মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন

স্টুডেন্ট ভিসায় আমেরিকা যাওয়ার উপায়

  • আপডেট সময় সোমবার, ২১ অক্টোবর, ২০২৪

উচ্চশিক্ষা গ্রহণ করতে ইচ্ছুক আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্র শীর্ষ গন্তব্য হিসেবে বিবেচিত হয় । ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ২০০টিরও বেশি দেশ থেকে ৯ লাখ ৪৮ হাজার ৫১৯ জন আন্তর্জাতিক শিক্ষার্থী আমেরিকার উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয়েছে।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশী শিক্ষার্থীর সংখ্যা ২০১০-১১ শিক্ষাবর্ষের ২ হাজার ৮০০ জন থেকে বেড়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে ১০ হাজার ৫৯৭ জন হয়েছে।

যুক্তরাষ্ট্র বা আমেরিকার সরকার বাংলাদেশসহ এশিয়ার বিভিন্ন দেশের শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ধরনের প্রোগ্রাম ও কোর্সের আয়োজন করেছে। জানুন এগুলো সম্পর্কে।

ফুলব্রাইট ইউএস স্টুডেন্ট প্রোগ্রাম 

ইউএস স্টুডেন্ট প্রোগ্রাম যুক্তরাষ্ট্রের স্নাতক কলেজের সিনিয়র শিক্ষার্থী, স্নাতক পর্যায়ের ছাত্র, তরুণ পেশাজীবী এবং শিল্পীদের বিদেশে অধ্যয়ন এবং গবেষণা করার জন্য এক শিক্ষাবর্ষ বিদেশে পড়াশোনা করতে ফেলোশিপ প্রদান করে।

voisa

এছাড়া গ্র্যান্ট মেয়াদের আগে কিছু ‘জরুরি বিদেশি ভাষা’ অধ্যয়নের জন্য গ্র্যান্টিদের ‘ক্রিটিক্যাল ল্যাংগুয়েজ এনহ্যান্সমেন্ট অ্যাওয়ার্ডস’ দেওয়া হয়।

ফুলব্রাইট ইংলিশ টিচিং অ্যাসিস্ট্যান্টশিপস (ইটিএ) প্রোগ্রাম 

ইটিএ প্রোগ্রাম যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীদের বিদেশের স্কুল বা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি শিক্ষার সহায়ক হিসাবে দায়িত্ব দেয়। এর মাধ্যমে বিদেশি শিক্ষার্থীদের ইংরেজি ভাষার দক্ষতা এবং যুক্তরাষ্ট্রের বিষয়ে জ্ঞান যেমন বৃদ্ধি পায় তেমনি যুক্তরাষ্ট্র থেকে আসা সহকারীরা স্থানীয় ভাষা শেখে ও দেশটি সম্পর্কে জ্ঞান লাভ করে।

visa

ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম 

ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম তরুণ বাংলাদেশি পেশাজীবীদের যুক্তরাষ্ট্রে স্নাতক কোর্স অধ্যয়ন করার সুযোগ করে দেয়।

ফুলব্রাইট ফরেন ল্যাংগুয়েজ টিচিং অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রাম (নন-ডিগ্রি) 

ফুলব্রাইট এফএলটিএ প্রোগ্রাম তরুণ বাংলাদেশি ইংরেজি শিক্ষকদের শিক্ষাদানের দক্ষতা এবং আমেরিকান সংস্কৃতি ও রীতিনীতি সম্পর্কে ধারণা বৃদ্ধি করার সুযোগ সৃষ্টির পাশাপাশি যুক্তরাষ্ট্রের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশি ভাষা শিক্ষার মানকে উন্নত করে।

বাংলাদেশি স্নাতক শিক্ষার্থীদের জন্য

কমিউনিটি কলেজ ইনিশিয়েটিভ (সিসিআই) 

সিসিআই বাংলাদেশের উদীয়মান নেতৃস্থানীয় ছাত্রদের একটি আমেরিকান কমিউনিটি কলেজে এক শিক্ষাবর্ষ স্থায়ী নন-ডিগ্রি অধ্যয়নের সুযোগ করে দেয়। সিসিআই অংশগ্রহণকারীদের ফলিত প্রকৌশলবিদ্যা, ব্যবসা পরিচালনা ও প্রশাসন, শৈশবকালীন শিক্ষা, তথ্য প্রযুক্তি, জননিরাপত্তা, মিডিয়া এবং পর্যটন ও হসপিটালিটি ব্যবস্থাপনা ইত্যাদি ক্ষেত্রে পূর্ণকালীন স্নাতক স্তরের বৃত্তিমূলক প্রশিক্ষণ কোর্সে ভর্তি করা হবে। প্রথম বর্ষ থেকে তৃতীয় বর্ষ পর্যন্ত স্নাতক শিক্ষার্থীরা এই প্রোগ্রামে অংশ নিতে আবেদন করতে পারবেন।

visa_pic

গ্লোবাল ইউগ্র্যাড আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম 

গ্লোবাল আন্ডারগ্র্যাজুয়েট (ইউগ্র্যাড) এক্সচেঞ্জ প্রোগ্রাম প্রথম ও দ্বিতীয় বর্ষের স্নাতক শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্রে এক সেমিস্টার পূর্ণকালীন নন-ডিগ্রি, ক্রেডিটভিত্তিক পড়াশোনার সুযোগ দেয়।

স্টাডি অব দ্য ইউএস ইনস্টিটিউটস (এসইউএসআই) : স্টুডেন্ট লিডার্স 

স্টাডি অব দ্য ইউএস ইনস্টিটিউটস ফর স্টুডেন্ট লিডার্স’ হচ্ছে বিদেশি নেতৃস্থানীয় আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থীদের জন্য চার থেকে ছয় সপ্তাহ মেয়াদে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোর বিষয়ে অধ্যয়ন। তারা ছোট গ্রূপে পড়াশোনা করেন। যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলের একাডেমিক প্রতিষ্ঠানগুলোর আয়োজিত এ প্রোগ্রামের মধ্যে রয়েছে নিবিড় একাডেমিক অংশ, দেশের অন্যান্য অঞ্চলে শিক্ষাসফর, স্থানীয় কমিউনিটি কার্যক্রমে অংশগ্রহণ এবং যুক্তরাষ্ট্রের সমপর্যায়ের শিক্ষার্থীদের সঙ্গে জানাশোনার অনন্য সুযোগ।

বাংলাদেশি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য

ইয়ুথ এক্সচেঞ্জ অ্যান্ড স্টাডি (ইয়েস) 

ইয়েস প্রোগ্রাম মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে এক শিক্ষাবর্ষ পর্যন্ত পড়াশোনা করার জন্য বৃত্তি দেয়। এই শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে হোস্ট পরিবারের সঙ্গে থাকে। তারা উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করে, আমেরিকান সমাজ এবং মূল্যবোধ সম্পর্কে শেখার জন্য বিভিন্ন কার্যক্রমে যুক্ত হয়, নেতৃত্বের দক্ষতা অর্জন করে এবং তাদের নিজ নিজ দেশ ও সংস্কৃতি সম্পর্কে জানতে আমেরিকানদের সহায়তা করে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com