শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৪:২৫ পূর্বাহ্ন

বিশ্বে সবচেয়ে বেশি গরিব মানুষ বাস করে যে দেশে

  • আপডেট সময় শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪

বিশ্বে সবচেয়ে বেশি গরিব মানুষের বাস ভারতে। দেশটির ১৪০ কোটি মানুষের মধ্যে ২৩ কোটি ৪০ লাখই অতি দরিদ্র। এরপর যথাক্রমে রয়েছে পাকিস্তান, ইথিওপিয়া, নাইজেরিয়া এবং কঙ্গো। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে জাতিসংঘের উন্নয়ন বিষয়ক সংস্থা (ইউএনডিপি)।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এ সব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়েছে, এই গবেষণায় ভারতসহ এই পাঁচটি দেশেই বিশ্বের সর্বমোট ১১০ কোটি গরিবের অর্ধেক মানুষ বাস করেন।

প্রতিবেদনে আরও বলা হয়, বিশ্বের ১১২টি দেশের ৬৩০ কোটি মানুষের উপর যৌথ গবেষণা চালিয়ে এই তথ্য পাওয়া গেছে। যারমধ্যে ৪৫ কোটি ৫০ লাখ মানুষ ‘দ্বন্দ্বের ছায়ার মধ্যে’ বসবাস করছেন।

জাতিসংঘের এই সংস্থার গবেষণায় দেখা গেছে বিশ্বে প্রায় ৫৮ কোটি ৪০ লাখ শিশু দারিদ্রতার মধ্যে রয়েছে। যা বিশ্বের মোট শিশুর ২৭ দশমিক ৯ শতাংশ। অপরদিকে বিশ্বের প্রাপ্তবয়স্ক মানুষের ১৩ দশমিক ৫ শতাংশ গরিব। আর যেসব দেশে যুদ্ধ বিগ্রহ লেগে আছে সেসব দেশে শিশু মৃত্যুর হার ৮ শতাংশ। যেখানে শান্তিপূর্ণ দেশগুলোতে শিশু মৃত্যুর হার ১ দশমিক ১ শতাংশ।

অক্সফোর্ড দরিদ্র এবং মানব উন্নয়ন উদ্যোগ (ওপিএইচআই) নামের আরেকটি সংস্থার সঙ্গে যৌথভাবে এই গবেষণা চালিয়েছে ইউএনডিপি। দারিদ্রতার নির্ণায়ক হিসেবে অপর্যাপ্ত বাসস্থান, স্যানিটেশন, বিদ্যুৎ, ভোজ্যতেল, পুষ্টি এবং স্কুলে যাওয়ার বিষয়টিকে বিবেচনায় নেওয়া হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com