মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৯:৩৫ পূর্বাহ্ন

বিশ্বের ব্যস্ততম ১০ বিমানবন্দর

  • আপডেট সময় রবিবার, ২০ অক্টোবর, ২০২৪

বর্তমান বিশ্ব সংযোগের এক ‘নেটওয়ার্ক’। এই নেটওয়ার্কের কেন্দ্রস্থলে রয়েছে বিমানবন্দর।

প্রতিদিন বিপুলসংখ্যক মানুষ বিশ্বের বিভিন্ন বিমানবন্দর দিয়ে এক জায়গা থেকে আরেক জায়গায়, এক দেশ থেকে আরেক দেশে যাতায়াত করে।

বিশ্বব্যাপী ভ্রমণ ও বাণিজ্যের গতিপ্রকৃতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বিমানবন্দর।

যাত্রী পরিবহনের দিক থেকে বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরগুলোর একটি তালিকা প্রকাশ করেছে ফোর্বস ইন্ডিয়া। এ ক্ষেত্রে পোর্টস অথরিটি অব নিউইয়র্ক অ্যান্ড নিউজার্সির তথ্য ব্যবহার করা হয়েছে।

যাত্রী পরিবহনের দিক থেকে বিশ্বের ব্যস্ততম ১০ বিমানবন্দর হলো—

১. হার্টসফিল্ড-জ্যাকসন আটলান্টা আন্তর্জাতিক বিমানবন্দর

হার্টসফিল্ড-জ্যাকসন আটলান্টা আন্তর্জাতিক বিমানবন্দর যুক্তরাষ্ট্রে অবস্থিত। বিমানবন্দরটি ১৯২৬ সালে প্রতিষ্ঠিত হয়। ২০২৩ সালে এই বিমানবন্দর দিয়ে যাতায়াতকারী যাত্রীর সংখ্যা ১০ কোটি ৪৬ লাখ ৫৩ হাজার।

২. দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত। বিমানবন্দরটি ১৯৬০ সালে প্রতিষ্ঠিত হয়। ২০২৩ সালে এই বিমানবন্দর দিয়ে যাতায়াতকারী যাত্রীর সংখ্যা ৮ কোটি ৬৯ লাখ ৯৪ হাজার।

৩. ডালাস ফোর্ট ওয়ার্থ আন্তর্জাতিক বিমানবন্দর

ডালাস ফোর্ট ওয়ার্থ আন্তর্জাতিক বিমানবন্দর যুক্তরাষ্ট্রে অবস্থিত। বিমানবন্দরটি ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত। ২০২৩ সালে এই বিমানবন্দর দিয়ে যাতায়াতকারী যাত্রীর সংখ্যা ছিল ৮ কোটি ১৭ লাখ ৫৫ হাজার।

৪. হিথ্রো বিমানবন্দর

হিথ্রো বিমানবন্দর যুক্তরাজ্যে অবস্থিত। বিমানবন্দরটি ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত। ২০২৩ সালে এই বিমানবন্দর দিয়ে যাতায়াতকারী যাত্রীর সংখ্যা ছিল ৭ কোটি ৯১ লাখ ৮৩ হাজার।

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর
দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরফাইল ছবি: রয়টার্স

৫. টোকিও হানেদা বিমানবন্দর

টোকিও হানেদা বিমানবন্দর জাপানে অবস্থিত। বিমানবন্দরটি ১৯৩১ সালে প্রতিষ্ঠিত। ২০২৩ সালে এই বিমানবন্দর দিয়ে যাতায়াতকারী যাত্রীর সংখ্যা ছিল ৭ কোটি ৮৭ লাখ ১৯ হাজার।

৬. ডেনভার ইন্টারন্যাশনাল বিমানবন্দর

ডেনভার ইন্টারন্যাশনাল বিমানবন্দর যুক্তরাষ্ট্রে অবস্থিত। বিমানবন্দরটি ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত। ২০২৩ সালে এই বিমানবন্দর দিয়ে যাতায়াতকারী যাত্রীর সংখ্যা ছিল ৭ কোটি ৭৮ লাখ ৩৭ হাজার।

৭. ইস্তাম্বুল বিমানবন্দর

ইস্তাম্বুল বিমানবন্দর তুরস্কে অবস্থিত। বিমানবন্দরটি ২০১৮ সালে প্রতিষ্ঠিত। ২০২৩ সালে এই বিমানবন্দর দিয়ে যাতায়াতকারী যাত্রীর সংখ্যা ছিল ৭ কোটি ৬০ লাখ ২৭ হাজার।

হিথ্রো বিমানবন্দর
হিথ্রো বিমানবন্দরফাইল ছবি: রয়টার্স

৮. লস অ্যাঞ্জেলেস আন্তর্জাতিক বিমানবন্দর

লস অ্যাঞ্জেলেস আন্তর্জাতিক বিমানবন্দর যুক্তরাষ্ট্রে অবস্থিত। বিমানবন্দরটি ১৯২৮ সালে প্রতিষ্ঠিত। ২০২৩ সালে এই বিমানবন্দর দিয়ে যাতায়াতকারী যাত্রীর সংখ্যা ছিল ৭ কোটি ৫০ লাখ ৫০ হাজার।

৯. ও’হেয়ার আন্তর্জাতিক বিমানবন্দর

ও’হেয়ার আন্তর্জাতিক বিমানবন্দর যুক্তরাষ্ট্রে অবস্থিত। বিমানবন্দরটি ১৯৪৪ সালে প্রতিষ্ঠিত। ২০২৩ সালে এই বিমানবন্দর দিয়ে যাতায়াতকারী যাত্রীর সংখ্যা ছিল ৭ কোটি ৩৮ লাখ ৯৪ হাজার।

১০. ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর

ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর ভারতের নয়াদিল্লিতে অবস্থিত। ২০২৩ সালে এই বিমানবন্দর দিয়ে যাতায়াতকারী যাত্রীর সংখ্যা ছিল ৭ কোটি ২২ লাখ ১৪ হাজার।

ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর
ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরফাইল ছবি: রয়টার্স

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com