে করবেন নগদে অনেক কম। যদিও একেক প্রতিষ্ঠান একেক রকম পে করে থাকে। এ ক্ষেত্রে পেমেন্টটা $5 থেকে সর্বোচ্চ $10 cad পর্যন্ত হতে পারে। এখানে employeerগুলো ‘শুভঙ্করের ফাঁকি’ দেওয়ার মতো কাজ করে যাচ্ছেন।

তবে এসব জবের সুযোগ শুধুমাত্র অখ্যাত প্রতিষ্ঠানগুলোতে হয়ে থাকে।

এই illegal ক্যাশ-জব বন্ধের জন্য সরকার কী পদক্ষেপ নিয়েছেন?

1. Enforcement : সারা দেশে পরিদর্শন জোরদার করা হয়েছে illegal কাশ-জব crack down করতে। এইজন্য যা করা হবে তা হলো: conducting raids and inspections.

2. Employer penalties : যেসব employers ক্যাশ-জবে enployee হায়ার করবেন তারা ধরা পড়লে উল্লেখযোগ্য পরিমাণ জরিমানা ও লিগ্যাল এ্যাকশন নেওয়া হবে। লাইসেন্স বাতিলও হতে পারে।

3. Employee risks: যারা ক্যাশ-জব করবেন তারা ধরা পড়লে তাদের জব তো যাবেই, উপরন্তু অধিক জরিমানা ও শেষ পর্যন্ত deportation হতে পারে যদি তারা লিগ্যাল রেসিডেন্ট না হন।

এইজন্য সরকার একটা সুনির্দিষ্ট নীতিমালা প্রয়োগ করেছেন কানাডায় লিগ্যালি করার জন্য।

1. Documented work: আপনি কাজ করার আগে শিওর হবেন আপনার কাজ যথাযথ ডকুমেন্টটেড ও আপনি ট্যাক্স দিচ্ছেন।

2. Building a good record : লিগ্যালি কাজ করলে সেটা একটা গুড রেকর্ড সৃষ্টি করে। যেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ আপনার ভবিষ্যৎ জব ও ইমিগ্রেশন প্রসেসের জন্য সেটা সরকার গুরুত্ব দিয়েছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com