শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:১৯ পূর্বাহ্ন

ভিসা কার্যক্রম নিয়ে নতুন করে যা জানাল ভারত

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ছাত্র-জনতার অভ্যুত্থান শুরু হওয়ার পর বাংলাদেশে নিজেদের ভিসা কার্যক্রম সীমিত করে দেয় ভারত। যা এখন পর্যন্ত পুরোপুরি চালু হয়নি।

বাংলাদেশে ভিসা কার্যক্রমের সর্বশেষ অবস্থা নিয়ে কথা বলেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রনধীর জসওয়াল। বৃহস্পতিবার মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনে আসার পর এক সাংবাদিক তাকে এ নিয়ে প্রশ্ন করে।

জবাবে তিনি বলেন, ভিসা কার্যক্রম সীমিত পরিসরে চালু রয়েছে। মেডিক্যাল ও জরুরি বিষয়ের ভিসা হাই কমিশন থেকে দেওয়া হচ্ছে। সেখানে আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হলে এবং আমাদের কার্যক্রম পুরোদমে শুরু করার মতো পরিস্থিতি যদি তৈরি হয়, তাহলে আমরা তখন তাই করবো।

প্রতিবছর লাখ লাখ বাংলাদেশিকে ভিসা দিলেও হাসিনা সরকারের পতনের পর ভারত এ সেবা বন্ধ করে দেয়। শেখ হাসিনার বিরুদ্ধে আন্দোলন যখন চরম মাত্রায় পৌঁছায় তখন জরুরি প্রয়োজনীয় কর্মকর্তা ছাড়া বাকিদের দেশে ফিরিয়ে নেয় ভারত। এরপর পরিস্থিতি স্বাভাবিক হলে অনেকে ঢাকায় ফেরেন। কিন্তু ভিসা সেবা পুরোপুরি শুরু হয়নি।

গত ৩০ সেপ্টেম্বর ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র জানায়, প্রাথমিকভাবে ভিসা সেন্টার খুলছে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট এবং খুলনায়। তবে এখনই সকলে ভিসা পাবেন না। কেবলমাত্র যারা চিকিৎসার জন্য ভারতে যেতে চান, তাদেরই জরুরি ভিত্তিতে দেওয়া হবে অগ্রাধিকার। এ ছাড়া আপাতত শর্তসাপেক্ষে বাংলাদেশিদের ভিসা প্রদান করা হবে বলেও জানানো হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com